Loading..

খবর-দার

০২ জানুয়ারি, ২০২২ ০৮:৫৩ অপরাহ্ণ

COVID-19 -পরবর্তী শিক্ষা ব্যবস্থা সব শিশুই যেন হারানো শিক্ষা অর্জনের জন্য সমান সমর্থন পায়

COVID-19 -পরবর্তী শিক্ষা ব্যবস্থা সব শিশুই যেন হারানো শিক্ষা অর্জনের জন্য সমান  সমর্থন পায়

 

বেশিরভাগ শিশুই যথেষ্ট শিক্ষামূলক সময় হারিয়েছে এবং মহামারীর আগে বয়স- এবং গ্রেড- উপযুক্ত পাঠ্যক্রমের জন্য প্রস্তুত নাও হতে পারে। ট্র্যাকে ফিরে আসার জন্য তাদের প্রতিকারমূলক শিক্ষাব্যবস্থার প্রয়োজন হবে। মহামারীটি একটি সম্পূর্ণ ডিজিটাল বিভাজনও প্রকাশ করেছে যে স্কুলগুলি শিশুদের ডিজিটাল দক্ষতা এবং অ্যাক্সেস নিশ্চিত করার মাধ্যমে সমাধানে ভূমিকা রাখতে পারে।

 

কর্মের ক্ষেত্র: অংশীদাররা (i) শিক্ষার বিভিন্ন স্তরে বড় আকারের প্রতিকারমূলক শিক্ষার নকশা এবং বাস্তবায়ন প্রক্রিয়া তৈরি করবে।

(ii) একটি উন্মুক্ত-অ্যাক্সেস, অভিযোজিত শেখার মূল্যায়ন পদ্ধতি চালু করবে যা শেখার ক্ষতি পরিমাপ করে এবং শিক্ষার্থীদের চাহিদা চিহ্নিত করে, এবং

(iii) ডিজিটাল ট্রান্সফরমেশন প্ল্যানের ডিজাইন এবং বাস্তবায়নকে সমর্থন করে যাতে ভিত্তিগত সাক্ষরতা এবং ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করার উপায় এবং অবকাঠামো উভয়ের উপাদান অন্তর্ভুক্ত থাকে। মৌলিক দক্ষতা শেখানোর জন্য ডিজিটাল প্রযুক্তি অন্তর্ভুক্ত করা শ্রেণীকক্ষে শিক্ষকদের প্রচেষ্টাকে পরিপূরক করতে পারে এবং ভবিষ্যতের ডিজিটাল নির্দেশনার জন্য শিশুদের আরও ভালোভাবে প্রস্তুত করতে পারে।

২০২২ সালের শেষ নাগাদ পাঠ্যসূচিতে প্রতিকারমূলক শিক্ষা, সামাজিক-আবেগমূলক শিক্ষা এবং ডিজিটাল প্রযুক্তি অন্তর্ভুক্ত করা বেশিরভাগ দেশের জন্য একটি চ্যালেঞ্জ হয়ে উঠবে, অংশীদাররা সম্মত হন যে এগুলি উচ্চাকাঙ্খী লক্ষ্য যা তারা এই বছর এবং তার পরেও শিক্ষা হিসাবে অর্জন করতে দেশগুলিকে সহায়তা করবে। পদ্ধতি গুলি বর্তমান সংকট থেকে হারানো শিক্ষা পুনরুদ্ধার করতে শুরু করবে।