Loading..

ম্যাগাজিন

১২ জানুয়ারি, ২০২২ ০৬:৪৭ অপরাহ্ণ

QR কোড…; কোহিনুর খানম (সহকারী প্রধান শিক্ষক) খেজুরতলা পাটিকাবাড়ী মাধ্যমিক বিদ্যালয়, পাটিকাবাড়ী,কুষ্টিয়া সদর,কুষ্টিয়া।

সোজা ভাষায় বলতে গেলে এ কিউ আর কোড হলো একটা 2D Encrypted কোড যার মধ্যে অনেক ধরনের ডেটা স্টোর করা সম্ভব। 


আপনি কোন দোকানে এছাড়াও যেকোনো জায়গায় যদি কোন কিউ আর কোড দেখেন তবে একটা জিনিস জেনে নেবেন যে এই ছোট্ট জায়গাটার মধ্যে অনেক ইনফরমেশন স্টোর করা আছে আর ওই ইনফরমেশনগুলো কে সেই পড়তে পারবে যে ওই কিউআর কোড স্ক্যান করবে।


সেটা কিউআর কোড স্ক্যানার দিয়ে হতে পারে এমনকি আপনার ফোন দিয়েও হতে পারে তাহলে সোজাসুজি দেখতে গেলে কিউ আর কোড এর মধ্যে অনেক ধরনের ডেটা স্টোর থাকে যেটা আমরা খালি চোখে দেখতে পাই না ওটাকে স্ক্যান করতে হবে তারপরেই আমরা জানতে পারব যে ওর মধ্যে কি আছে।

যদি আপনি কোন ওয়েবসাইটের ইউআরএল এড্রেসকে স্টোর করে রাখেন কোন কিউ আর কোড এর মধ্যে তখন যে যে ফোন দিয়ে ওই কিউআর কোড স্ক্যান করবে তারা ডিরেক্টলি ওয়েবসাইটে চলে যেতে পারবে। ব্যাপারটা খুবই দারুণ এবং ইন্টারেস্টিং একটি বিষয়।


ফোনে টাইপ করার দরকার পড়বে না কিন্তু আপনি কি জানেন যে এই কিউআর কোড কে আপনি নিজেও তৈরি করতে পারেন আর আপনি সেটা কিভাবে বানাবেন এবং কিউ আর কোড কিভাবে কাজ করে সেটা জানার জন্য আজকের আর্টিকেলটি শেষ পর্যন্ত অবশ্যই পড়বেন।


তো চলুন জেনে নেয়া যাক আজকের কিউআর কোড সম্পর্কে এবং কিভাবে আপনিও কিউআর কোড পেতে পারেন অথবা আপনি কিভাবে নিজের কিউআর কোড বানাতে পারেন।

এবার আপনার মাথার মধ্যে একটা প্রশ্ন আসতে পারে মানে যদি কোন ইনফরমেশন কাউকে দিতে হয় তবে সেটা ডিরেকলিও তো দেওয়া যেতে পারে তাহলে কিউআর কোড বানানোর কি দরকার আছে?


প্রথমে কিউআর কোড বানাতে হবে তারপর তাকে দিতে হবে তারপর সে ঐ কিউআর কোড স্ক্যান করবে তারপর সে জানতে পারবে যে ওর ভেতরে কি আছে এত ঝামেলা পোহানোর দরকারটাই বা কি?


এখানে একটা ছোট্ট এক্সামস দিলে তবে আপনি বুঝতে পারবেন ধরুন কোন দোকানে আপনি পেটিএম এর মাধ্যমে টাকা দিচ্ছেন যদি কিউআর কোড না থাকতো তবে কি করতে হতো সেক্ষেত্রে আপনাকে ওই দোকানদারের নাম্বার নিতে হতো তারপর সেই নাম্বারটাকে আপনার পেটিএম এর মধ্যে ইন্টার করতে হত এবং তারপরেই আপনি টাকাটা সেন্ড করতে পারতেন।


কিন্তু যখনই আপনার সামনে একটা কিউআর কোড চলে আসে তখন শুধুমাত্র স্ক্যান করে আপনি দোকানদারকে ওই টাকাটা দিতে পারেন এতে আপনার সময় বেঁচে যায় এবং নাম্বার ভুল হবার সম্ভাবনাও থাকে না।


অর্থাৎ যখনই আমরা অফলাইন থেকে অনলাইনে কোন ডেটা ট্রান্সফার করি তখন হয় আমাদের ফোনে তে সেটাকে টাইপ করতে হয় কিংবা যদি কম্পিউটার কেউ ব্যবহার করে তবে তাকে কিবোর্ড এর মাধ্যমে টাইপ করতে হয়।


আর সে ক্ষেত্রে সময়ও নষ্ট হয় এবং ভুল হওয়ার সম্ভাবনা ও থাকে কিন্তু যদি ওই ডেটাকে কিউআর কোডের মাধ্যমে এনক্রিপটেড করে দেওয়া যায় তাহলে শুধুমাত্র স্ক্যান করলেই আপনার ঐ কাজটা হয়ে যায়।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি