Loading..

খবর-দার

২৫ জানুয়ারি, ২০২২ ০৯:৪৩ পূর্বাহ্ণ

শিক্ষা: ব্যাঘাত থেকে পুনরুদ্ধার... UNESCO

শিক্ষা: ব্যাঘাত থেকে পুনরুদ্ধার... UNESCO

 

দুই বছর আগে এর প্রাদুর্ভাবের পর থেকে, COVID-19 মহামারী বিশ্বব্যাপী শিক্ষা ব্যবস্থাকে ব্যাহত করেছে, সবচেয়ে দুর্বল শিক্ষার্থীদেরকে সবচেয়ে বেশি প্রভাবিত করেছে। এটি বৈষম্য বাড়িয়েছে এবং একটি পূর্ব-বিদ্যমান শিক্ষা সংকটকে বাড়িয়ে দিয়েছে। কয়েকটি দেশে স্কুল বন্ধ না হওয়া থেকে শুরু করে পুরো স্কুল বছরেরও বেশি সময় পর্যন্ত। কানেক্টিভিটি এবং ডিভাইসের অভাব অন্তত এক তৃতীয়াংশ শিক্ষার্থীকে দূর থেকে শেখা থেকে বাদ দিয়েছে।

আজ, Omicron সত্ত্বেও, স্কুলগুলি বেশিরভাগ দেশে খোলা আছে, স্বাস্থ্য নিরাপত্তা প্রোটোকল এবং টিকাদান কর্মসূচি দ্বারা সমর্থিত। কিন্তু শেখার ক্ষতি, স্বাস্থ্য এবং সুস্থতা এবং ড্রপ-আউটের ক্ষেত্রে খরচগুলি অসাধারণ হতে পারে। একটি প্রজন্মগত বিপর্যয় এড়াতে এবং একটি টেকসই পুনরুদ্ধার চালানোর জন্য শিক্ষাকে জনস্বার্থ হিসাবে অগ্রাধিকার দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। আরও স্থিতিস্থাপক, ন্যায়সঙ্গত এবং অন্তর্ভুক্তিমূলক হতে, শিক্ষা ব্যবস্থাকে অবশ্যই রূপান্তরিত করতে হবে, সমস্ত শিক্ষার্থীকে উপকৃত করার জন্য প্রযুক্তির ব্যবহার করতে হবে এবং এই সংকটের সময় অনুঘটক উদ্ভাবন এবং অংশীদারিত্ব গড়ে তুলতে হবে।

UNESCO দেশগুলিকে স্কুল বন্ধের প্রভাব প্রশমন, শেখার ক্ষতির সমাধান, শিক্ষকদের সহায়তা এবং শিক্ষা ব্যবস্থাকে খাপ খাইয়ে নেওয়ার প্রচেষ্টায় সহায়তা করছে, বিশেষ করে দুর্বল এবং সুবিধাবঞ্চিত সম্প্রদায়ের জন্য।

শেখার ধারাবাহিকতাকে একত্রিত করতে এবং সমর্থন করার জন্য, ইউনেস্কো গ্লোবাল এডুকেশন কোয়ালিশন প্রতিষ্ঠা করেছে যা আজ যারা তিনটি কেন্দ্রীয় থিম নিয়ে কাজ করছে: লিঙ্গ, সংযোগ এবং শিক্ষক।