ম্যাগাজিন

নিম পাতা

উম্মে শারমিন ২৮ জানুয়ারি,২০২২ ১৯০ বার দেখা হয়েছে ৩২ লাইক ৪২ কমেন্ট ৪.৮৪ রেটিং ( ৩৮ )

নিম (বৈজ্ঞানিক নাম:AZADIRACHTA INDICA) একটি ঔষধি গাছ যার ডাল, পাতা, রস সবই কাজে লাগে। নিম একটি বহুবর্ষজীবী ও চিরহরিৎ বৃক্ষ। আকৃতিতে ৪০-৫০ ফুট পর্যন্ত লম্বা হয়। এর কাণ্ডের ব্যাস ২০-৩০ ইঞ্চি পর্যন্ত হতে পারে। ডালের চারদিকে ১০-১২ ইঞ্চি যৌগিক পত্র জন্মে। পাতা কাস্তের মত বাকানো থাকে এবং পাতার কিনারায় ১০-১৭ টি করে খাঁজযুক্ত অংশ থাকে। পাতা ২.৫-৪ ইঞ্চি লম্বা হয়। নিম গাছে এক ধরনের ফল হয়। আঙুরের মতো দেখতে এই ফলের একটিই বীজ থাকে। জুন-জুলাইতে ফল পাকে এবং কাঁচাফল তেতো স্বাদের হয়। তবে পেকে হলুদ হওয়ার পর মিষ্টি হয়। ভারত এবং বাংলাদেশের প্রায় সর্বত্রই নিম গাছ জন্মে। প্রাপ্ত বয়স্ক হতে সময় লাগে ১০ বছর। নিম গাছ সাধারণত উষ্ণ আবহাওয়া প্রধান অঞ্চলে ভাল হয়। মাটির পিওএই ৬.২-৮.৫ এবং বৃষ্টিপাত ১৮-৪৬ ইঞ্চি ও ১২০ ডিগ্রী ফারেনহাইট তাপমাত্রা নিম গাছের জন্য উপযোগী। নিমের পাতা থেকে বর্তমানে প্রসাধনীও তৈরি হচ্ছে। কৃমিনাশক হিসেবে নিমের রস খুবই কার্যকরী। নিমের কাঠ খুবই শক্ত। এই কাঠে কখনো ঘুণ ধরে না। পোকা বাসা বাঁধে না। উইপোকা খেতে পারে না। এই কারণে নিম কাঠের আসবাবপত্রও বর্তমানে তৈরি করা হচ্ছে। এছাড়া প্রাচীনকাল থেকেই বাদ্যযন্ত্র বানানোর জন্য কাঠ ব্যবহার করা হচ্ছে। এর উৎপাদন ও প্রসারকে উৎসাহ এবং অন্যায়ভাবে নিম গাছ ধ্বংস করাকে নিরুৎসাহিত করছে। নিমের এই গুণাগুণের কথা বিবেচনা করেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‌একে ‘একুশ শতকের বৃক্ষ’ বলে ঘোষণা করেছে।

উৎপত্তি

নিমের উৎপত্তি গ্রীষ্মমন্ডলীয় ভারত এবং দক্ষিণ-পূর্ব এশিয়া এবং পশ্চিম আফ্রিকাতে। এর আদিবাস মিয়ানমার ।

ব্যবহার্য অংশ

নিম গাছ

পাতা, ফল, ছাল বা বাকল, নিমের তেল, বীজ। অর্থাৎ এক কথায় নিমের সমস্ত অংশ ব্যবহার করা যায়।

রোপনের সময়

জুনের ৩০ তারিখ থেকে বীজ বপন শুরু হয়। বর্ষাকালের শেষ পর্যন্ত বীজ বপন করা যায়। বীজ নার্সারী বেডে, পলিব্যাগে অথবা সরাসরি জমিতে লাগানো যেতে পারে।

উত্তোলণের সময়

নার্সারীতে চারা জন্মানোর পর ৭-১০ সেমি উঁচু হলে তা লাগানো উপযুক্ত। সাধারণত বৃষ্টির সময়ে অথবা সেপ্টেম্বর মাসের প্রথম দিকে উত্তোলন করা ভালো।

আবাদী/অনাবাদী/বনজ

নিম গাছে ফুল

নিম সাধারণত সকল জমিতে হয়। বসতবাড়ি, মাঠের জমি, জঙ্গলে জন্মায়।

চাষাবাদের ধরণ

নিম সব ধরনের মাটিতে জন্মে থাকে। ঘন কাদা মাটি এবং শুষ্ক ভুষা মাটিতেও জন্মায়। তবে কালো দোআঁশ মাটি নিম চাষের জন্য বিশেষ উপযোগী। উচ্চ মাত্রায় সোডিয়াম কার্বনেটম, সোডিয়াম বাই কার্বনেট, ক্ষার ও লবণাক্ততায় নিম ভাল জন্মায়। নিম নার্সারী বেড, কন্টেইনার নার্সারী মাধ্যমে চারা উৎপন্ন করা যায়।

উদ্ভিদের ধরণ

নিম গাছে ফল
নিম
শুকনো নিম ফল

নিম একটি বহুবর্ষজীবী ও চিরহরিৎ বৃক্ষ।

ঔষধি গুণাগুন

বিশ্বব্যাপী নিম গাছ, গাছের পাতা, শিকড়, নিম ফল ও বাকল ওষুধের কাঁচামাল হিসেবে পরিচিত। বর্তমান বিশ্বে নিমের কদর তা কিন্তু এর অ্যান্টিসেপটিক হিসেবে ব্যবহারের জন্য। নিম ছত্রাকনাশক হিসেবে, ব্যাকটেরিয়া রোধক হিসেবে, ভাইরাসরোধক হিসেবে, কীট-পতঙ্গ বিনাশে, চ্যাগাস রোধ নিয়ন্ত্রণে, ম্যালেরিয়া নিরাময়ে, দন্ত চিকিৎসায় ব্যথামুক্তি ও জ্বর কমাতে, জন্ম নিয়ন্ত্রণে ব্যবহার করা হয়।

ব্যবহার

নিম গাছ
  • কফজনিত বুকের ব্যথা: অনেক সময় বুকে কফ জমে বুক ব্যথা করে। এ জন্য ৩০ ফোটা নিম পাতার রস সামান্য গরম পানিতে মিশিয়ে দিনে ৩/৪ বার খেলে বুকের ব্যথা কমবে। গর্ভবতী, শিশু ও বৃদ্ধদের জন্য এই ঔষধটি নিষেধ।
  • কৃমি: পেটে কৃমি হলে শিশুরা রোগা হয়ে যায়। পেট বড় হয়। চেহারা ফ্যাকাশে হয়ে যায়। এই জন্য ৫০ মিলিগ্রাম পরিমাণ নিম গাছের মূলের ছালের গুঁড়ো দিনে ৩ বার সামান্য গরম পানিসহ খেতে হবে।
  • উকুন নাশ: নিমের পাতা বেটে হালকা করে মাথায় লাগিয়ে ঘণ্টা খানেক পরে মাথা ধুয়ে ফেললে ২/৩ দিনের মধ্যে উকুন মরে যায়।
  • অজীর্ণ: অনেকদিন ধরে পেটের অসুখ, পাতলা পায়খানা হলে ৩০ ফোঁটা নিম পাতার রস অর্ধেক কাপ পানির সঙ্গে মিশিয়ে সকাল-বিকাল খাওয়ালে উপকার পাওয়া যায়।
  • খোস পাচড়া: নিম পাতা সিদ্ধ করে পানি দিয়ে গোসল করলে খোসপাচড়া চলে যায়। পাতা বা ফুল বেটে গায়ে কয়েকদিন লাগালে চুলকানি ভালো হয়।
  • পোকা-মাকড়ের কামড়: পোকা মাকড় কামড়ালে বা হুল ফোটালে নিমের মূলের ছাল বা পাতা বেটে ক্ষত স্থানে লাগালে ব্যথা উপশম হয়।
  • দাঁতের রোগ: নিমের পাতা ও ছালের গুঁড়ো কিংম্বা নিমের ছাল দিয়ে নিয়মিত দাঁত মাজলে দাঁত মজবুত হয়।
  • জন্ম নিয়ন্ত্রণে নিম: নিম তেল একটি শক্তিশালী শুক্রাণুনাশক হিসেবে কাজ করে। ভারতীয় বিজ্ঞানীরা দেখিয়েছেন যে, নিম তেল মহিলাদের জন্য নতুন ধরনের কার্যকরী গর্ভনিরোধক হতে পারে। এটি ৩০ সেকেন্ডের মধ্যেই শুক্রানু মেরে ফেলতে সক্ষম।
  • ব্লাড সুগারের রোজ সকালে খালি পেটে ১৫ থেকে ২০ টি নিম পাতা চিবিয়ে খেলে উপকার হয়। চিবিয়ে খেতে অসুবিধা হলে একই নিয়মে ৫ থেকে ৬ চামচ নিমপাতার রস খেলে একই উপকার হয়।

নিম চাষে আয় 

একটি প্রাপ্ত বয়স্ক গাছে ৫০-৬০ কেজি ফল পাওয়া যায় যার বাজার মূল্য প্রায় ৫ হাজার টাকা। এছাড়াও একটি পূর্ণবয়স্ক গাছ এককালীন ১৫-২০ হাজার টাকায় বিক্রয় করা যায়। মাত্র দুটি প্রাপ্তবয়স্ক নিম গাছ থেকে বছরে গড়ে ২০ হাজার টাকা আয় করা সম্ভব। এছাড়াও এক একরে বাণিজ্যিক নিম চাষে ১৫-২০ হাজার টাকা পর্যন্ত আয় করা সম্ভব।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
আব্দুল আলীম
২০ মার্চ, ২০২২ ০৯:১০ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। শুভ কামনা নিরন্তর।


উম্মে হাবীবা
১৬ ফেব্রুয়ারি , ২০২২ ০৫:৫৮ অপরাহ্ণ

ধন্যবাদ এত সুন্দর শ্রেণি উপযোগী মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়ন কে সমৃদ্ধ করার জন্য। ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভকামনা ও অভিনন্দন রইলো।


মোহাম্মদ বারী আলম
১৬ ফেব্রুয়ারি , ২০২২ ০৫:৪৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণরেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইলো।


মোঃ আবু আব্দুর রহমান সিদ্দিকী
০৬ ফেব্রুয়ারি , ২০২২ ০২:০৪ অপরাহ্ণ

স্যার, কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলার পক্ষ থেকে লাল গোলাপের শুভেচ্ছা। আপনার আপলোডকৃত কনটেন্টের জন্য নিঃসন্দেহে লাইক, পূর্ণ রেটিং সহ অসংখ্য ধন্যবাদ। বাতায়নে কনটেন্ট আপলোড করে শিক্ষক বাতায়নের আর্কাইভ সমৃদ্ধ করে চলেছেন, সমৃদ্ধ হচ্ছি আমরা শিক্ষক সমাজ। কাজ চালিয়ে যাবার সনির্বন্ধ অনুরোধ করছি। ধৈর্যের ফল একদিন না একদিন আসবেই ইনশাল্লাহ।


মোঃমোস্তাফিজুর রহমান
০৬ ফেব্রুয়ারি , ২০২২ ১০:৫৪ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো।


মোঃমতিয়র রহমান
০২ ফেব্রুয়ারি , ২০২২ ০৭:০৫ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার কনটেন্ট দেখে লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার মতামত প্রদানের জন্য অনুরোধ রইলো।


মোঃ মুজিবুর রহমান
০২ ফেব্রুয়ারি , ২০২২ ০৫:৫২ পূর্বাহ্ণ

সুন্দর কনটেন্ট উপস্থাপনের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার কনটেন্ট দেখার জন্য অনুরোধ করছি। মন্তব্য করুন


মোঃ আবু নোমান
০১ ফেব্রুয়ারি , ২০২২ ০৮:৪৮ অপরাহ্ণ

সন্মানিত স্যার/ম্যাডাম,আসসালামু আলাইকুম ওয়া--- আপনার আপলোডকৃত কনটেন্টের জন্য নিঃসন্দেহে পূর্ণ রেটিংসহ অসংখ্য ধন্যবাদ। আজ পর্যন্ত বাতায়নে রীতিমত রাত-দিন লেগে থেকে কনটেন্ট আপলোডের কাজ, অনলাইন ক্লাস নেওয়া ও বাতায়নে ক্লাস রুটিন তৈরী, উদ্ভাবনের গল্প লিখে, ব্লগ পোস্ট, অন্যের কনটেন্টে লাইক, কমেন্ট, রেটিং দিয়ে যাচ্ছেন এজন্য কক্সবাজার জেলার চকরিয়া উপজেলাধীন "বাটাখালী নূরীয়া দাখিল মাদ্রাসার" পক্ষ থেকে লাল গোলাপের শুভেচ্ছা আর উষ্ণ অভিবাদন জানাচ্ছি। স্যার, বাতায়নে কনটেন্ট তৈরী ও আপলোডের কাজ আরো বেশী পরিমানে অব্যাহত রাখুন, স্বীকৃতি একদিন না একদিন আসবেই ইনশাল্লাহ। শুভ কামনা সকলের জন্য সব সময়। বর্তমানে মারাত্মক বৈশ্বিক সমস্যা কভিড-১৯ ওমিক্রন ভেরিয়েন্ট থেকে মুক্ত থাকতে ঘরের বাহিরে গেলে অবশ্যই মাস্ক পড়ে বের হবেন সেই সাথে স্বাস্থ্যবিধি মেনে চলবেন ইনশাল্লাহ। অসংখ্য ধন্যবাদ।


মো: জিয়া উদ্দিন
৩১ জানুয়ারি, ২০২২ ১০:০৩ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইল


মোহাম্মদ শাহ আলম
৩১ জানুয়ারি, ২০২২ ০৮:৩২ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ অনেক শুভ কামনা। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান লাইক,রেটিং ও মতামত দেয়ার অনুরোধ রইলো।


মোসাঃ রাবেয়া
৩১ জানুয়ারি, ২০২২ ০৫:৪৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইল


মোহাম্মদ আবদুল গফুর মজুমদার
৩১ জানুয়ারি, ২০২২ ০৩:৫২ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম ম্যাডাম। ম্যাডাম আমি মোহাম্মদ আবদুল গফুর মজুমদার, সহকারী শিক্ষক, গৈয়ারভাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়, লালমাই, কুমিল্লা। ম্যাডাম আমি ২০১৮ সাল থেকে বাতায়নে নিয়মিত কাজ করে যাচ্ছি। ২০২১ সালের ফেব্রুয়ারী মাসে আমি কুমিল্লা জেলা ICT4E অ্যাম্বাসেডর নির্বাচিত হই। আমি এই পর্যন্ত শিক্ষক বাতায়নে ৯৫ টি কনটেন্ট আপলোড করেছি। আমার সর্বশেষ কনটেন্টটি দেখার জন্য অনুরোধ রইল। কনটেন্ট এর লিংক-https://www.teachers.gov.bd/content/details/1205136


কোহিনুর খানম
৩১ জানুয়ারি, ২০২২ ০৩:৪৭ অপরাহ্ণ

চমৎকার উপস্থাপনা। আপনার জন্য শুভ কামনা। আপনার সুচিন্তিত মতামত ও রেটিং আশা করছি।যা আমার ভবিষৎ কার্যক্রমকে সুদৃঢ় করবে।লিংক-https://www.teachers.gov.bd/content/details/1206487


কোহিনুর খানম
৩১ জানুয়ারি, ২০২২ ০৩:৪৭ অপরাহ্ণ

চমৎকার উপস্থাপনা। আপনার জন্য শুভ কামনা। আপনার সুচিন্তিত মতামত ও রেটিং আশা করছি।যা আমার ভবিষৎ কার্যক্রমকে সুদৃঢ় করবে।লিংক-https://www.teachers.gov.bd/content/details/1206490


মোঃ সাইফুর রহমান
৩১ জানুয়ারি, ২০২২ ০১:০৬ অপরাহ্ণ

❤️🌹🌹🌹❤️ অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার বাতায়ন পেজে ঘুরে আসার জন্য বিনীত অনুরোধ রইল।


মোহাম্মদ সাহাব উদ্দিন
৩১ জানুয়ারি, ২০২২ ১২:৫৩ অপরাহ্ণ

Thank you for uploading such a good content. Pls Watch my content and give your valuable suggestions. My content link -https://www.teachers.gov.bd/content/details/1204944. I hope your opinions help me to make better content for my students.


মোঃ আলম রব্বানী
৩১ জানুয়ারি, ২০২২ ১০:১৫ পূর্বাহ্ণ

চমৎকার উপস্থাপন লাইক ও পূর্ণ রেটিংসহ (5) আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কন্টেন্ট ডাউনলোড করে দেখে আপনার মূল্যবান লাইক, রেটিং, মতামত ও পরামর্শ প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি ।


Purnima Das
৩০ জানুয়ারি, ২০২২ ১১:১১ অপরাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।ঘরে থাকুন, সুস্থ থাকুন। নিরাপদে থাকুন। ধন্যবাদ ।


উম্মে কুলছুম
৩০ জানুয়ারি, ২০২২ ১২:৫১ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ অনেক শুভ কামনা। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান লাইক,রেটিং ও মতামত দেয়ার অনুরোধ রইলো।


উম্মে কুলছুম
৩০ জানুয়ারি, ২০২২ ১২:৫১ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ অনেক শুভ কামনা। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান লাইক,রেটিং ও মতামত দেয়ার অনুরোধ রইলো।


মোঃ হাফিজুর রহমান
৩০ জানুয়ারি, ২০২২ ১২:৩৯ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার কন্টেন্ট দেখে লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার মতামত প্রদানের জন্য অনুরোধ রইলো।


মোঃ রওশন জামিল
২৯ জানুয়ারি, ২০২২ ১০:৫৬ অপরাহ্ণ

সুন্দর কন্টেন্ট আপলোড করে প্রিয় বাতায়নকে সমৃদ্ধ করার জন্য ধন্যবাদ। শুভ কামনা রইলো।।


টপি রানী সেন
২৯ জানুয়ারি, ২০২২ ১০:২০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণরেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইলো।


নাহিদাল আরজিন
২৯ জানুয়ারি, ২০২২ ১০:১০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার কন্টেন্ট দেখে লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার মতামত প্রদানের জন্য অনুরোধ রইলো।


মোঃ শাহাকুল ইসলাম
২৯ জানুয়ারি, ২০২২ ০৮:৪৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার কন্টেন্ট দেখে লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার মতামত প্রদানের জন্য অনুরোধ রইলো।


মোহাম্মদ আবদুল গফুর মজুমদার
২৯ জানুয়ারি, ২০২২ ০৮:৩৪ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম ম্যাডাম। ম্যাডাম আমি মোহাম্মদ আবদুল গফুর মজুমদার, সহকারী শিক্ষক, গৈয়ারভাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়, লালমাই, কুমিল্লা। ম্যাডাম আমি ২০১৮ সাল থেকে বাতায়নে নিয়মিত কাজ করে যাচ্ছি। ২০২১ সালের ফেব্রুয়ারী মাসে আমি কুমিল্লা জেলা ICT4E অ্যাম্বাসেডর নির্বাচিত হই। আমি এই পর্যন্ত শিক্ষক বাতায়নে ৯৫ টি কনটেন্ট আপলোড করেছি। আমার সর্বশেষ কনটেন্টটি দেখার জন্য অনুরোধ রইল। কনটেন্ট এর লিংক-https://www.teachers.gov.bd/content/details/1205136


সন্তোষ কুমার বর্মা
২৯ জানুয়ারি, ২০২২ ০৭:০৮ অপরাহ্ণ

সুন্দর কনটেন্ট উপস্থাপনের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার কনটেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


মোঃ ওবায়দুর রহমান ( সুমন )
২৯ জানুয়ারি, ২০২২ ০৭:০২ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়ন কে সমৃদ্ধ করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভকামনা।শিক্ষক বাতায়নে আমার চলতি মাস- জানুয়ারি’২০২২ এর ২য় পাক্ষিকের আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক,সুচিন্তিত মতামত ও পূর্ণ রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। শিক্ষক বাতায়ন কনটেন্ট লিংক: https://www.teachers.gov.bd/content/details/1201851


মোঃ শামছুল আলম
২৯ জানুয়ারি, ২০২২ ০৪:০২ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার কন্টেন্ট দেখে লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার মতামত প্রদানের জন্য অনুরোধ রইলো।


মেফতাহুন নাহার
২৯ জানুয়ারি, ২০২২ ১১:১১ পূর্বাহ্ণ

আন্তরিক শুভেচ্ছা রইল।


মোঃ মেরাজুল ইসলাম
২৯ জানুয়ারি, ২০২২ ০৯:১৬ পূর্বাহ্ণ

✍️ সম্মানিত, বাতায়ন প্রেমী শিক্ষক-শিক্ষিকা , অ্যাম্বাসেডর , সেরা কন্টেন্ট নির্মাতা , প্রেডাগোজি রেটার আমার সালাম রইল। রেটিং সহ আমি আপনাদের সাথে আছি। আমার বাতায়ন বাড়িতে আপনাদের আমন্ত্রণ রইলো। সামাজিক দূরত্ব বজায় রাখবেন , নিজে সুস্থ্ থাকবেন, প্রিয়জনকে নিরাপদ রাখবেন। ধন্যবাদ।🌹


মোসাঃ ইয়াসমীন আখতার সীমা
২৯ জানুয়ারি, ২০২২ ০৮:৩০ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার এই পাক্ষিকের নেতৃত্বের গল্প দেখে আপনার মূল্যবান লাইক , কমেন্ট ও রেটিং আশা করছি । আমার বাতায়ন আইডি - yeasminakhtersima985 , কন্টেন্ট লিঙ্ক- https://www.teachers.gov.bd/content/details/1203016 .


মোঃ নুরুল ইসলাম
২৮ জানুয়ারি, ২০২২ ১১:৪৫ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। ৮ম শ্রেণির শিক্ষক সহায়িকা অনুসরণ করে নির্ধারিত শিখনফল অনুসারে তৈরিকৃত আজকের ৮০ তম কনটেন্টটি (E-mail) দেখে আপনাদের লাইক ও পূর্ণ রেটিংসহ মতামত দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি, ধন্যবাদ।


খালেদা পারভীন এনি
২৮ জানুয়ারি, ২০২২ ১০:০৬ পূর্বাহ্ণ

গুরুত্বপূর্ণ তথ্যের জন্য ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল


শাহ মোহাম্মদ লুৎফুল হায়দার
২৮ জানুয়ারি, ২০২২ ০৯:৫২ পূর্বাহ্ণ

শুভ কামনা।


হালিমা পারভিন
২৮ জানুয়ারি, ২০২২ ০৯:৩৭ পূর্বাহ্ণ

ধন্যবাদ


কানিজ ফাতেমা মিলি
২৮ জানুয়ারি, ২০২২ ০৯:৩৫ পূর্বাহ্ণ

চমৎকার


মনিরা সুলতানা
২৮ জানুয়ারি, ২০২২ ০৯:২২ পূর্বাহ্ণ

নিমের গুনাগুন তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ। শুভ কামনা রইল। এগিয়ে যাও


Umme Jaharat Chinu
২৮ জানুয়ারি, ২০২২ ০৯:১৭ পূর্বাহ্ণ

শুভ কামনা রইল


Sayma Akter Mukta
২৮ জানুয়ারি, ২০২২ ০৯:১০ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল


Nazmun Nahar Razia
২৮ জানুয়ারি, ২০২২ ০৯:০৭ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইল


মেরাজুন বেগম
২৮ জানুয়ারি, ২০২২ ০৯:০৩ পূর্বাহ্ণ

গুরুত্বপূর্ণ তথ্যের জন্য ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল।