Loading..

খবর-দার

২৯ জানুয়ারি, ২০২২ ১০:৫০ অপরাহ্ণ

চিত্ত যেথায় ভয়যুক্ত, নিচু যেথায় শির

একটা দেশের শিক্ষক,গবেষক,তরুণেরা যদি এক মিনিট সময় ও ভালো কাজে মাথা খাটান,সে সময়টা দেশের সম্পদে পরিণত হয়।সেটা রাষ্ট্রের কোষাগারে জমা হয়।বিষয়টা বোঝার মতো জ্ঞান পৃথিবীর সব সমাজের মানুষের হয় নি।যাঁদের হয়েছে,তারাই আজ দুনিয়ায় নেতৃত্ব দিচ্ছেন। তারাই আজ জগৎটাকে উল্টে পাল্টে দেখছেন।পশ্চিমের শিক্ষক-গবেষকেরা কি দেশকে ভালোবাসেন না?দেশকে তারা আমাদের চেয়ে অনেক বেশি ভালোবাসেন!তবে তারা দেশপ্রেম দেখানোর জন্য ওয়াশিংটনের ছবি গলায় ঝুলিয়ে রাস্তায় ঘুরে বেড়ান না।তারা বরং কাজের নেশায় ওয়াশিংটনকেই ভুলে গেছেন।স্বাধীনতা দিবস ভুলে গেছেন।দেশকে তারা ভালোবাসেন বলেই ক্লান্তিহীন কাজ করে যাচ্ছেন।আর সে কারণেই ওয়াশিংটনের রেখে যাওয়া দেশ আজ দুনিয়ায় সবচেয়ে শক্তিশালী।

জর্জ ওয়াশিংটনের জন্মদিনকে আমেরিকায় 'প্রেসিডেন্ট ডে' হিসেবে উদযাপন করা হয়।এক প্রফেসর 'প্রেসিডেন্ট ডে' তে কাজ করতে চলে এসেছিলেন।তাকে দেখে বিস্মিত হয়ে বলা হলো আপনি আজও কাজ করতে চলে এলেন? ওয়াশিংটন ডেতে বিশ্রাম করতে পারতেন।প্রফেসর উত্তর দিয়েছিলেন, Washington did his job.I must do my job.His life and wark won't make me great.- "ওয়াশিংটন তার কাজ করে গেছেন।আমাকে আমার কাজ করতে হবে।সে নিশ্চয় আমাকে মহান করবে না।" - এই হলো ওদের দৃষ্টিভঙ্গি।

পৃথিবীর একপ্রান্তের মানুষ যখন জ্ঞান সাধনায় ক্লান্তি ভুলে গেছে,অন্য এক প্রান্তের মানুষ সে সাধনায় বাধা দিয়ে বীরত্ব দেখাচ্ছে।আমাদের শিক্ষাঙ্গনে চিত্ত ভয়শূন্য থাকে না।শির উঁচু করে রাখা যায় না।কীটদের গ্রাসে যেন অন্ধকার নেমে আসছে সেখানে!!

ফয়সল আহমদ

সহকারী শিক্ষক (বিজ্ঞান)

লক্ষণাবন্দ আদর্শ উচ্চ বিদ্যালয়

গোলাপগঞ্জ, সিলেট।