Loading..

উদ্ভাবনের গল্প

১০ মার্চ, ২০২২ ০৪:০৭ অপরাহ্ণ

শিখন ঘাটতি চিহ্নিত করে নিরাময় ব্যবস্থা গ্রহণ

শিখন ঘাটতি চিহ্নিত করে নিরাময় ব্যবস্থা গ্রহণ

শিখন ঘাটতি পূরণ করতে হলে আগে শিখন ঘাটতি চিহ্নিত করতে হবে। কারণ সবার শিখন ঘাটতি এক রকম নয়। কেউ বেশি পারে, কেউ কম পারে আবার কেউ কিছুই পারেনা। কার কোথায় ঘাটতি আছে তা চিহ্নিত করে সে অনুযায়ী নিরাময় ব্যবস্থা নিলে খুব সহজে শিখন ঘাটতি পূরণ করা যাবে। আমি ১ম ও ২য় শ্রেণির শিখন ঘাটতি চিহ্নিত করার জন্য স্বরবর্ণ, ব্যাঞ্জনবর্ণ, ১-১০০ পর্যন্ত সংখ্যা, Capital Letters & Small Letters এর এলোমেলো চার্ট তৈরি করি। এই চার্টগুলো আমার শ্রেণিতে নিয়ে গিয়ে শিক্ষার্থীদের পড়তে দেই। যেই শিক্ষার্থী যেই বর্ণটি পারেনা সেই বর্ণটি তার খাতায় লিখে দেই এবং আমার রেজিস্টারে শিক্ষার্থীর শ্রেণি, নাম, রোল লিখে বর্ণটি লিখে রাখি। পরবর্তীতে আমি তাকে সেই বর্ণটি অনুশীলণ করাই। এভাবে আমার শ্রেণির সকল শিক্ষার্থী সহজেই বর্ণ চেনার আওতায় চলে আসে। একদিন আমার বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমার ক্লাস ভিজিট করতে গিয়ে দেখেন আমি এই পদ্ধতিটি শ্রেণিতে প্রয়োগ করি। তিনি দেখলেন আমার শ্রেণির সকল শিক্ষার্থী খুব সহজে বর্ণগুলো শিখতে পারছে। তখন তিনি আমাদের বিদ্যালয়ের অন্যান্য সহকারী শিক্ষককে এই পদ্ধতিটি অনুসরণ করতে বলেন। তারপর থেকে সবাই এই পদ্ধতি অনুসরণ করেন এবং আমরা খুব ভালো ফল পাই। শুধু ১ম, ২য় শ্রেণিতেই নয় আমরা ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণিতেও এই পদ্ধতি্টি প্রয়োগ করি। কারণ করোনাকালীন সময়ে দীর্ঘ দিন স্কুল বন্ধ থাকায় উপরের ক্লাসের অনেক শিক্ষার্থী বর্ণ চিনেনা। তাদেরকে চিহ্নিত করে বর্ণ শেখার আওয়াতায় নিয়ে আসি।