Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

২১ মার্চ, ২০২২ ০৩:১৭ পূর্বাহ্ণ

৮ মার্চ বিশ্ব নারী দিবসে ই-লার্নিং ক্যাটাগরিতে অবদান রাখার জন্য সম্মাননা-

-লার্নিং ক্যাটাগরিতে অবদান রাখার জন্য এই সম্মাননা। কাজ সামনে এসেছে, ভালো লেগেছে, করেছি। কখনো ভাবিনি সেটা অবদান হয়ে যাবে! যে সকল কারণে আমাকে নির্বাচিত করা হয়েছে:

এপর্যন্ত মুক্তপাঠে ৩৩টা কোর্সে অংশগ্রহণ করে ২২টা কোর্স সফলভাবে শেষ করেছি। 2015 সালের প্রথম দিকে আমার মুক্তপাঠে যাত্রা শুরু। শিক্ষক বাতায়নে সক্রিয় থাকায় একদিন সেখানে একটা লিংক পেলাম “শিখুন… যখন যেখানে ইচ্ছা, আকাশ আমার পাঠশালা- মুক্তপাঠ”। ঢুকলাম সেই ওয়েবসাইডে। দেখেছিলাম “মাল্টিমিডিয়া কন্টেন্ট” তৈরি কোর্সটি। কন্টেন্ট তৈরির নেশা আমাকে এমনভাবে পেয়ে বসেছিল যে দিনের বেশিরভাগ সময় কোর্সটাতে থাকতাম, খুঁটিনাটি বিষয়গুলো দেখতাম। ডিজিটাল কন্টেন্ট ডেভেলপমেন্টের ১২ দিনের ট্রেনিংএ শুধু গাইড লাইন পেয়েছিলাম। এই গাইড লাইনে হেঁটে খুঁটিনাটি জটিল বিষয়াবলি বুঝিয়ে দিয়ে প্রথমবার বাতায়নে সেরা হওয়ার দ্বার প্রান্তে পৌঁছে দিয়েছিল এই মুক্তপাঠ। মুক্তপাঠের সর্বপ্রথম শুরু হওয়া- মাল্টিমিডিয়া কন্টেন্ট তৈরি- MMCD এবং পরবর্তিতে- বেসিক টিচার্স ট্রেনিং (BTT) কোর্স থেকে পরিপূর্ণ কন্টেন্ট তৈরি শিখেছি এবং বাতায়নে সেরা কন্টেন্ট নির্মাতা হয়ে আমার শিক্ষার্থীদের সামনে বিজ্ঞানের কঠিন ও বিমুর্ত বিষয়গুলো মুর্ত করে তুলে ধরতে পারছি।

কন্টেন্ট তৈরি করতে পারার কারণে প্রতি বছর যুক্ত হওয়া একাদশ ও দ্বাদশ শ্রেনির শিক্ষার্থিদের মাঝে ডিজিটাল কন্টেন্টের মাধ্যমে খুব সহজে পাঠদান করতে পারছি। আমার ক্লাসে মানবিক এবং ব্যবসায় প্রশাসন গ্রুপের কিছু শিক্ষার্থী তাদের অফ টাইমে প্রবেশ করে এতটাই উদ্বুদ্ধ হয়েছিল যে তাদের ক্লাসগুলোও কন্টেন্টের মাধ্যমে নেয়ার দাবি তুলেছিলো। তাই সেইসময় ইনহাউজ ট্রেনিং এর মাধ্যমে সহকর্মিদের কন্টেন্ট তৈরি শেখানোর চেষ্টা করেছিলাম।

বাতায়নে সেরা কন্টেন্ট নির্মাতা হওয়া। উপজেলায়, জেলায় একাধিকবার কন্টেন্ট প্রতিযোগিতায় প্রথম হওয়া। পরিশেষে জাতীয় কন্টেন্ট প্রতিযোগিতায় সেরা ৪৩ স্থান করে নেয়া। জাইকা পরিচালিত শিক্ষকদের ট্রেনিং প্রোগ্রামে উপজেলায় মাস্টার ট্রেইনার নির্বাচিত হতে পেরেছি।

আর এই কন্টেন্ট এবং ভিডিয়ো সফল ভাবে তৈরি করতে পেরেছি বলেই Microsoft in Education কর্তৃক প্রথমবার বাংলাদেশ থেকে নির্বাচিত ৬৭ জন শিক্ষকের মধ্যে একজন “Microsoft Innovative Educator Expert ২০১৭-২০১৮ এবং  দ্বিতীয়বার ৯৩ জনের মধ্যে একজন Microsoft Innovative Educator Expert ২০১৮-২০১৯” নির্বাচিত হয়ে আন্তর্জাতিক তালিকা ভূক্ত হতে পেরেছি।

মুক্তপাঠের ভিডিয়ো এডিটিং কোর্সটি সম্পন্ন থাকার কারণে করোনাকালিন অন্তরীণ অবস্থায় দেশের বিভিন্ন অনলাইন স্কুলে ৫০টির অধিক ক্লাস নিতে পেরেছি। সেইসাথে ইউটিউবে দুইটি চ্যানেল পরিচালনা করে চলেছি। একটি এডুকেশন চ্যানেল, যেটাতে ৬১টি ভিডিয়ো এবং একটি রান্নার চ্যানেল যেখানে ৫৭ ভিডিয়ো আপলোড করেছি।


আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি