প্রেজেন্টেশন

বাংলাদেশের আমদানি পন্য

মোহাম্মদ শাহ আলম ০১ এপ্রিল,২০২২ ১৫৭ বার দেখা হয়েছে লাইক ১৫ কমেন্ট ৩.৭৩ রেটিং ( )

কেন্দ্রীয় ব্যাংকের হিসাব অনুযায়ী, ২০১৮-১৯ অর্থবছরে ৪ লাখ ৩৮ হাজার কোটি টাকার বেশি পণ্য আমদানি করেছে বাংলাদেশ। এ পণ্যের মধ্যে এক পঞ্চমাংশ নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী। 

 

এর মধ্যে সর্বোচ্চ আমদানি হয় চীন থেকে, মোট আমদানির ২৬ শতাংশের বেশি। তালিকায় এরপরেই রয়েছে ভারত, দেশটি থেকে মোট আমদানির প্রায় ১৫ শতাংশ হয়। পরে যথাক্রমে সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, জাপান, যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, ব্রাজিল, দক্ষিণ কোরিয়া এবং সংযুক্ত আরব আমিরাত রয়েছে।

 

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সর্বশেষ তথ্য অনুযায়ী, জুলাইয়ে যে খাদ্যসামগ্রী আমদানি করা হয়েছে, সেখানে শীর্ষ ১০টি পণ্যের মধ্যে রয়েছে যথা অপরিশোধিত চিনি, পাম তেল, সয়াবিন তেল, দুধ ও দুগ্ধজাত পণ্য, আদা, মরিচ, গম, চাল, মসুর ডাল ও পেঁয়াজ। এছাড়া রসুন, চা, তেলবীজ এবং হলুদ রয়েছে শীর্ষ খাদ্যসামগ্রী আমদানির মধ্যে।

 

কেন্দ্রীয় ব্যাংকের ২০১৮-১৯ অর্থবছরের হিসাব অনুযায়ী, ভোজ্য তেল আমদানি হয়েছে ১৪ হাজার ৪৩২ কোটি টাকার, গম ৯ হাজার ৬৪২ কোটি টাকার, চাল ১ হাজার ৪৪ কোটি টাকার, তেলবীজ ৫ হাজার ৪৯২ কোটি টাকার, চিনি ৫ হাজার ৪৩২ কোটি টাকার এবং ৩ হাজার ৪৫৭ কোটি টাকার ডাল জাতীয় খাদ্যশস্য এসেছে।
এছাড়া দেশে ভুট্টা, শুকনো সবজি, আপেল ও সিট্রাস জাতীয় ফল এবং জাফরান ও হলুদসহ বিভিন্ন মসলা আমদানি করা হয়।

 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ এনামুল হক
৩০ জুলাই, ২০২২ ০৩:৪৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভ কামনা।


মোঃ আকবর আলী
১৪ জুন, ২০২২ ০৮:২২ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্টগুলো দেখে লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইলো।


বিনয় কুমার বিশ্বাস
০২ এপ্রিল, ২০২২ ১০:০০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্টগুলো দেখে লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইলো।


কোহিনুর খানম
০১ এপ্রিল, ২০২২ ১১:১৪ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি।কনটেন্ট লিংক-https://www.teachers.gov.bd/content/details/1239601


মোহাম্মদ শাহ আলম
০২ এপ্রিল, ২০২২ ০৮:৩৮ পূর্বাহ্ণ

ধন্যবাদ


জামিলা খাতুন
০১ এপ্রিল, ২০২২ ০৮:৩৯ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও চমৎকার সৃজনশীল ও মানস্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আমার কনটেন্ট লিংক: https://www.teachers.gov.bd/content/details/1239620


মোহাম্মদ শাহ আলম
০২ এপ্রিল, ২০২২ ০৮:৩৮ পূর্বাহ্ণ

ধন্যবাদ


তাপস চন্দ্র সূত্রধর
০১ এপ্রিল, ২০২২ ০৮:১৩ অপরাহ্ণ

?চমৎকার উপস্থাপনা লাইক ও পূর্ন রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইল?। আমার বাতায়ন বাড়িতে ঘুরে আসার জন্য আপনাকে অনুরোধসহ আমন্ত্রণ।


মোহাম্মদ শাহ আলম
০২ এপ্রিল, ২০২২ ০৮:৩৮ পূর্বাহ্ণ

ধন্যবাদ


মোহাম্মদ শাহাদৎ হোসেন
০১ এপ্রিল, ২০২২ ০৬:২৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোহাম্মদ শাহ আলম
০২ এপ্রিল, ২০২২ ০৮:৩৭ পূর্বাহ্ণ

ধন্যবাদ


মোঃ ওয়াজেদুর রহমান
০১ এপ্রিল, ২০২২ ০৪:৩৭ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে ধন্যবাদ। লাইক ও পূর্নরেটিং সহ আপনার জন্য শুভ কামনা। আমার চলতি পাক্ষিকের আপলোড কৃত ১২৮ তম কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি।আমার কনটেন্ট লিঙ্ক https://www.teachers.gov.bd/content/details/১২৩৬৫০৫আমার ২২২তম ব্লগলিঙনhttps://www.teachers.gov.bd/blog/details/৬৪০৯৬৩ ৩৬২ তম ভিডিও লিঙ্কwww.teachers.gov.bd/content/details/1২০৩৯২০ ৬৪৭তম ছবি লিঙ্ক www.teachers.gov.bd/content/details/১২০৩৯৩৫ মোঃ ওয়াজেদুর রহমান, সিনিয়র শিক্ষক, গাইবান্ধা সরকারি উচ্চ বালক বিদ্যালয়, গাইবান্ধা।


মোহাম্মদ শাহ আলম
০২ এপ্রিল, ২০২২ ০৮:৩৭ পূর্বাহ্ণ

ধন্যবাদ


মোঃ মানিক মিয়া
০১ এপ্রিল, ২০২২ ০৩:৫১ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত ৫৪ তম কনটেন্ট "ত্বরণ" দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন।ধন্যবাদ। https://www.teachers.gov.bd/content/details/1239865


মোহাম্মদ শাহ আলম
০১ এপ্রিল, ২০২২ ০৩:৫২ অপরাহ্ণ

ধন্যবাদ