চিত্র

মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী

মোহাম্মদ শাহ আলম ০৬ এপ্রিল,২০২২ ২২১ বার দেখা হয়েছে ২২ লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

মাওলানা আবদুল হামিদ খান ভাসানী (১২ ডিসেম্বর ১৮৮০ - ১৭ নভেম্বর ১৯৭৬ - যিনি মওলানা ভাসানী নামেও পরিচিত) ছিলেন বিংশ শতাব্দীর ব্রিটিশ ভারতের অন্যতম তৃণমূল রাজনীতিবিদ ও গণআন্দোলনের নায়ক, যিনি জীবদ্দশায় ১৯৪৭-এ সৃষ্ট পাকিস্তান ও ১৯৭১-এ প্রতিষ্ঠিত বাংলাদেশের রাজনীতিতে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি বাংলাদেশের মানুষের কাছে “মজলুম জননেতা” হিসাবে সমধিক পরিচিত। ১৯৫৪ খ্রিষ্টাব্দের নির্বাচনে যুক্তফ্রন্ট গঠনকারী প্রধান নেতাদের মধ্যে তিনি অন্যতম। স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায়ও তিনি বিশেষ ভূমিকা পালন করেন। রাজনৈতিক জীবনের বেশিরভাগ সময়ই তিনি মাওপন্থী কম্যুনিস্ট তথা বামধারার রাজনীতির সাথে জড়িত ছিলেন।[২] তার অনুসারীরা অনেকে এজন্য তাকে "লাল মওলানা" নামেও ডাকতেন। তিনি কৃষকদের জন্য পূর্ব পাকিস্তান কৃষক পার্টির করা জন্য সারাদেশব্যাপী ব্যাপক জনপ্রিয়তা লাভ করেন।[৫] তিনি ছিলেন একজন দূরদর্শী নেতা। তিনি পঞ্চাশের দশকেই নিশ্চিত হয়েছিলেন যে, পাকিস্তানের অংশ হিসেবে বাংলাদেশ একটি অচল রাষ্ট্রকাঠামো। ১৯৫৭ খ্রিষ্টাব্দের কাগমারী সম্মেলনে তিনি পাকিস্তানের পশ্চিমা শাসকদের “আস্ সালামু আলাইকুম” বলে সর্বপ্রথম পূর্ব পাকিস্তানের বিচ্ছিন্নতার ঐতিহাসিক ঘণ্টা বাজিয়েছিলেন।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
ফিরোজ আহমেদ
২৫ নভেম্বর, ২০২২ ১১:১৯ অপরাহ্ণ

Best wishes for you with like, comment and full ratings. Please give your like, comment and ratings to see my recent content.


নাছিমা আক্তার
২৬ জুলাই, ২০২২ ১২:৪৭ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কন্টেন্ট দেখে লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার মূল্যবান মতামত প্রদানের জন্য অনুরোধ করছি।


মোঃ আজহারুল ইসলাম
১৪ জুলাই, ২০২২ ০২:১০ অপরাহ্ণ

সুন্দর কন্টেন্ট উপস্থাপনের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ


মোঃ ফখরুজ্জামান
১২ জুলাই, ২০২২ ০৪:৫২ অপরাহ্ণ

লাইক পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভকামনা রইল।পাশাপাশি আমার এ পাক্ষিকের কনটেন্ট দেখে আপনার সুচিন্তিত মতামত ও রেটিং কামনা করছি।


মোঃ রওশন জামিল
২২ জুন, ২০২২ ১১:৫০ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী কন্টেন্ট আপলোড করার জন্য ধন্যবাদ। শুভ কামনা রইলো।


মোঃ মুজিবুর রহমান
০৭ এপ্রিল, ২০২২ ০৪:৫০ পূর্বাহ্ণ

চমৎকার উপস্থাপনা লাইক ও পূর্ন রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইল?। আমার বাতায়ন বাড়িতে ঘুরে আসার জন্য আপনাকে অনুরোধসহ আমন্ত্রণ।


মোহাম্মদ শাহ আলম
০৭ এপ্রিল, ২০২২ ০৫:২৩ পূর্বাহ্ণ

ধন্যবাদ


কোহিনুর খানম
০৬ এপ্রিল, ২০২২ ০৫:২৩ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি। ব্লগ লিংক-https://www.teachers.gov.bd/blog-details/641393


মোহাম্মদ শাহ আলম
০৬ এপ্রিল, ২০২২ ০৬:০২ অপরাহ্ণ

ধন্যবাদ