প্রেজেন্টেশন

বাংলাদেশের মুদ্রাস্ফীতির কারণ সমূহ

মোহাম্মদ শাহ আলম ০৭ এপ্রিল,২০২২ ১৮৯ বার দেখা হয়েছে ১৪ লাইক ২৫ কমেন্ট ৪.৫৪ রেটিং ( ১৪ )

বাংলাদেশের মুদ্রাস্ফীতির কারণ সমূহ



মুদ্রাস্ফীতির কারণ

মুদ্রাস্ফীতি প্রধানত দুটি কারণে হয়ে থাকে যথা- চাহিদা (Demand) এবং মূল্য (Cost) জনিত কারণে। 

যখন কোন পণ্যের চাহিদা গ্রাহকদের কাছ থেকে বাড়ে তখন "চাহিদা জনিত" কারণে মূল্যবৃদ্ধি ঘটে। অন্যদিকে পণ্যের সরবরাহ ব্যয় বেড়ে গেলে মূল্য জনিত মূল্যবৃদ্ধি হয়। 

১. চাহিদা জনিত মূদ্রাস্ফীতি

চাহিদা জনিত মুদ্রাস্ফীতি পণ্যের ক্রমবর্ধমান দামের সবচেয়ে বড় কারণ। চাহিদা জনিত মুদ্রাস্ফীতি তখনই ঘটে যখন পণ্য বা পরিষেবার জন্য ভোক্তার চাহিদা এত বেশি বেড়ে যায় যে এটি সরবরাহের মাত্রা ছাড়িয়ে যায়। যে সমস্ত পরিস্থিতি চাহিদা জনিত মুদ্রাস্ফীতি সৃষ্টি করে -
  • যখন মানুষের হাতে অতিরিক্ত অর্থ চলে আসে এবং এরফলে তার চাহিদা বৃদ্ধি পায়।
  • কালোবাজারি যত হবে জিনিসের দাম তত বাড়ে।
  • জনসংখ্যা বৃদ্ধি।
  • সরকারের খরচ বৃদ্ধি। এরফলে সেই টাকাটা জনগণের পকেটে আসে।
  • প্রয়োজনের অতিরিক্ত অর্থনৈতিক ভর্তুকি দিলে জিনিসের দাম বাড়ে।
  • সরকারের বৈদেশিক বাণিজ্যিক ঋণ বাড়লে।
মুদ্রাস্ফীতি মানে অনেক টাকা বাজারে ঘুরছে। সেক্ষেত্রে (ডলারের সাপেক্ষে) টাকার দাম কমবে। সুতরাং, গ্রাহকরা যখন অতিরিক্ত ব্যয়যোগ্য অর্থ আয় করেন তখন চাহিদা জনিত মুদ্রাস্ফীতি ঘটে। মানুষের হাতে ব্যয় করার জন্য অতিরিক্ত অর্থের যোগান থাকলে তখন মানুষ আরও পণ্য এবং পরিষেবা ক্রয় করতে চায় এবং তাদের সেই ক্ষমতা থাকে।

২. মূল্য জনিত মূদ্রাস্ফীতি

বাজারে যখন কোন পণ্যের অতিরিক্ত চাহিদার সৃষ্টি হয় এবং তার সঙ্গে যৌথভাবে পণ্যের সরবরাহে প্রভূত ঘাটতি দেখা দেয়, তখন সেই পরিস্থিতিতে প্রস্তুতকারককে পণ্য বা পরিষেবার দাম বাড়ানোর একটি সুযোগ তৈরি করে দেয় এবং মূল্য জনিত মুদ্রাস্ফীতি ঘটে। তবে মূল কারণ হলো- যখন কোনো জিনিস তৈরি করতে যে সামগ্রীগুলো লাগে তার দামের যখন বৃদ্ধি পায়, তখন সামগ্রিকভাবে দ্রব্যটির মূল্যবৃদ্ধি ঘটে। 

কোনো দ্রব্য উৎপাদন করতে প্রধানত চারটি বস্তু লাগে, যথা- জমি (Land ), শ্রমিক (Labour), মূলধন (Capital), এবং উদ্যোক্তা (Entrepreneur)। একে আমরা বলি "factors of production" বা উৎপাদনের উপাদান। এই সব মিলিয়ে যে খরচটা হয়, সেটাকে বলে "Factors Cost বা উৎপাদন খরচ"। ফলে এখানে যদি কোনো কিছুর দাম বাড়ে, তাহলে ওই উৎপাদন খরচও বাড়বে। 

পাশাপাশি সেই দ্রব্যটি যখন বাজারে আসে তখন তার ওপর সরকার পরোক্ষ কর আরোপ করে। তারপর সেটার বাজারি মূল্য(মার্কেট প্রাইস) ঠিক হয়। এবার যদি সরকার ট্যাক্স বাড়ায় তাহলেও জিনিসের দাম বাড়বে। এছাড়া আন্তর্জাতিক বাজারে খনিজ তেলের দাম বৃদ্ধিও অন্যতম কারণ হতে পারে। খনিজ তেলের দাম বাড়া মানেই ট্রান্সপোর্ট বা পরিবহনের দাম বেড়ে যাওয়া।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ রওশন জামিল
০৯ এপ্রিল, ২০২২ ১২:০৯ অপরাহ্ণ

শুভ কামনা রইলো।।


লুৎফর রহমান
০৮ এপ্রিল, ২০২২ ০৯:১০ অপরাহ্ণ

Great work! Thanks for nice content and best wishes including full ratings. Your active participation and the creativity of your wonderful contents have made the Batayon more enriched. Please give your like, comments and ratings to watch my PowerPoint, blog, image, video and publication of this fortnight. Link: Powerpoint: https://www.teachers.gov.bd/content/details/1240543 Blog: https://www.teachers.gov.bd/blog-details/641590 Video : https://www.teachers.gov.bd/content/details/1232542 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1232536 Publication: https://www.teachers.gov.bd/content/details/1203164 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


মো:বিশারত আলী
০৭ এপ্রিল, ২০২২ ১০:৩৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্টগুলো দেখে লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইলো।


বিনয় কুমার বিশ্বাস
০৭ এপ্রিল, ২০২২ ১০:৩০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্টগুলো দেখে লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইলো।


সন্তোষ কুমার বর্মা
০৭ এপ্রিল, ২০২২ ১০:০৬ অপরাহ্ণ

সুন্দর কন্টেন্ট উপস্থাপনের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার এ পাক্ষিকের আপলোড করা কন্টেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


সুজিত দেব
০৭ এপ্রিল, ২০২২ ০৭:৪৯ অপরাহ্ণ

চমৎকার উপস্থাপনা লাইক ও পূর্ন রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইল?। আমার বাতায়ন বাড়িতে ঘুরে আসার জন্য আমন্ত্রণ রইল ।


দিলীপ কুমার বসু
০৭ এপ্রিল, ২০২২ ০৭:৩২ অপরাহ্ণ

লাইক ও রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক ও রেটিং সহ আপনার সুচিন্তিত মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল।


মোহাম্মদ ইকবাল মিয়া
০৭ এপ্রিল, ২০২২ ০৭:১১ অপরাহ্ণ

আমার আপলোডকৃত কন্টেন্ট দেখার এবং মতামত দেওয়ার জন্য শুভকামনা ও অভিনন্দন । লাইক কমেন্ট পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল


মোসাঃ আছ্মা আক্তার
০৭ এপ্রিল, ২০২২ ০৩:৫১ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম । লাইক ও পূর্ণ রেটিংসহ অনেক শুভ কামনা। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান লাইক,রেটিং ও মতামত দেয়ার অনুরোধ রইলো।


নাহিদাল আরজিন
০৭ এপ্রিল, ২০২২ ১২:৩৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার সাম্প্রতিক আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোহাম্মদ শাহ আলম
০৭ এপ্রিল, ২০২২ ০১:৩৬ অপরাহ্ণ

ধন্যবাদ


তাপস চন্দ্র সূত্রধর
০৭ এপ্রিল, ২০২২ ১১:৪৫ পূর্বাহ্ণ

?চমৎকার উপস্থাপনা লাইক ও পূর্ন রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইল?। আমার বাতায়ন বাড়িতে ঘুরে আসার জন্য আপনাকে অনুরোধসহ আমন্ত্রণ।


মোহাম্মদ শাহ আলম
০৭ এপ্রিল, ২০২২ ০১:৩৬ অপরাহ্ণ

ধন্যবাদ


মোঃ ওয়াজেদুর রহমান
০৭ এপ্রিল, ২০২২ ১০:২৫ পূর্বাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে ধন্যবাদ। লাইক ও পূর্নরেটিং সহ আপনার জন্য শুভ কামনা। আমার চলতি পাক্ষিকের আপলোড কৃত ১২৮ তম কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি।আমার কনটেন্ট লিঙ্ক https://www.teachers.gov.bd/content/details/১২৩৬৫০৫আমার ২২৬তম ব্লগলিঙনhttps://www.teachers.gov.bd/blog/details/৬৪১৪৩১ ৩৬২ তম ভিডিও লিঙ্কwww.teachers.gov.bd/content/details/1২০৩৯২০ ৬৪৭তম ছবি লিঙ্ক www.teachers.gov.bd/content/details/১২০৩৯৩৫ মোঃ ওয়াজেদুর রহমান, সিনিয়র শিক্ষক, গাইবান্ধা সরকারি উচ্চ বালক বিদ্যালয়, গাইবান্ধা।


মোহাম্মদ শাহ আলম
০৭ এপ্রিল, ২০২২ ০১:৩৬ অপরাহ্ণ

ধন্যবাদ


জামিলা খাতুন
০৭ এপ্রিল, ২০২২ ০৯:১১ পূর্বাহ্ণ

শ্রেণি উপযোগী ও চমৎকার সৃজনশীল ও মানস্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আমার কনটেন্ট লিংক: https://www.teachers.gov.bd/content/details/1239620


মোহাম্মদ শাহ আলম
০৭ এপ্রিল, ২০২২ ০১:৩৬ অপরাহ্ণ

ধন্যবাদ


সুশিল চন্দ্র রায়
০৭ এপ্রিল, ২০২২ ০৮:৫৯ পূর্বাহ্ণ

শ্রেনী উপযোগী কন্টেন্ট উপস্থাপনের জন্য আপনাকে অনেক অনেক অভিনন্দন ও শুভকামনা। লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য আবারও শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার মুল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার অনুরোধ করছি।


মোহাম্মদ শাহ আলম
০৭ এপ্রিল, ২০২২ ০১:৩৬ অপরাহ্ণ

ধন্যবাদ


মোহাম্মদ শাহাদৎ হোসেন
০৭ এপ্রিল, ২০২২ ০৮:৪১ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোহাম্মদ শাহ আলম
০৭ এপ্রিল, ২০২২ ০১:৩৬ অপরাহ্ণ

ধন্যবাদ


বিনয় কুমার বিশ্বাস
০৭ এপ্রিল, ২০২২ ০৭:৩৫ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্টগুলো দেখে লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইলো।


মোহাম্মদ শাহ আলম
০৭ এপ্রিল, ২০২২ ০১:৩৬ অপরাহ্ণ

ধন্যবাদ


কোহিনুর খানম
০৭ এপ্রিল, ২০২২ ০৭:২৬ পূর্বাহ্ণ

চমৎকার উপস্থাপনা। আপনার জন্য শুভ কামনা। আপনার সুচিন্তিত মতামত ও রেটিং আশা করছি।যা আমার ভবিষৎ কার্যক্রমকে সুদৃঢ় করবে।লিংক-https://www.teachers.gov.bd/content/details/1239599


মোহাম্মদ শাহ আলম
০৭ এপ্রিল, ২০২২ ০৭:২৯ পূর্বাহ্ণ

ধন্যবাদ