Loading..

ভিডিও ক্লাস

১৭ এপ্রিল, ২০২২ ০৫:০৮ অপরাহ্ণ

অগ্নিনির্বাপক যন্ত্র , জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস-১

আগুন নেভানো বা নিয়ন্ত্রণে রাখার জন্য ব্যবহৃত যন্ত্রকে অগ্নিনির্বাপক যন্ত্র বলা হয়। অতি প্রচলিত অগ্নিনির্বাপক যন্ত্রগুলোতে সাধারণত সিলিন্ডারে উচ্চচাপে রক্ষিত তরল কার্বন ডাই-অক্সাইড নজ্‌ল লিয়ে স্প্রে আকারে বের করে আগুন নেভানো হয়।


অগ্নিনির্বাপক যন্ত্র ও তার ব্যবহার


অগ্নিনির্বাপক যন্ত্র হলো একটি মজবুত মেটাল সিলিন্ডার। এই সিলিন্ডারের ভিতর উচ্চ চাপে অগ্নিনির্বাপক বস্তু সংরক্ষিত থাকে।

আগুন নেভানো বস্তু যেমন পানি, কার্বন-ডাই অক্সাইড, ড্রাই ক্যামিক্যাল পাউডার কিংবা ফোম জাতীয় ক্যামিক্যাল উচ্চ চাপে অগ্নিনির্বাপক যন্ত্রের ভিতর থেকে বের হয়ে আগুন নেভাতে সাহায্য করে।


যন্ত্রের মুখে একটি সেফটি পিন দিয়ে আটকানো থাকে। ব্যবহার করার সময় টান দিয়ে সেফটি পিনটি খুলে অপারেটর লিভারটি নিচের দিকে চাপ দিলেই কার্বন-ডাই গ্যাস কিংবা ড্রাই পাউডার দ্রুত বেগে নির্গত হতে থাকবে।

যন্ত্রের নলটি শুধু আগুনের শিখা বরাবর ধরে লিভার চাপ দিলে আগুন নেভানো যাবে না। জ্বালানী বরাবর অগ্নিনির্বাপক যন্ত্রের নলটি ধরতে হবে।

ঝাড়ু দেওয়ার মত করে অগ্নিনির্বাপক যন্ত্রের নলটি ডানে বায়ে নাড়াতে হবে। তবে সতর্ক থাকতে হবে যাতে আপনার গায়ে আগুন লেগে না যায়। আস্তে আস্তে আগুনের দিকে আগাতে হবে।

আগুন নেভানোর যন্ত্র কিভাবে ব্যবহার করতে হবে তা যন্ত্রের গায়ে লিখা থাকে। দুর্ঘটনার আগেই তা পড়ে নিতে হবে।

সবধরণের আগুন সব যন্ত্র দিয়ে নেভানো যায় না । যেমন সব আগুন পানি দিয়ে নেভানো সম্ভব নয়। তেলের আগুনে পানি দিলে বড় ধরণের বিপদ ঘটে।