Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

১২ মে, ২০২২ ০৭:১৫ অপরাহ্ণ

নিউক্লিয়াস, শ্রেণিঃ নবম, বিষয়ঃ জীববিজ্ঞান, অধ্যায়ঃ দ্বিতীয়

নিউক্লিয়াস, শ্রেণিঃ নবম, বিষয়ঃ জীববিজ্ঞান, অধ্যায়ঃ দ্বিতীয়

নিউক্লিয়াস (Nucleus) হল প্রোটোপ্লাজমের সবচেয়ে ঘন, পর্দাঘেরা এবং প্রায় গোলাকার একটি অংশ, যা কোষের সব জৈবনিক ক্রিয়া বিক্রিয়া নিয়ন্ত্রণ করে। একে কেন্দ্রিকাও বলা হয়। লিউয়েন হুক (Lewaen hook) সর্বপ্রথম ১৯৬৭ সালে কোষে নিউক্লিয়াস দেখতে পান এবং এর নামকরণ করেন। তিনিই এটি আবিষ্কার করেন সর্বপ্রথম। এটি ৪ টি অংশে বিভক্ত।

নিউক্লিয়াসের গঠন (Structure of nucleus)
এর আকৃতি গোলাকার, ডিম্বাকার, নলাকার, উপবৃত্তাকার, প্যাঁচানো থালার মত এবং শাখান্বিত হতে পারে। রাসায়নিকভাবে নিউক্লিয়াস মূলত প্রোটিন ও নিউক্লিক এসিড দ্বারা গঠিত। এতে অন্যান্য উপাদানও থাকে। যেমনঃ প্রোটিন (Protein), আরএনএ (RNA), ডিএনএ (DNA)। সিভকোষ বা লোহিত রক্তকণিকায় নিউক্লিয়াস থাকে না৷ নিউক্লিয়াসে বংশগতির বৈশিষ্ট্য নিহিত৷ এটি কোষে সংঘটিত বিপাকীয় কার্যাবলিসহ সব ক্রিয়া-বিক্রিয়া নিয়ন্ত্রণ করে৷ সুগঠিত নিউক্লিয়াসে নিচের অংশগুলো দেখা যায়:
১. নিউক্লিয়ার ঝিল্লি (Nuclear membrane)
২. নিউক্লিওপ্লাজম (Nucleoplasm)
৩. নিউক্লিওলাস (Nucleolus)
৪. ক্রোমাটিন জালিকা (Chromatin reticulum)
নিউক্লিয়াসের কাজ (Function of nucleus)
নিউক্লিয়াস কোষের সবধরনের কাজ নিয়ন্ত্রণ করে। এতে ক্রোমােসােম ও DNA থাকে যার দ্বারা বংশ পরম্পরায় জীবের বৈশিষ্ট্য রক্ষা পায়। নিউক্লিয়ার মেমব্রেন সাইটোপ্লাজম এর সাথে নিউক্লিয়াসের বিভিন্ন বস্তুর যােগাযােগ রক্ষা করে। নিউক্লিয়ার রন্ধ্রের মাধ্যমে বিভিন্ন বস্তুর আগমন ও নির্গমন নিয়ন্ত্রিত হয়। নিউক্লিওলাস নিউক্লিক অ্যাসিড এর ভান্ডার হিসাবে কাজ করে। নিউক্লিওলাস রাইবােসােম প্রস্তুত করে। নিউক্লিওলাস প্রােটিন সংশ্লেষণ ও সংরক্ষণ করে। নিউক্লিওলাস বিভিন্ন প্রকার RNA সংশ্লেষণ করে। বিক্রিয়ার ও বংশগতি উপাদানের কর্মকাণ্ডের প্রধান মাধ্যম হিসাবে নিউক্লিওপ্লাজম কাজ করে। ক্রোমােসােম বংশগতি বৈশিষ্টের ধারক ও বাহক হিসাবে কাজ করে। ক্রোমােসােম মিউটেশন, প্রকরণ সৃষ্টি ইত্যাদি কাজে মুখ্য ভূমিকা পালন করে। ক্রোমােসােম প্রজাতির বিবর্তনে মুখ্য ভূমিকা পালন করে।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি