Loading..

উদ্ভাবনের গল্প

০৫ জুন, ২০২২ ০২:৪৯ অপরাহ্ণ

উদ্ভাবনের গল্প- ৩

শ্রদ্ধেয় প্যাডাগজি রেটার, এডমিন, সেরা কনটেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, সেরা নেতৃত্ব, বাতায়নের সকল শিক্ষক - শিক্ষিকা আইসিটি জেলা অ্যাম্বাসেডর আমার আপলোডকৃত উদ্ভাবনের গল্প দেখে লাইক, গঠন মূলক মতামত রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি

আমার উদ্ভাবনী গল্পে সবাইকে স্বাগত

 শ্রেণিকক্ষে পাঠদানের জন্য বিষয়বস্তুগত জ্ঞান ছাড়া শিক্ষক অন্যান্য যে সকল জিনিসবস্তু বা কৌশল ব্যবহার করেন যা শিক্ষাদানকে সহজবোধ্যস্থায়ী ও আকর্ষণীয় করে তোলেসেগুলোকে শিক্ষা উপকরণ বলে । 

পাঠ্যপুস্তকের বাইরে ব্যবহৃত সকল প্রকার উপাদানই হলো শিক্ষা উপকরণ ৷

শিক্ষার্থীদের কাছে বিষয়টি এমনভাবে উপস্থাপন করতে হবে যেন তাদের মনে স্থায়ীভাবে দাগ কাটে এবং তাদের জ্ঞানের ভান্ডারে জমা হয়। শ্রেণিকক্ষে শিক্ষা উপকরণ ছাড়া সফলতা পাওয়া অনেক কঠিন। 

শিক্ষা উপকরণ ব্যবহার করার ফলে শিক্ষার্থীদের মনে যে ধারণা সৃষ্টি হয় এর ফলে তাদের বুদ্ধিবৃত্তি জাগ্রত হয় এবং পরবর্তীতে সে পাঠ্যবিষয় মুখস্থ না করে যুক্তি ও বুদ্ধির সাহায্যে যে কোন বিষয় আয়ত্ব করতে সক্ষম হয়। 

উপকরণ ব্যবহার করে অল্প সময়ে অল্প কথায় শিক্ষার্থীদের মনে সাড়া জাগানো যায় এবং শিক্ষকবৃন্দের সময় কম লাগে। কঠিন ও জটিল বিষয়বস্তু শিক্ষার্থীদের সামনে সুন্দরভাবে উপস্থাপন করে পাঠের প্রতি মনোযোগ ধরে রাখা অনেক সহজ হয়।

উপকরণ ব্যবহার করার ফলে শিক্ষার্থীরা হাতে কলমে শিক্ষা গ্রহণের সুযোগ লাভ করে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে শ্রেণিকক্ষে শিক্ষা উপকরণ ব্যবহারের ফলে দেখে শিখতে পারে ৮৩% এবং শুনে বা শুধু আলোচনার মাধ্যমে শিখতে পারে মাত্র ১১%।

শিক্ষার্থীদের যে বিষয় পাঠদান করা হবে সেই বিষয়টিকে সুন্দরভাবে বুঝানোর জন্য তাদের মনে বিষয়টি স্থায়ীভাবে গেথেঁ দেওয়ার জন্য সর্বপ্রথম ১৯০১ সালে স্যার জন এডাম (ইংল্যান্ডের অধিবাসী) সর্বপ্রথম শ্রেণীকক্ষে শিক্ষা উপকরণ ব্যবহারের নীতিমালা প্রণয়ন করেন। 

শিক্ষা উপকরণ ব্যবহারের ফলে শিক্ষা কার্যক্রমকে সুন্দর ও আকর্ষণীয় করে তোলে। এর মাধ্যমে শিখনের বিষয় বস্তু তাদের কাছে অনেক সহজ মনে হয় এবং বিষয়টি সহজেই আয়ত্ব করতে পারে। 

একজন শিক্ষাবিদ বলেছেন"Teaching aids can make oral presentation glow with new meaning and more understanding . "

গণিত শিখন- শেখানো কাজে শিক্ষা উপকরণের ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

আমি শিক্ষার্থীদের জন্য গণিত বিষয়ক  উপকরণ ব্যবহার করি। পাঠ সংশ্লিষ্ট উপকরণ ব্যবহার করাতে শিক্ষার্থীরা পাঠের বাস্তবভিত্তিক ধারণা পায় 

ফলে পাঠের শিখনফল অধিকতর ফলপ্রসু হয়  

শিক্ষার্থীদের পাঠে উপকরণ ব্যবহারের মাধ্যমে পাঠ উপস্থাপনে বৈচিত্র্য আনা যায় ফলে শিক্ষার্থীদের পাঠের প্রতি একঘেয়েমীও দূর হয় 

আকর্ষণীয় উপকরণ ব্যবহারের কারণে শিক্ষার্থীরা পাঠের প্রতি মনোযোগী ও উৎসাহী হয়ে ওঠে । ফলে পাঠদানে সময় কম লাগে ।

রঙিন উপকরণ দেখে শিক্ষার্থীরা পাঠে আগ্রহী হওয়ার ফলে শিক্ষকের পাঠ উপস্থাপন সাবলীলআকর্ষণীয় ও প্রাণবন্ত হয় 

তাই বলা যায় শিক্ষা উপকরণের যথাযথ ব্যবহারের ফলে পড়াশুনার প্রতি শিক্ষার্থীদের আগ্রহী করানো সম্ভব ।

অসংখ্য ধন্যবাদ