Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

১০ জুন, ২০২২ ০৭:৫২ পূর্বাহ্ণ

শিক্ষাখাতে বরাদ্দ বাড়ছে, মজিবর রহমান সহকারী শিক্ষক, বাট্টা মিলন বহুমুখী উচ্চ বিদ্যালয়, তারাকান্দা - ময়মনসিংহ।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষায় ৩৯ হাজার ৯৬২ কোটি টাকার বাজেট প্রস্তাব

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের জন্য ২০২২-২৩ অর্থবছরে ৩৯ হাজার ৯৬২ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে। ২০২১-২২ অর্থ বছরের সংশোধিত বাজেটে এ বিভাগে বাজেট ছিলো ৩২ হাজার ৪১৩ কোটি টাকা। সে হিসেবে ২০২২-২৩ অর্থবছরে এ বিভাগে বরাদ্দ বাড়ছে ৭ হাজার ৫৪৯ কোটি টাকা।

বৃহস্পতিবার বিকেলে অর্থ মন্ত্রণালয়ের অর্থবিভাগ থেকে প্রকাশিত বাজেটের মন্ত্রণালয় ও বিভাগওয়ারি সংক্ষিপ্তসারে এ তথ্য জানা গেছে। 

জাতীয় সংসদে একাদশ জাতীয় সংসদে চলমান ১৮তম অধিবেশনে আগামী ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার দুপুর ৩টায় অধিবেশন শুরুর পর তিনি ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন। এটি তার চতুর্থ বাজেট ঘোষণা।

গতকাল অর্থ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন' শিরোনামের এই বাজেটে দেশের প্রান্তিক জনগোষ্ঠীকে অগ্রাধিকার দেয়া হবে। সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, কৃষি খাত, স্বাস্থ্য, মানবসম্পদ, কর্মসংস্থান ও শিক্ষাসহ বেশ কিছু খাতকে।

এবারের বাজেটে রাজস্ব-অনুদানসহ আয় ধরা হয়েছে ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড থেকে ৩ লাখ ৭০ হাজার ও অন্যান্য উৎস থেকে ৬৩ হাজার কোটি টাকা সংগ্রহ করা হবে। আয় ঘাটতি ধরা হয়েছে ২ লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা, যা জিডিপির ৫ দশমিক ৫ শতাংশ। প্রস্তাবিত বাজেটে পরিচালনসহ অন্যান্য খাতে ৪ লাখ ৩১ হাজার ৯৯৮ কোটি টাকা ও বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকা বরাদ্দ রাখার কথা বলা হয়েছে।


আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি