Loading..

খবর-দার

২০ জুন, ২০২২ ০৯:২১ অপরাহ্ণ

পদ্মা সেতু উদ্বোধনের দিনে টোল দিতে হবে না ৩ সেতুতে

পদ্মা সেতু উদ্বোধনের দিনে টোল দিতে হবে না ৩ সেতুতে

পদ্মা সেতু উদ্বোধনের দিন, তথা আগামী ২৫ জুন তিনটি সেতুতে যেসব যানবাহন চলাচল করবে, তাদের কোনো টোল দিতে হবে না। বুড়িগঙ্গা সেতু, আড়িয়াল খাঁ সেতু ও ধলেশ্বরী সেতু— টোল না দিয়েই এই তিন সেতু সেদিন পারাপার হতে পারবে যানবাহনগুলো।

সোমবার (২০ জুন) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপসচিব ফাহমিদা হক খানের সই করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে, ২৫ জুন পদ্মাসেতু উদ্বোধনের তারিখ নির্ধারণ করা হয় গত ২৪ মে। ওই দিন সকালে প্রধানমন্ত্রীর কাছে পদ্মাসেতুর সারসংক্ষেপ জমা দিতে গণভবনে যান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সেখান থেকে বের হয়ে তিনি জানান, ২৫ জুন সকাল ১০টায় প্রধানমন্ত্রী পদ্মাসেতু উদ্বোধনের জন্য সময় দিয়েছেন।

এরই মধ্যে উদ্বোধনী অনুষ্ঠানের সব প্রস্তুতিও প্রায় শেষ করে এনেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। জানা গেছে, উদ্বোধনী অনুষ্ঠান হবে সেতুর মাওয়া প্রান্তে। এ প্রান্ত থেকে সেতু উদ্বোধনের পর জাজিরা প্রান্তে জনসভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ আশা করছে, ওই জনসভায় ১০ লাখেরও বেশি মানুষের সমাগম হবে।

এ পরিস্থিতিতেই তিন সেতুর টোল মওকুফের খবর জানাল সেতু বিভাগ। প্রজ্ঞাপনে বলা হয়, পদ্মা সেতুর উদ্বোধনী দিনে (২৫ জুন) অনুষ্ঠানে আসা অতিথিদের যানবাহনসহ সাধারণ যানবাহনের চলাচল নির্বিঘ্ন করতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কের একই করিডোরে অবস্থিত বুড়িগঙ্গা সেতু, ধলেশ্বরী সেতু ও আড়িয়াল খাঁ সেতুর টোল মওকুফ করা হলো।

দীর্ঘ প্রতীক্ষিত এই সেতু নির্মাণের কাজ এরই মধ্যে শেষ হয়ে এসেছে। সেতু উদ্বোধনের জন্যও প্রস্তুত। উদ্বোধন হলে দেশের দক্ষিণের প্রায় ২০ জেলাকে বাকি দেশের সঙ্গে সরাসরি সংযুক্ত করবে পদ্মা সেতু। তবে উদ্বোধনের দিনই যানবাহন চলাচলের সুযোগ পাবে না এই সেতু দিয়ে। পরদিন ২৬ জুন ভোর থেকে এই সেতু পাড়ি দিতে পারবে যানবাহন।