Loading..

প্রকাশনা

২৯ জুন, ২০২২ ০৭:৪০ অপরাহ্ণ

একদল ব্যাঙের গল্প

একদল ব্যাঙের গল্প

কথায় আছে, তীর একবার ছোঁড়া হলে আর কোনো কথা একবার বলা হলে সেগুলিকে আর ফেরানো যায় না। এই প্রবাদ দিয়ে আসলে কথার শক্তির দিকেই ইঙ্গিত করা হয়। মানুষ তার কথা দিয়ে অন্যকে প্রভাবিত করতে পারে।

একটা সাধারণ কথাই হয়ত কাউকে সব বাধা পার হওয়ার শক্তি যোগাতে পারে, আবার অন্য কাউকে হতাশার সাগরে নিমজ্জিত করতে পারে।

কর্মস্থলে, প্রফেশনাল সম্পর্কগুলিতে এই ব্যাপারটা আরো বেশি গুরুত্বপূর্ণ।

নিচের গল্পটি থেকে আমরা সেটাই উপলব্ধি করতে পারব।

* * *

একটা বনে একদল ব্যাঙ বাস করত। একদিন সেই ব্যাঙের দল বনের অন্য প্রান্তে ঘুরতে যাওয়ার সিদ্ধান্ত নিল। তারা যে পথ দিয়ে যাচ্ছিল সেই পথের ধারে ছিল বিরাট গভীর একটা গর্ত। হঠাৎ করে, বেখেয়ালে ওই দলের দুটি ব্যাঙ সেই গর্তে পড়ে গেল। দলের অন্য ব্যাঙেরা গর্তের চারদিকে ঘিরে দাঁড়াল। দেখল গর্তটা অনেক গভীর। তারপর গর্তে পড়ে যাওয়া দুজনকে বলল তাদের উঠে আসতে পারার আর কোনো সম্ভাবনা নেই। বরং এখন নিজেদের এই দুর্ভাগ্য মেনে নিতে হবে।

কিন্তু ওই দুইজন সিদ্ধান্ত নিল তারা উঠে আসার চেষ্টা করবে। উপরে থাকা বাকি সবার কথা অগ্রাহ্য করে তারা গর্ত থেকে উঠে আসার জন্য উপরের দিকে লাফ দিতে শুরু করল। তারা যতই প্রাণপণে চেষ্টা করছিল, গর্তের চারদিকে দাঁড়িয়ে থাকা বাকিরা বলল, তোমরা অযথাই লাফাচ্ছো। কখনোই উঠে আসতে পারবে না।

অল্প সময়ের মধ্যেই গর্তে থাকা দুজনের একজন উপরে থাকা ব্যাঙদের কথা শুনে চেষ্টা ছেড়ে দিল। চুপচাপ মৃত্যুকে বরণ করে নিল। অন্যদিকে আরেকজন দমে গেল না, চেষ্টা চালিয়ে যেতে থাকল। যত শক্তি আছে তা দিয়ে উপরের দিকে লাফ দিতে থাকল। গর্তের উপরে থাকা বাকিরা তখনও বলছিল, তুমি অযথা কেন লাফাচ্ছ! এটা কোনোদিনও হবার নয়। তুমি নিজেকে মৃত্যুর জন্য প্রস্তুত করো।

কিন্তু গর্তের ব্যাঙ আরো জোরে লাফ দিতে শুরু করল। এবং শেষমেশ গর্ত থেকে উঠে আসল।

সে উঠে আসার পরে বাকিরা তাকে বলল, তুমি কি আমাদের কথা শুনতে পাওনি? আমরা যে বললাম, লাফিও না!, লাফিও না!

ব্যাঙ তাদের উত্তর দিল, , আমি কানে শুনতে পাই না। আমি তো মনে করেছি তোমরা আমাকে পুরোটা সময় উৎসাহ দিয়েছো!

* * *

এই গল্পটা একই সাথে মজার এবং কিছুটা মন খারাপ করে দেওয়ার মত। এখান থেকে খুব গুরুত্বপূর্ণ একটা ম্যাসেজ নেওয়া যায়। অন্যের একটা সাধারণ কথাই আমাদের জীবনে অনেক বড় প্রভাব ফেলতে পারে।

ফলে, কী বলছেন অন্যকে তা সবসময়ই ভেবে চিন্তে বলা ভালো। কারণ, আপনার বলা কথাই হয়ত আরেকজনের জন্য জীবন মৃত্যুর, সাফল্য ব্যর্থতার পার্থক্য তৈরি দিতে পারে।

সৌঃ সি বি 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি