Loading..

প্রকাশনা

২৯ জুন, ২০২২ ০৮:১২ অপরাহ্ণ

রাজা, চাষী ও পাথরখণ্ড

রাজা, চাষী পাথরখণ্ড

মানুষের চলার পথে, প্রফেশনাল, সামাজিক ব্যক্তিগত জীবনে অনেক বাধা আসতে পারে। সেটাই স্বাভাবিক। জীবনের নিয়মই এমন। কিন্তু সাফল্য তার কাছেই ধরা দেয় যে বাধাকে চ্যালেঞ্জ হিসাবে গ্রহণ করে।

বিভিন্ন সমস্যাকে কে কীভাবে মোকাবিলা করছে সেটাই নির্ধারণ করে সে কোন গন্তব্যে পৌঁছাবে।

* * *

প্রাচীনকালে একবার এক রাজা ঠিক করলেন তিনি তার রাজ্যের মানুষকে পরীক্ষা করে দেখবেন। তিনি মজার একটা পরিকল্পনা করলেন। কিন্তু রাজা তার পরিকল্পনা সম্পর্কে কাউকে জানতে দিলেন না।

পরিকল্পনা অনুযায়ী রাজা তার প্রাসাদের বাইরে, পাশের রাস্তার মাঝখানে একটা বিশাল পাথরখণ্ড রাখলেন। রাখার পরে তিনি রাস্তার পাশেই একটা ঝোপের আড়ালে গিয়ে লুকালেন। আর খেয়াল রাখলেন কেউ পাথরখণ্ডটি সরায় কিনা।

রাস্তা দিয়ে অনেক মানুষ যাওয়া-আসা করল, কিন্তু কেউই পাথরটি সরানোর কথা চিন্তা করল না। সবাই পাশ কাটিয়ে গেল।
পথযাত্রীদের মধ্যে অনেক ধনী ব্যবসায়ী রাজার সভাসদরাও ছিল।

পথচারীদের অনেকে আবার রাস্তা পরিষ্কার না রাখার কারণে রাজাকে গালিগালাজও করছিল। কিন্তু কেউই সেই বিশাল পাথরখণ্ডটি সরাল না।

এক চাষী মাথায় একটা সবজির ঝাঁকা নিয়ে বাজারের দিকে যাচ্ছিল। কাছে এসে সে যখন দেখল রাস্তার মাঝখানে বিশাল পাথরখণ্ড, সে তখন মাথার ঝাঁকাটি নামিয়ে ধাক্কা দিয়ে পাথরটি সরানোর চেষ্টা করল। যেহেতু পাথরটি অনেক বড় ভারি ছিল, সে সহজে সেটা সরাতে পারছিল না। অনেক চেষ্টা করার পরে সে অবশেষে পাথরটি গড়িয়ে রাস্তার কিনারে নিয়ে যেতে পারল।

এরপরে সেই চাষী যখন আবার তার সবজির ঝাঁকা মাথায় তুলতে গেল তখন খেয়াল করল যে জায়গায় পাথর ছিল সেই জায়গায় একটা থলে পড়ে আছে। সে থলেটি তুলে নিয়ে খুলে দেখল ভিতরে অনেকগুলি স্বর্ণমুদ্রা একটি চিঠি। চিঠিটি রাজা তাকে উদ্দেশ্য করে লিখেছেন যে রাস্তার মাঝখান থেকে পাথর সরিয়েছে।

* * *

পাথর সরিয়ে চাষীর এই স্বর্ণমুদ্রা পাওয়া থেকে আমাদের একটা জিনিস শিক্ষা নেওয়া উচিৎ। যেকোনো বাধা বা সমস্যা আসে আমাদের বিদ্যমান পরিস্থিতিকে আরো ভালো করার একটা সুযোগ হিসাবে। যে সেই বাধাকে চ্যালেন্জ হিসাবে গ্রহণ করে মোকাবিলা করে সেই আসলে সেই সুযোগের দেখা পায়। আর যে বাধাকে পাশ কাটিয়ে যায়, সে আসলে সুযোগটাকে পাশ কাটিয়ে যায়।

যারা অলস সবকিছু নিয়ে অভিযোগ করে, তারা কখনো তাদের কাছে আসা সুযোগ বা স্বর্ণমুদ্রাকে দেখতে পায় না। চাষীটি কিন্তু জানত না যে পাথরের নিচে স্বর্ণমুদ্রার থলে চাপা দেওয়া আছে। যেকোনো বাধা বা সমস্যাকে চ্যালেন্জ হিসাবে মোকাবিলা করা মানেই নিজের জন্য একটা সুযোগ তৈরি করা।

সৌঃ সি বি 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি