Loading..

খবর-দার

৩০ জুন, ২০২২ ০৯:২৪ পূর্বাহ্ণ

দেখে নিন গুগোল ক্রোমের তিনটি ব্যবহার

গুগল ক্রোম নিয়মিত ব্যবহার করলেও ব্রাউজারটির বেশ কিছু সুবিধা সম্পর্কে অনেকেই জানেন না। এসব সুবিধা কাজে লাগিয়ে সহজেই বিভিন্ন কাজ করা যায়।


     শব্দের ওপর কারসর রেখে টেনে অ্যাড্রেসবারে নিলেই নতুন ট্যাব চালু হবেঃ ওয়েবসাইটে থাকা কোনো শব্দের বিস্তারিত তথ্য জানতে আমরা সাধারণত শব্দটি কপি করে গুগলে সার্চ করে থাকি। কেউ আবার শব্দটি অ্যাড্রেসবারে পেস্ট করে তথ্য জেনে থাকেন। কিন্তু এ জন্য কি–বোর্ড বা মাউসের সাহায্যে শব্দটি কপি করে নির্দিষ্ট স্থানে পেস্ট করতে হয়। তবে ক্রোম ব্রাউজারে শব্দ কপি না করেই সরাসরি অ্যাড্রেসবারে তথ্য খোঁজা যায়। এ জন্য প্রথমে যেকোনো ওয়েবসাইটে থাকা এক বা একাধিক শব্দ মাউস দিয়ে নির্বাচন করতে হবে। এবার নির্বাচিত শব্দের ওপর কারসর রেখে টেনে অ্যাড্রেসবারে নিলেই নতুন ট্যাব চালু হবে এবং শব্দটির বিস্তারিত তথ্য জানা যাবে।

     মাউস দিয়েও হিস্টরি অপশনে প্রবেশ করার সুযোগঃ আমরা যে ওয়েবসাইটেই প্রবেশ করি না কেন, সেগুলোর সব তথ্য ক্রোম ব্রাউজারে সংরক্ষণ করা থাকে। ব্যবহারকারীরা চাইলেই কি–বোর্ডে CTRL ও H চেপে ক্রোমের হিস্টরি অপশনে প্রবেশ করে ওয়েবসাইটগুলোর তালিকা দেখতে পারেন। তবে কি–বোর্ডে সমস্যা থাকলে মাউস দিয়েও হিস্টরি অপশনে প্রবেশ করার সুযোগ মিলে থাকে ক্রোম ব্রাউজারে। এ জন্য অ্যাড্রেসবারের বাঁ পাশে থাকা ব্যাক বাটনের ওপর মাউসের কারসর রেখে ডান বোতাম চাপলেই show Full story অপশন দেখা যাবে। অপশনটিতে ক্লিক করলেই ব্রাউজারের ইতিহাস দেখা যাবে।
     পাসওয়ার্ডযুক্ত পিডিএফ ফাইলের পাসওয়ার্ড উঠিয়ে বন্ধুদের পাঠানোর সুযোগ দিয়ে থাকে ক্রোম ব্রাউজারঃ এ জন্য পাসওয়ার্ডযুক্ত পিডিএফ ফাইলকে মাউস দিয়ে টেনে গুগল ক্রোমের অ্যাড্রেসবারে ছাড়তে হবে। এবার পাসওয়ার্ড দিয়ে Submit চেপে একসঙ্গে CTRL ও P চাপতে হবে। প্রিন্ট ডায়ালগ চালু হলে Destination-এর ভেতরে থাকা Change অপশনে ক্লিক করতে হবে। এবার Select Destination বক্সের Local Destination থেকে Save as PDF অপশনে ক্লিক করে Save চাপলেই ফাইলটি পাসওয়ার্ড ছাড়া আলাদা ফোল্ডারে জমা হবে।