Loading..

খবর-দার

১২ জুলাই, ২০২২ ০৯:৪৯ অপরাহ্ণ

গরম আরও বাড়তে পারে- আবহাওয়া অধিদফতর।

গরম আরও বাড়তে পারে- আবহাওয়া অধিদফতর

 

সারাদেশে গরম আরও বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। আজ মঙ্গলবার (১২জুলাই) অধিদফতরের এক পূর্বাভাসে বলা হয়েছে চলমান দাবদাহ আরও বাড়বে। ভারতের ওড়িশা উপকূলের অদূরবর্তী উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে ওড়িশা উপকূল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি ঘনীভূত হতে পারে।

এ ছাড়া মৌসুমি বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, উত্তরপ্রদেশ, বিহার, লঘুচাপের কেন্দ্রস্থল, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে ভারতের আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে এবং মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি ধরনের সক্রিয় রয়েছে। এ কারণে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় ও খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রংপুর ও রাজশাহী বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

পূর্বাভাসে তাপপ্রবাহের বিষয়ে বলা হয়েছে, রাজশাহী ও নীলফামারী জেলাগুলোর ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সৈয়দপুরে, ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া ঢাকায় ৩৪,  ময়মনসিংহে ৩৩ দশমিক ৪, চট্টগ্রামে ৩৩ দশমিক ৮, সিলেটে ৩৫ দশমিক ৫, রাজশাহীতে ৩৬ দশমিক ৩,  রংপুরে ৩৩ দশমিক ৮, খুলনায় ৩৩ দশমিক ৩ এবং বরিশালে ৩৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সুত্রঃ ঢাকা মেইল