Loading..

খবর-দার

২৭ জুলাই, ২০২২ ১০:২৪ অপরাহ্ণ

রাশিয়া-ইউক্রেন চুক্তি: যৌথ সমন্বয় কেন্দ্র খুলেছে তুরস্ক

ইউক্রেনের শস্য রপ্তানি তত্ত্বাবধানের জন্য আনুষ্ঠানিকভাবে একটি যৌথ সমন্বয় কেন্দ্র খুলেছে তুরস্ক। জাতিসংঘ সমর্থিত রাশিয়া-ইউক্রেন চুক্তির অধীনে যুদ্ধ-বিধ্বস্ত দেশটির কৃষ্ণ সাগরের বন্দরগুলো থেকে শস্য চালান পুনরায় শুরু করার লক্ষ্যেই এই যৌথ সমন্বয় কেন্দ্র খোলা হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে।

তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসাই আকর মস্কো ও কিয়েভ চুক্তিতে স্বাক্ষর করার পাঁচ দিন পর অনুষ্ঠিত একটি অনুষ্ঠানে ইস্তাম্বুলে এই যৌথ সমন্বয় কেন্দ্র উদ্বোধন করেন।

এ সময় তিনি সাংবাদিকদের বলেন, তিনটি ইউক্রেনীয় বন্দর থেকে শস্যের নিরাপদ চালান নিশ্চিত করাই এই কেন্দ্র খোলার মূল লক্ষ্য। ওই বন্দরগুলোতে প্রায় ২০ মিলিয়ন টন শস্য রপ্তানির অপেক্ষায় রয়েছে। 

প্রসঙ্গত, ইউক্রেনে হামলা করার পর দেশটির গুরুত্বপূর্ণ বন্দরগুলোর বেশিরভাগই দখল করে রাশিয়া। এরপর সেগুলো বন্ধ করে দেয় তারা। ফলে বন্ধ হয়ে যায় ইউক্রেনের শস্য রপ্তানিও। এতে করে বিশ্বে খাদ্য সংকটের শঙ্কা দেখা দেয়। কারণ বিশ্বের অন্যতম বৃহত্তম গম উৎপাদনকারী ও রপ্তানিকারক দেশ হলো ইউক্রেন। 

রাশিয়া-ইউক্রেনের শস্য চুক্তির বিষয়টি নিয়ে মধ্যস্থতা করেছে তুরস্ক।

শুক্রবার রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী এবং ইউক্রেনের অবকাঠামো মন্ত্রী চুক্তিতে স্বাক্ষর করেন। এখানে উপস্থিত ছিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান এবং জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।