Loading..

খবর-দার

০১ আগস্ট, ২০২২ ১০:০৯ অপরাহ্ণ

ইউনিক আইডি : ষষ্ঠ ও একাদশ শ্রেণির শিক্ষার্থীদের তথ্য এন্ট্রি ৩১ আগস্টের মধ্যে

ইউনিক আইডি : ষষ্ঠ ও একাদশ শ্রেণির শিক্ষার্থীদের তথ্য এন্ট্রি ৩১ আগস্টের মধ্যে

শিক্ষার্থীদের প্রোফাইল ডাটাবেজ তৈরি ও ইউনিক আইডির জন্য তথ্য সফট্ওয়ারে এন্ট্রি করতে প্রতিষ্ঠান প্রধানের আগামী ৩১ আগস্ট পর্যন্ত সময় দিয়েছে বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস)। এ সময়ের মধ্যে চলতি বছরের ষষ্ঠ ও একাদশ শ্রেণির শিক্ষার্থীদের তথ্য এন্ট্রি করতে হয়েছে প্রতিষ্ঠান প্রধানদের। আর গতবছর যেসব শিক্ষার্থী ডাটা এন্ট্রি সম্পন্ন হয়নি তাদের ডাটা এন্ট্রির সময় ৩১ আগস্ট পর্যন্ত পুনর্নির্ধারণ করা হয়েছে।

সোমবার ব্যানবেইসের আইইআইএমএস প্রকল্প থেকে বিষয়টি জানিয়ে সব প্রতিষ্ঠান প্রধান দের চিঠি পাঠানো হয়েছে।

প্রকল্প পরিচালক অধ্যাপক মো. শামছুল আলম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, সব বিভাগের জন্য ডাটা এন্ট্রির সময়সীমা ৩১ আগস্ট পুনর্নির্ধারণ করা হলো। সফটওয়্যারে  ২০২২ খ্রিষ্টাব্দে ষষ্ঠ ও একাদশ শ্রেণির শিক্ষার্থীদের তথ্য এন্ট্রির অপশন তৈরি করা হয়েছে। এ তারিখের মধ্যে ২০২২ খ্রিষ্টাব্দে ষষ্ঠ ও একাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীর ডাটা এন্ট্রি সম্পন্ন করতে হবে।

চিঠিতে আর, বলা হয়েছে যেসব শিক্ষার্থীর অনলাইম জন্মনিবন্ধন করা হয় নেই তাদের ক্ষেত্রে বাবা অথবা মা যেকোন একজনের জাতীয় পরিচিতি নম্বর (এনআইডি) ও জন্ম তারিখের এর তথ্য দিয়ে অনলাইনে জন্মনিবন্ধন করা যাবে।

আইইআইএমএস প্রকল্প আরও বলছে, ২০২১ খ্রিষ্টাব্দের যেসব শিক্ষার্থীর ডাটা এন্ট্রি ও আপলোড সম্পন্ন হয়নি সেসব শিক্ষার্থীসহ ২০২২ খ্রিষ্টাব্দের ষষ্ঠ ও একাদশ শ্রেণির শিক্ষার্থীদের তথ্য ৩১ আগস্টের মধ্যে এন্ট্রি ও আপলোড করার জন্য প্রতিষ্ঠান প্রধানদের করা হলো। 

চিঠিতে আরও বলা হয়েছে, ২০২২ খ্রিষ্টাব্দের ষষ্ঠ ও একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ডাটা এন্ট্রির শিক্ষার্থী ফরমের প্রথম পাতায় (Page-1) শিক্ষার্থী তথ্যছমে ২০২১ এর ওপরে 'বছর নির্বাচন করুন' বক্সে ২০২২ নির্বাচন করলে ২০২২ খ্রিষ্টাব্দের এন্ট্রি ফরম প্রদর্শিত হবে। ফরমে প্রদর্শিত তথ্যসমূহ ২০২১ এর মত পূরণ করতে হবে।

যেসব শিক্ষার্থীর মা অথবা বাবার এনআইডি নেই তাদের মা বা বাবাকে জরুরী ভিত্তিতে সংগ্রহ করে সফটওয়্যারে ডাটা এন্ট্রি করতে বলেছে আইইআইএমএস প্রকল্প।