Loading..

ভিডিও ক্লাস

১২ আগস্ট, ২০২২ ১১:১৯ পূর্বাহ্ণ

সোল্ডারিং আয়রন

সোল্ডারিং (Soldering) বা ঝালাই কি ?

সোল্ডারিং হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে দুই বা ততোধিক ধাতুকে  বা ইলেকট্রনিক্স কম্পোনেন্ট (Electronics Component) একে অপরের সাথে জোড়ক পদার্থ দ্বারা তাপ বা অন্যকোন বিশেষ শক্তি প্রয়োগ করে জোড়া দেওয়া হয় ।

জোড়ক পদার্থ বা জোড়া দেয়ার পদার্থ কি?

জোড়ক পদার্থ হলো এমন এক ধরনের পদার্থ যার নিম্ম গলনাংক থাকে (যে ধাতু ঝালাই দেওয়া হবে তার থেকে) এবং এর বিশেষ ধর্মের কারনে এটি ধাতুর সাথে আটকে বা লেগে থাকে।
ইলেক্ট্রনিক্স কাজে রাং বা সোল্ডারিং লিড  বা সোল্ডার  হলো জোড়ক পদার্থ।

রাং বা সোল্ডারিং লিড (Soldering Lead) বা সোল্ডার (Solder) কি?

রাং বা সোল্ডারিং লিড হলো এক ধরণের সংকর পদার্থ , এটি ৬০ ভাগ টিন (Tin) এবং ৪০ ভাগ সীসা (Zing)  দিয়ে তৈরী, এটির গলনাংক ৮০ থেকে ৯০ ডিগ্রী সেলসিয়াস। সংকরায়নের অনুপাতের তারতম্য এর কারনে গলনাংক আরো বেশী হতে পারে।
ভাল মানের সোল্ডারিং লিড এর ভেতর ফ্লাক্স (Flux) বা রজন (Resin) থাকে। একে রেজিন কোর সোল্ডারিং লিড (Resin Core Soldering Lead) বলে। পাশের চিত্রে দেখতে পাচ্ছেন একটি সোল্ডারিং ওয়্যার বা তার । যার অভ্যন্তরে কালো বিন্দু চিহ্নিত অংশটুকু হচ্ছে সোল্ডারিং ফ্লাক্স বা রেজিন।
ফ্লাক্স বা রজন (Resin) কি ?
ফ্লাক্স বা রজন হলো একধরণের পদার্থ যা কিনা প্রাকৃতিকভাবে গাছের কষ (আঠা) থেকে তৈরী আবার এটি রাসায়নিক ভাবেও বানানো হয়।
ইলেক্ট্রনিক্স কাজে ফ্লাক্স (Flux) বা রজন (Resin):
যখন সোল্ডারিং লিড   দিয়ে ঝালাই করা হয় তখন ঝালাইয়ের অংশটুকু পরিষ্কার করার কাজে ফ্লাক্স  বা রজন ব্যবহার করা হয়, এছাড়া ঝালাইয়ের সময় যেন অক্সিডেশন (Oxidation) প্রক্রিয়া ঝালাইয়ে  ব্যঘাত ঘটাতে না পারে সেজন্য ফ্লাক্স বা রজন  বিশেষ ভূমিকা পালন করে। অনেকেই বলে ফ্লাক্স  বা রজন  ব্যবহার করলে রাং বা সোল্ডারিং লিড নরম হয় বা সহজে গলে যায় , আসলে এই ব্যাপারটা হল অক্সিডেশন  প্রক্রিয়া না ঘটতে দেওয়া , অক্সিজেন (Oxygen)  রাং বা সোল্ডারিং লিড (Tin & Zinc) এর সাথে বিক্রিয়া করে এর কার্যক্ষমতা কমিয়ে দেয়, আর ফ্লাক্স  বা রজন  তা করতে বাঁধা দেয় বা করে ফেললেও তা দূর করে দেয় ।
সোল্ডারিং আয়রন বা তাতাল এর টিপ বা বিট পরিষ্কার করতেও ফ্লাক্স বা রজন ব্যবহার করা হয় ।

সোল্ডারিং আয়রন (Soldering Iron) বা তাঁতাল কি ?

সোল্ডারিং বা ঝালাই করার মূলযন্ত্র হল সোল্ডারিং আয়রন বা তাতাল । এটি বৈদ্যুতিক শক্তিকে তাপ শক্তিতে রুপান্তরিত করে । সোল্ডারিং আয়রন বা তাতাল এর চারটি অংশ বডি, বিট, টিপ, কয়েল, ইলেক্ট্রিক তার ।