Loading..

উদ্ভাবনের গল্প

১৭ অক্টোবর, ২০২২ ০৯:২২ অপরাহ্ণ

হিঙ্গুলী গণকবর। কষ্টার্জিত স্বাধীনতার এক খণ্ড চিত্র।

কবি যথার্থই বলেছেন, দাম দিয়ে কিনেছি বাংলা, কারো দানে পাওয়া নয়। আমাদের বর্তমান প্রজন্ম; যাদের একটা বৃহৎ অংশই শিক্ষার্থী, তারা অনেকেই জানে না কত ত্যাগের বিনিময়ে আমাদের এই স্বাধীনতা অর্জিত হয়েছে। 1971 সালের মহান মুক্তিযুদ্ধকালীন মুক্তিকামী বাঙালী জনসাধারণের উপর পাকিস্তানী হানাদার বাহিনী ও তাদের এদেশীয় দোসরদের পাশবিক নির্যাতন ও অত্যাচারের মাত্রা ছিলো ভয়াবহ। ্আমাদের নতুন প্রজন্ম তথা শিক্ষার্থীদের কাছে এই ভয়াবহতা হয়তো অকল্পনীয়। 

এই গল্পের উদ্দেশ্য হলো শিক্ষার্থীদের কাছে মুক্তিযুদ্ধের গুরুত্ব তুলে ধরা। তাদের জানানো কতো ত্যাগের বিনিময়ে এই স্বাধীনতা আমরা অর্জন করেছি। সুতরাং এই স্বাধীনতা আমাদের কাছে অমূল্য। এই গল্পে চট্টগ্রাম জেলার মীরসরাই উপজেলার হিঙ্গুলী নামক একটি স্থানে মুক্তিযুদ্ধকালীন সময়ে মুক্তিকামী বাঙালীর উপর পাক্স্তিানি হানাদার বাহিনী ও তাদের এদেশীয় দোসরদের নির্মম পাশবিকতার চিত্র তুলে ধরা হয়েছে। সমগ্র বাংলাদেশের আনাচে-কানাচে নির্যাতীত নিপীড়িত হয়েছে এই বাংলার জনগন; এই গল্পটি তার একটি খণ্ড চিত্র মাত্র। 

আমি আমার শিক্ষার্থীদের সামনে এই গল্প উপস্থাপন করেছি এবং তাদের মধ্যে ইতিবাচক পরিবর্তন লক্ষ্য করেছি। আমি আশা করছি সম্মানিত শিক্ষকগণ যদি তাঁদের শিক্ষার্থীদের সামনে এই গল্পের ভিডিও প্রদর্শন করেন, তাহলে সকল শিক্ষার্থীর মনে স্বাধীনতা সম্পর্কিত ইতিবাচক পরিবর্তন আসবে। কোমলমতি শিক্ষার্থীরা স্বাধীনতার গুরুত্ব উপলব্ধি করতে পারবে, শহীদদের আত্মত্যাগ নিয়ে ভাববে এবং তাদের মধ্যে দেশপ্রেশ জাগ্রত হবে বলে আমার বিশ্বাস। 

এই গল্পটি পরিকল্পনা, তথ্য সংগ্রহ, নির্মাণ ও উপস্থাপন করেছি আমি প্রবাল ভৌমিক। সবাইকে ধন্যবাদ।