Loading..

খবর-দার

০৫ নভেম্বর, ২০২২ ১১:০৮ অপরাহ্ণ

আগামীকাল 6 নভেম্বর শুরু হচ্ছে এইচএসসি 2022 পরীক্ষা।

আগামীকাল রোববার (৬ নভেম্বর) সারাদেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন। তাদের মধ্যে নয়টি সাধারণ ধারার শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষায় অংশ নেবেন ৯ লাখ ৮৫ হাজার ৭১৩ জন শিক্ষার্থী। মাদরাসা শিক্ষা বোর্ডের আলিম পরীক্ষায় অংশ নেবেন ৯৪ হাজার ৭৬৩ জন। কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি বিএম, ভোকেশনাল এবং ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় অংশ নেবেন ১ লাখ ২২ হাজার ৯৩১ জন পরীক্ষার্থী। ৯ হাজার ১৮১টি প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা ২ হাজার ৬৪৯ টি কেন্দ্র এইচএসসি ও সমমানের পরীক্ষা দেবেন।

এইচএসসি ও সমমান পরীক্ষার প্রথম দিনে আগামীকাল রোববার সকালে রাজধানীর সরকারি বেগম বদরুন্নেসা মহিলা কলেজ কেন্দ্র পরিদর্শন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

গতবছরের তুলনায় এ বছর ১ লাখ ৯৬ হাজার ২৮৩ জন কম পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিচ্ছেন।  গত বছর ছিলো ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন।

সকাল ১১টা থেকে বেলা ১টা এবং দুপুর ২টা থেকে বিকেল ৪টা এই দুই শিফটে এবারের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে শিক্ষার্থীদের। পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে জনসাধারণ প্রবেশের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আর কেন্দ্রে মোবাইল ফোন বা কোনো ইলেকট্রনিক ডিভাইস নিয়ে যাওয়া যাবে না। 

চলতি বছরের এইচএসসি ও সমমানের প্রতিটি পত্রের পরীক্ষা দিতে ২ ঘণ্টা সময় পাবেন শিক্ষার্থীরা। এরমধ্যে রচনামূলক অংশের পরীক্ষা দিতে পরীক্ষার্থীরা ১ ঘণ্টা ৪০ মিনিট সময় পাবেন। আর নৈর্ব্যক্তিক অংশের পরীক্ষা দিতে ২০ মিনিট সময় দেয়া হবে। এবারের পরীক্ষায় স্বাভাবিক পরিস্থিতির তুলনায় নম্বরও কমিয়ে আনা হয়েছে। ২০২২ খ্রিষ্টাব্দের জন্য সংশোধিত ও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

স্বাভাবিক পরিস্থিতিতে এইচএসসি ও সমমানের প্রতিটি পত্রের পরীক্ষা দিতে শিক্ষার্থীরা ৩ ঘণ্টা সময় পান। আর প্রতি পরীক্ষার মোট নম্বর থাকে ১০০। তবে, চলতি বছরের এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে ব্যবহারিকসহ বিষয়গুলোতে পরীক্ষার্থীদের প্রতি পত্রে ৪৫ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হবে। এরমধ্যে রচনামূলকে ৩০ নম্বর ও নৈর্ব্যক্তিক থাকবে ১৫ নম্বর। আর মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের ব্যবহারিক ছাড়া বিষয়গুলোতে শিক্ষার্থীদের প্রতি পত্রে ৫৫ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হবে। এরমধ্যে ৪০ নম্বর রচনামূলক পরীক্ষা ও ১৫ নম্বরের নৈর্ব্যক্তিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র পরীক্ষা হবে ৫০ নম্বরের।

চলতি বছরের এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের প্রতিটি বিষয়ের তত্ত্বীয় অংশে ৮টি প্রশ্ন থাকবে, যার মধ্য থেকে ৩টি প্রশ্নের উত্তর দিতে হবে। তত্ত্বীয় পরীক্ষার সময় ১ ঘণ্টা ৪০ মিনিট। আর এ বিভাগের পরীক্ষার্থীদের নৈর্ব্যক্তিক অংশে ২৫টি প্রশ্ন থেকে ১৫টির উত্তর দিতে হবে। সময় হবে ২০ মিনিট। আর মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের প্রতিটি বিষয়ের তত্ত্বীয় অংশে ১১টি প্রশ্ন থাকবে, যার মধ্য থেকে ৪টি প্রশ্নের উত্তর দিতে হবে। তত্ত্বীয় পরীক্ষার সময় ১ ঘণ্টা ৪০ মিনিট। আর এ দুই বিভাগের পরীক্ষার্থীদের নৈর্ব্যক্তিক অংশে ২০ মিনিট সময়ে ৩০টি প্রশ্ন থেকে ১৫টির উত্তর দিতে হবে।
 
সাধারণ শিক্ষার্থীরা প্রতি বিষয়ে দুই ঘণ্টা পরীক্ষা দেয়ার সুযোগ পেলেও বিশেষ চাহিদা সম্পন্ন এইচএসসি পরীক্ষার্থীরা অতিরিক্ত সময় পাবেন। দৃষ্টিহীন, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধকতা ও হাত না থাকা বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীরা শ্রুতি লেখক সঙ্গে নিয়ে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। এ ধরনের পরীক্ষার্থী ও শ্রবণ প্রতিবন্ধতায় আক্রান্ত পরীক্ষার্থীরা পরীক্ষা দিতে অতিরিক্ত ২০ মিনিট সময় পাবেন। আর অটিজম, ডাউন সিনড্রোম, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধকতায় আক্রান্ত পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বাড়ানো হয়েছে। এসব শিক্ষার্থী শিক্ষক অভিভাবক ও সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষা দেয়ার সুযোগ পাবেন।

এ বছর নয়টি সাধারণ ধারার শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষায় অংশ নেবেন ৯ লাখ ৮৫ হাজার ৭১৩ জন শিক্ষার্থী। আর মাদরাসা শিক্ষা বোর্ডের আলিম পরীক্ষায় অংশ নেবেন ৯৪ হাজার ৭৬৩ জন। আর কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি বিএম, ভোকেশনাল আর ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় অংশ নেবেন ১ লাখ ২২ হাজার ৯৩১ জন। এইচএসসি ও সমমানের ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন পরীক্ষার্থীর মধ্যে ৬ লাখ ২২ হাজার ৭৯৬ জন ছাত্র ও ৫ লাখ ৮০ হাজার ৬১১ জন ছাত্রী।

নয়টি সাধারণ ধারার শিক্ষা বোর্ডের ৯ লাখ ৮৫ হাজার ৭১৩ জন এইচএসসি পরীক্ষার্থীর মধ্যে ঢাকা বোর্ডের ২ লাখ ৭৯ হাজার ২০৮ জন, রাজশাহী বোর্ডের ১ লাখ ২৯ হাজার ২৫ জন, কুমিল্লা বোর্ডের ৮৭ হাজার ৬৪১ জন, যশোর বোর্ডের  ১ লাখ ৭০৯ জন, চট্টগ্রাম বোর্ডের ৯৩ হাজার ৭৯২ জন, বরিশাল বোর্ডের ৬২ হাজার ৯৬৪ জন, সিলেট বোর্ডের ৬৭ হাজার ৩৬৪ জন, দিনাজপুর বোর্ডের ১ লাখ ১ হাজার ৮৮২ জন এবং ময়মনসিংহ বোর্ডের ৬৩ হাজার ১২৮ জন শিক্ষার্থী রয়েছেন। 

এইচএসসিতে সবচেয়ে বেশি পরীক্ষার্থী মানবিক বিভাগে। এ বিভাগ থেকে চলতি বছর ৫ লাখ ৫৭ হাজার ৬৭১ জন পরীক্ষার্থী এইচএসসিতে বসছেন। আর ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে এইচএসসিতে বসছেন ১ লাখ ৮৭ হাজার ৫৩৬ জন পরীক্ষার্থী। আর বিজ্ঞান বিভাগ থেকে ২ লাখ ৪০ হাজার ৫০৬ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেবেন। 

১৩ ডিসেম্বর পর্যন্ত নয়টি সাধারণ বোর্ডের এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা চলবে। আর ১৫ থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত হবে এইচএসসির ব্যবহারিক পরীক্ষা। আলিমের তত্ত্বীয় পরীক্ষা চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত। ১৫ থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত হবে আলিমের ব্যবহারিক পরীক্ষা। ৬ ডিসেম্বর পর্যন্ত চলবে কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি বিএম-বিএমটি, ভোকেশনাল ও ডিপ্লোমা ইন কমার্সের তত্ত্বীয় পরীক্ষা। আর ৮ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত এইচএসসি বিএম-বিএমটি, ভোকেশনাল ও ডিপ্লোমা ইন কমার্সের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।