Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

০৯ নভেম্বর, ২০২২ ১১:২৯ পূর্বাহ্ণ

প্রাক-প্রাথমিক শিক্ষা বাস্তবায়নে প্রধান শিক্ষক-শিক্ষকদের দায়িত্ব।

প্রাক-প্রাথমিক শিক্ষা বাস্তবায়নে প্রধান শিক্ষক-শিক্ষকদের দায়িত্ব :৭

    অধিকাংশ বিদ্যালয়ের শিক্ষকদের ধারনা প্রাক-প্রাথমিক শ্রেণি বা শিক্ষা বাস্তবায়নের দায়িত্ব প্রাক-প্রাথমিক শিক্ষকের।এ ধারনাটা সম্পূর্ণ ভুল।স্কুল একটা সুসংগঠিত প্রতিষ্ঠান আর সকল শিক্ষক একটা টিমে কাজ করেন। প্রধান শিক্ষক টিম লিডার হিসেবে কাজ করেন।বিদ্যালয়ের উন্নতি -অবনতি তাঁকে ঘিরেই আবর্তিত হয়।কোন একটা দায়িত্ব কোন একজনের উপর দিয়ে অন্যরা এড়িয়ে যেতে পারেন না।আজকে যেনি প্রি-প্রাইমারির দায়িত্বে আছেন আগামীতে এ দায়িত্ব অন্যের উপর বর্তাতে পারে। তাছাড়া,প্রতিষ্ঠান কখনোও একা চলতে পারে না।টীমের সম্মিলিত প্রয়াসে প্রতিষ্ঠানের উৎপাদন আসে।একটা অঙ্গ যদি ডিস্ট্রাব বা অকার্যকর হয় তাহলে অন্যান্য অঙ্গ থেকেও কোন লাভ নেই।তাই বলা হয় Together (T) Everyone(E) Achieve(A) More(M) অর্থাৎ TEAM. এই টিমের প্রধান হিসেবে প্রধান শিক্ষক প্রাক-প্রাথমিক শিক্ষার ফলপ্রসূ বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করবে।


   প্রাক-প্রাথমিকের শ্রেণিকক্ষ নির্বাচন, ডেকোরেশন, শিশু জরীপ, শিশু ভর্তি,শিশুর হোম ভিজিট ,স্কুলে শিশুর নিরাপত্তা,শিশু কেন্দ্রীক অনুষ্ঠানাদি দায়িত্বপ্রাপ্ত প্রাক-প্রাথমিক শিক্ষকের একার না, একার পক্ষে সম্পাদন সম্ভব না।এ কাজগুলো সঠিকভাবে করতে বিদ্যালয়ের অন্যান্য শিক্ষকদের সহযোগিতা ও অংশগ্রহণ প্রয়োজন।সকল শিক্ষকের দায়িত্ব বন্টনে প্রধান শিক্ষককেই এগিয়ে আসতে হবে।তিনিই টিমটাকে পরিচালিত করবেন।তিনিই ভাল জানবেন কাকে দিয়ে কোন কাজটা কখন, কীভাবে সম্পন্ন করবেন।তাঁকে এটাই স্মরণ রাখতে হবে যে, প্রি-প্রাইমারি ছাড়া তাঁর স্কুলে প্রথম হতে ৫ম শ্রেণি পর্যন্ত বিরাট ক্ষেত্রও আছে।সুতরাং প্রধান শিক্ষকের দক্ষ ব্যবস্থাপনাই তার স্কুলের জনবল ও সম্পদের যথাযথ ব্যবহারে স্কুলের অগ্রগতি তথা প্রাক-প্রাথমিকের সফলতা নির্ভর করে। প্রাক-প্রাথমিকের জন্য বরাদ্ধকৃত অর্থ খরচে স্বচ্ছতা,বিভিন্ন দ্রব্যাদি ক্রয়ে মান নিশ্চিত করা, তা সংরক্ষণ নিশ্চিত করা, শিশুদের বিভিন্ন সামগ্রীসমূহ ব্যবহার করতে উদার মনোভাব প্রকাশ, প্রাক-প্রাথমিক শিক্ষকসহ সকল শিক্ষকের ইতিবাচক কাজে অব্যাহত সহযোগিতার হাত প্রসারিত রাখা একজন প্রতিশ্রুতিশীল প্রধান শিক্ষকের কাছে কাম্য।


    অন্যান্য শিক্ষকদের সহযোগিতা নিয়ে প্রাক-প্রাথমিক শিক্ষকের দায়িত্ব আছে। তিনিও অনেক সময় ভেবে থাকেন  এটা তার একার কাজ।ইচ্ছায় বা অনিচ্ছায় তিনি অন্য শিক্ষকদের সম্পৃক্ততা চান না বা এড়িয়ে চলেন। আবার এমন কিছু পেয়েছি যারা ভাবেন প্রাক-প্রাথমিক শিক্ষার উপর অন্যরা কোন ট্রেনিং পায় নাই, তাই তারা কিছু এ সম্পর্কে জানে না, তাদের কাছে সহযোগিতা নিরথর্ক। এ রকম মন মানসিকতা থেকে বের হয়ে আসতে হবে।তিনি শিশুদের জন্য কী কী বিশেষ ইভেন্টের আয়োজন করতে যাচ্ছেন তা অন্যদের জানাবেন আর সুন্দর করে সম্পাদনের জন্য প্রধান শিক্ষকের মাধ্যমে সহযোগিতা চাইবেন।সবার মনে এই বিশ্বাস প্রোথিত করতে হবে যে সফল প্রাক-প্রাথমিক শিক্ষাই ভবিষতের মান সম্মত প্রাথমিক শিক্ষা।তাই আর দেরী নয়,প্রধান শিক্ষকের গতিশীল নেতৃত্বে সকল শিক্ষক একযোগে প্রাক-প্রাথমিক শিক্ষার সুষ্ঠু বাস্তবায়নে ঝাপিয়ে পড়া উচিত।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি