Loading..

খবর-দার

১১ নভেম্বর, ২০২২ ১১:৪৪ অপরাহ্ণ

শিক্ষা উপকরণ ব্যবহারের গুরুত্বঃ

শিক্ষা উপকরণ ব্যবহারের গুরুত্বঃ

কথায় আছে একটি ছবি ১০০০ শব্দের সমান কথা বলে। নিচে শিক্কা উপকরণের গুরুত্ব নিয়ে আলোচনা করা হল-

১) বিমূর্ত বিষয়বস্তুকে মুর্তকরণেঃ বিমূর্ত বিষয়বস্তুকে যথার্থ শিক্ষণ-শিখন উপকরণের ব্যবহার করে মুর্ত করে তোলা যায়। যেমন- প্রাচীন সারাষ্ট্রের মডেল ব্যবহার করে শিক্ষার্থীদেরকে বিষয়গত বিমূর্ত চেতনাকে মূর্ত করা সহজ হয়। এতে জ্ঞানের পরিচ্ছন্নতা আসে।

২) শিক্ষণ-শিখনকে সার্থকতায়ঃ শ্রেণি শিক্ষণ শিখন কার্যক্রমকে সার্থক ও ফলপ্রসূ করে তোলার ক্ষেত্রে শিক্ষণ-শিখন উপকরণ ব্যবহারের বিকল্প নেই। এদের ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীরা যা শিখে তা বাস্তবতার প্রেক্ষাপটে অভিজ্ঞতা অর্জনের মাধ্যমেই শিখে।

৩) পাঠকে সহজবোধ্যকরণেঃ পাঠতব্য বিষয়বস্তু দুর্বোধ্য হলে কিংবা জঠিল হলে অনেক ক্ষেত্রেই তা সহজবোধ্য করে তোলার জন্য বিভিন্ন ধরণের শিক্ষণ-শিখন উপকরণের ব্যবহার করা হয়। এতে করে জীবন সম্পৃক্ত পাঠ্য বিষয়গুলো সম্পর্কে শিক্ষার্থীদের স্পষ্ট ধারণা জন্মে।

৪) ব্যবহারিক দক্ষতা আনয়নেঃ শ্রেণিকক্ষে তত্ত্বীয় বিষয়বস্তুর জ্ঞানচর্চার সময় বিভিন্ন ধরণের শিক্ষণ-শিখন সামগ্রী ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীদের ব্যবহারিক দক্ষতা বৃদ্ধি পায়। তাদের মাঝে পর্যবেক্ষণ কৌশল দৃঢ়তর হয়। নিজেদের মাঝে বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি প্রতিষ্ঠিত হয় এবং শিক্ষণ-শিখন কার্যক্রম সজীব হয়ে উঠে।

৫) শ্রেণি পাঠে আগ্রহ ও মনোযোগ সৃষ্টিতেঃ শ্রেণি শিক্ষণ-শিখনে শিক্ষা উপকরণ ব্যবহারের অন্যতম প্রধান দিক হল এর মাধ্যমে শ্রেণি পাঠের আগ্রহ ও মনোযোগ বৃদ্ধি পায়। শিক্ষার্থীরা হাতে-কলমে কাজ করে জ্ঞান চর্চার অবারিত সুযোগ পায় বলে পাঠে আনন্দ আসে।

৬) পর্যবেক্ষণ দক্ষতা বৃদ্ধিতেঃ শিক্ষণ-শিখন উপকরণ ব্যবহারের অন্যতম প্রধান সুবিধা হল শিক্ষক শিক্ষার্থীর পর্যবেক্ষণ দক্ষতা বৃদ্ধি। এতে করে তীক্ষ্ণ পর্যবেক্ষণ ক্ষমতা বৃদ্ধি পায়। সকলের মাঝে কৌতুহল সৃষ্টি হয়। জ্ঞান অর্জনের গভীরতা বৃদ্ধি পায়।

৭) বিষয়বস্তুর স্পষ্ট ধারণা অর্জনের জন্যঃ শ্রেণি কাজে একঘেয়েমি দূর করার জন্য অন্যতম প্রধান উপয়ায় হল বিষয়বস্তুর ধারণা অর্জনের জন্য কর্মবস্ততা রাখা। আর এই কর্মব্যস্ততার জন্যই প্রয়োজন শিক্ষণ-শিখনের ক্ষেত্রে বিভিন্ন ধরনের শিক্ষণ-শিখন উপকরণের ব্যবহারকরণ।

8) অর্জিত জ্ঞান ও দক্ষতার দীর্ঘস্থায়ীত্বের জন্যঃ শিক্ষণ-শিখন উপকরণ ব্যবহারের অন্যতম প্রধান গুরুত্ব হল অর্জিত জ্ঞানের ও দক্ষতার দীর্ঘস্থায়ীত্বের আনয়ন করা। যাতে করে শিক্ষার্থীরা তাদের কর্মজীবনের তাদের অর্জিত এ দক্ষতাকে পরিচ্ছন্নভাবে কাজে লাগাতে পারে।

৯) শিক্ষণ-শিখন অনুশীলনের জন্যঃ শিক্ষণ-শিখন কার্যক্রমে শিক্ষার্থীদের মনোযোগ বৃদ্ধি করার একমাত্র উপায় হচ্ছে উপকরণ ব্যবহার করে শিক্ষণ-শিখন কার্যক্রম পরিচালনা করা।