Loading..

খবর-দার

১৭ নভেম্বর, ২০২২ ১২:৫৬ অপরাহ্ণ

১ জানুয়ারি বয়স ছয়-প্লাস হলেই প্রথম শ্রেণিতে ভর্তি

১ জানুয়ারি বয়স ছয়-প্লাস হলেই প্রথম শ্রেণিতে ভর্তি

সরকারি ও বেসরকারি স্কুলে ভর্তির আবেদন গ্রহণ শুরু হয়েছে। জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী প্রথম শ্রেণিতে ভর্তির জন্য বয়স ছয় বছরের বেশি হতে হবে। ইতোমধ্যে সরকারি-বেসরকারি স্কুলের ভর্তির বিজ্ঞপ্তিতেও বিষয়টি জানানো হয়েছে। সে অনুযায়ী, ২০২৩ খ্রিষ্টাব্দের ১ জানুয়ারি কোনো শিক্ষার্থীর বয়স ছয় বছরের বেশি হলেই পাওয়া যাবে প্রথম শ্রেণিতে ভর্তির আবেদনের সুযোগ। 

যদিও সম্প্রতি সন্তানের ভর্তির বয়স নিয়ে অভিভাবকদের মাঝে কিছুটা বিভ্রান্তি রয়েছে।অভিজ্ঞ শিক্ষকরা বলছেন, ১ জানুয়ারি শিক্ষাবর্ষ শুরু হয়। শেষ হয় ৩১ ডিসেম্বর। শিক্ষাবর্ষ শুরুর দিনেও কোনো শিক্ষার্থীর বয়স ৬ বছর প্লাস হলে প্রথম শ্রেণিতে ভর্তির সুযোগ পাবেন।  

সরকারি ও বেসরকারি স্কুলের ভর্তি নীতিমালায় বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক ২০২৩ শিক্ষাবর্ষে ভর্তির জন্য জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী প্রথম শ্রেণিতে শিক্ষার্থীর বয়স ৬ বছরের বেশি হতে হবে।  

শিক্ষা মন্ত্রণালয়ের নথি পর্যালোচনা করে জানা গেছে, ১ জানুয়ারি থেকে শিক্ষাবর্ষ শুরু হয়ে চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। সে হিসেবে ১ জানুয়ারি কোনো শিক্ষার্থীর বয়স ৬ বছর প্লাস হলে তিনি প্রথম শ্রেণিতে ভর্তির উপযুক্ত হবেন। প্রথম শ্রেণিতে তার বয়স হবে ছয় বছরের বেশি।

(সংগৃহীত দৈনিক শিক্ষা)