শিক্ষায় অগ্রযাত্রা

ঠান্ডায় নাক বন্ধ হয়ে গেছে, কী করবেন?

কোহিনুর খানম ১৯ নভেম্বর,২০২২ ২৪ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

শৈত্য প্রবাহ চলছে। এই মৌসুমে ঘর থেকে বের হলেই প্রচণ্ড শীত। হাত পা ঠান্ডা হয়ে যায়। এই সময় বাড়ে সর্দি-কাশির সমস্যা। কারণে অনেকের নাক বন্ধ হয়ে যায়। শ্বাস নিতেও কষ্ট হয়। 

ওষুধে এই সমস্যার সমাধান হয় দেরিতে। ভুগতে হয় বেশ লম্বা সময়। তবে উপকারী কিছু প্রাকৃতিক উপাদান সঠিক নিয়মে গ্রহণ করলে নাক বন্ধ হয়ে যাওয়ার সমস্যা থেকে অল্প সময়েই পরিত্রাণ পাওয়া যায়। 

বিষয়ে বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া একটি প্রতিবেদন করেছে। সেই প্রতিবেদনের আলোকে আসুন জেনে নিই

নাক বন্ধের সমস্যার ঘরোয়া সমাধান-

. রসুনের অ্যান্টিমাইক্রোবিয়াল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি শর্ম বন্ধ নাকের সমস্যা দূর করবে। যা ফ্লু প্রতিরোধেও কাজ করে। -৩টি রসুন থেঁতলে এক কাপ পানিতে ১০ মিনিট জ্বাল দিতে হবে। এরপর পানি ছেঁকে কুসুম গরম পানি পান করতে হবে। দিনে দুবার রসুন পানি পানে দ্রুতই নাক বন্ধভাব ভালো হয়ে যাবে।
.আদা কুঁচি করে কেটে অল্প লবণে মেখে চিবিয়ে আদার রস গ্রহণ করতে হবে। এভাবে সরাসরি আদার রস পান করলে দ্রুতই নাক বন্ধ সমস্যা দূর হয়ে যাবে। 
. ইনফেকশন নাক বন্ধের সমস্যায় লেবু খেতে পারেন। লেবু খাওয়ার জন্য প্রয়োজন হবে অর্ধেকটি লেবুর রস, এক গ্লাস পরিমাণ পানি এক চা চামচ মধু। প্রথমে পানি গরম করে এতে মধু মিশিয়ে নিতে হবে। পরে এতে লেবুর রস মিশিয়ে পান করতে হবে। রোজ দুবার লেবু-মধুর মিশ্রণ খেলে এই সমস্যা দূর হয়ে যাবে।
. তেজপাতায় রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি। যা ঠাণ্ডাজনিত সমস্যাগুলোর প্রকোপ কমাতে কাজ করে। বিশেষত বন্ধ নাকের সমস্যাটি কমিয়ে স্বাদ ফিরিয়ে আনতে তেজপাতা খুব ভালো কাজ করবে। দেড় গ্লাস পানিতে -৬টি তেজপাতা পনের মিনিট জ্বাল দিতে হবে। জ্বাল দেয়া শেষে পানি ছেঁকে নিয়ে পান করতে হবে।
. নাক বন্ধ সমস্যা দূর করার আরেকটি ভালো উপায় মেনথল। গরম পানির মধ্যে কয়েক ফোঁটা মেনথল ফেলে একটি তোয়ালে দিয়ে ঢাকুন। এরপর গরম পানির ভাপ নিন, দেখবেন নাক বন্ধ সমস্যা কেটে গেছে। 

 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ শফিকুল ইসলাম
১৬ ডিসেম্বর, ২০২২ ০৬:০৩ পূর্বাহ্ণ

লাইক ও রেটিং সহ আপনার জন্য শুভকামনা রইলো।


মোছা: ইসমাতারা খাতুন
০২ ডিসেম্বর, ২০২২ ০৮:২২ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


ফিরোজ আহমেদ
২৯ নভেম্বর, ২০২২ ১০:১৩ অপরাহ্ণ

Nice addition. Good luck with full rating for you. There was an invitation to my window house. Please come and give constructive advice with your like, comment and full rating. Above all thanks for being with Batayan. I especially invite you to watch my innovative stories. The link is: https://www.teachers.gov.bd/content/details/1342971


সৈয়দ মোঃ আব্দুল হাছিব
২৩ নভেম্বর, ২০২২ ১১:২২ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার সকল কন্টেন্ট দেখে পূর্ণ রেটিং সহ আপনার মতামত আশা করছি।


এম. এ. রশিদ
২০ নভেম্বর, ২০২২ ১২:১৫ অপরাহ্ণ

খুবই সুন্দর ও মানসম্মত একটি উপস্থাপনা,ম্যাম। তাই লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য রইল শুভকামনা।


প্রবীর রঞ্জন চৌধুরী
২০ নভেম্বর, ২০২২ ০৮:৪৬ পূর্বাহ্ণ

শুভ কামনা।


তন্ময় কুমার মণ্ডল
১৯ নভেম্বর, ২০২২ ০৬:৫৯ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনাকে অসংখ্য ধন্যবাদ। আরো থাকল শুভকামনা। উপস্থাপনা বেশ চমৎকার। আপনার উত্তরোত্তর শ্রীবৃদ্ধি পাক এই প্রার্থনা করি। দয়া করে আমার প্রোফাইলটা একটু ঘুরে আসবেন এবং কন্টেন্ট ও ব্লগে লাইক রেটিং দেওয়ার অনুরোধ রইল। আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য চির কৃতজ্ঞ থাকব।


মোঃ মুজিবুর রহমান
১৯ নভেম্বর, ২০২২ ০২:০৩ অপরাহ্ণ

চমৎকার উপস্থাপনা, স্যার। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। সেই সাথে আমার আপলোডকৃত কনটেন্টগুলো দেখে লাইক,গঠন মূলক মতামত ও পূর্ণ রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।