Loading..

খবর-দার

১৯ নভেম্বর, ২০২২ ১০:১৯ অপরাহ্ণ

মালয়েশিয়ায় নির্বাচনে এগিয়ে আনোয়ার ইব্রাহিম

মালয়েশিয়ায় সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। চলছে ভোট গণনা। তবে এবারের ভোট দক্ষিণ এশিয়ার দেশটির চলমান রাজনৈতিক অস্থিতিশীলতা কমাতে সম্ভবত সফল হবে না। কারণ, এবারের নির্বাচনে কোনো দলই সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসনে জয় পাবে না বলে জনমত জরিপে উঠে এসেছে।

পূর্বাভাসে বলা হয়েছে, বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিমের দল পাকাতান হারাপান নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসনে জয় পেলেও সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন পাবে না। 

এদিকে সর্বশেষ গণনায় দেখা গেছে, প্রবীণ বিরোধীদলীয় নেতা আনোয়ারের দল কয়েকটি আসনে এগিয়ে রয়েছে।

দেশটির গণমাধ্যমগুলোর বরাতে ব্লুমবার্গ জানিয়েছে, শনিবার অনুষ্ঠিত নির্বাচনের ভোট গণনা চলছে। সর্বশেষ খবর অনুযায়ী, বিরোধীদলীয় নেতা আনোয়ারের দল কয়েকটি আসনে এগিয়ে রয়েছে।

এদিকে আনোয়ার ও দেশটির প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব দু'জনই আশা প্রকাশ করে বলেছেন, তাঁদের জোট সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন পাবে।

আনোয়ারের জোট এবারের নির্বাচনে অন্য দুটি কোয়ালিশনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় নামছে। একটি প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুবের এবং অন্যটি সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের কোয়ালিশন। তাঁরা আনোয়ারকে ঠেকাতে একসঙ্গে জোট বাঁধতে পারেন বলে খবরে বলা হয়েছে।

এবার মালয়েশিয়ার প্রায় সোয়া ২ কোটি ভোটার ২২২ আইনপ্রণেতাকে বেছে নেবেন। এবার ভোট দেওয়ার যোগ্যদের মধ্যে ৬০ লাখই নতুন ভোটার।

স্বাধীন জরিপ সংস্থা মার্দেকা সেন্টারের শুক্রবার প্রকাশিত জরিপের ফলে পূর্বাভাস দেওয়া হয়েছে, আনোয়ারের পাকাতান হারাপান জোট পেতে পারে ৩৩ দশমিক ৬ শতাংশ ভোট।

অন্যদিকে, মুহিউদ্দিনের নেতৃত্বাধীন পেরিকাতান জোট পেতে পারে ২০ দশমিক ৩ শতাংশ ভোট এবং ইসমাইল সাবরি ইয়াকুবের বরিসন ন্যাশনাল পেতে পারে ১৫ দশমিক ৪ শতাংশ ভোট।

জরিপ অনুযায়ী, আনোয়ারের পাকাতান হারপানই মোট ২২২ আসনের মধ্যে সবচেয়ে বেশি (৮২টি) আসন জয় করার পথে রয়েছে বলে জানিয়েছে মারদেকা সেন্টার।