Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

২০ নভেম্বর, ২০২২ ০২:৩১ অপরাহ্ণ

৯ লাখ টাকার মাছে ভাগ্য খুললো জেলের
Google News

সারাদেশ

৯ লাখ টাকার মাছে ভাগ্য খুললো জেলের 

৯ লাখ টাকার মাছে ভাগ্য খুললো জেলের 

শাহপরীর দ্বীপ উপকূলের কলিম নামে এক জেলের জালে প্রায় নয় লাখ টাকার মাছ ধরা পড়েছে। ছবি: ডেইলি বাংলাদেশ

ক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপ উপকূলের কলিম নামে এক জেলের জালে প্রায় নয় লাখ টাকার মাছ ধরা পড়েছে। দুইদিন এ পরিমাণ মাছ ধরা পড়ে। বেশি মাছ ধরা পড়ায় জেলে পরিবারটিতে এখন বইছে খুশির জোয়ার।

শনিবার দুপুরে ও শুক্রবার বিকেলে মাছগুলো ধরা পড়ে দ্বীপ এলাকার মাঝেরপাড়ার বাসিন্দা মোহাম্মদ কলিম উল্লাহর জালে। তার এসব মাছ দেখতে স্থানীয় লোকজন ভিড় জমিয়েছেন। অনেকে আবার খুচরা কিনেও নেন তার কাছ থেকে। 

শনিবার ওই জেলের জালে ধরা পড়ে  ছোট পোয়া, ছোট ফাইস্যা, বড় ফাইস্যা, মলা, ছুরি, বাটাসহ বিভিন্ন প্রজাতির প্রায়   ৩০০ মণ মাছ । যা তিনি পাঁচ লাখ টাকায় বিক্রি করেন। শুক্রবার ধরা পড়া মাছগুলো বিক্রি হয়েছিল চার লাখ টাকায়।কলিম উল্লাহ জানান, মাছগুলো আড়তে নেয়ার সঙ্গে সঙ্গে পাইকাররা কিনে নিচ্ছেন। কিছু মাছ বাজারে তুললেও বাকিটুকু পাইকাররা পাঠিয়ে দিচ্ছেন শুঁটকি মহালে। কয়েকদিন ধরে প্রচুর মাছ ধরা পড়ায় স্থানীয় জেলেদের মাঝে আনন্দের জোয়ার বইছে।

টেকনাফ উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মোহাম্মদ দেলোয়ার হোসেন বলেন, বঙ্গোপসাগরে সামুদ্রিক মাছ ও ইলিশের প্রজনন বাড়াতে ২০১৯ সাল থেকে (৬৫ দিন) মাছ ধরা ও বিপণনে নিষেধাজ্ঞা জারি করে সরকার। এ কারণে বিভিন্ন প্রজাতির মাছের প্রজনন ও আকৃতি বেড়েছে অনেক গুণ। এর সুফল হিসেবে শাহপরীর দ্বীপ উপকূলের জেলেদের জালে ছোট পোয়া, ছোট ফাইস্যা, বড় ফাইস্যা, মলা, ছুরি, বাটা ইত্যাদি প্রজাতির প্রচুর মাছ ধরা পড়ছে।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি