Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

২৩ নভেম্বর, ২০২২ ০৯:১৩ পূর্বাহ্ণ

পাওয়ার সুইচ

সাধারণত বোতাম চেপে ডেস্কটপ কম্পিউটার (পিসি) চালু করতে হয়। যে বোতামটি আমরা কম্পিউটার অন করার জন্য ব্যবহার করি সেটি কম্পিউটারের পাওয়ার সুইচ।  অনেক সময় এ বোতাম (পাওয়ার সুইচ) কাজ না করলে সেটির বিকল্প হিসেবে কি-বোর্ড বা মাউস ব্যবহার করা যায়।
গিগাবাইট মাদারবোর্ডে এমন সুবিধা আছে। তা ছাড়া যেসব মাদারবোর্ডের বায়োসে পাওয়ার অন বাই কি-বোর্ড বা মাউস সুবিধা দেওয়া আছে।
গিগাবাইটের মাদারবোর্ড আছে এমন কম্পিউটার চালু করে Delete বোতাম চেপে বায়োসে ঢুকুন। এখানে Power Management Setup নির্বাচন করে এন্টার করুন।এখানে থাকা বিভিন্ন অপশন থেকে Power on by Mouse নির্বাচন করে এন্টার করুন।এবার Double Click নির্বাচন করে দিলে তখন মাউসের দুই ক্লিক করেই কম্পিউটার চালু করা যাবে।
যদি এ তালিকা থেকে Power on by Keyboard নির্বাচন করেন, তাহলে কি-বোর্ডের নির্দিষ্ট বোতাম চেপে কম্পিউটার চালু করা যাবে। Power on by Keyboard থেকে Password নির্বাচন করুন। তাহলে এটির নিচে KB Power on Password আসবে। সেটিতে এন্টার করে পর পর দুবার পাসওয়ার্ড লিখে দিলে পাসওয়ার্ড ছাড়া কেউ কম্পিউটার চালুই করতে পারবে না। Power on by Keyboard থেকে Keyboard 98 নির্বাচন করলে কি-বোর্ডের যেকোনো কি চেপে কম্পিউটার চালু করা যাবে। কাজ শেষে F10 বোতাম চেপে পরের বার্তায় এন্টার করে সেটিংসটি সংরক্ষণ করে দিন। এখন কম্পিউটার শাটডাউন করে কিছুক্ষণ পর মাউস বা কি-বোর্ড চাপলেই কম্পিউটার চালু হবে।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি