Loading..

প্রকাশনা

২৫ নভেম্বর, ২০২২ ১০:৪৭ অপরাহ্ণ

আপনার সিদ্ধান্ত ও কাজের উপর নির্ভর করবে আপনার পরবর্তী প্রজন্ম কেমন হবে।

একটি শিক্ষনীয় পোস্ট!!🌸


আশাকরি ভাল লাগবে!!🙂


সবাই যেটা Simply ভাবে আর আমি সেটা Deeply ভাবি। আর সবাই যেটা Deeply ভাবে আমি সেটা Simply ভাবি!!


বিষয়টা বুঝলেন না, তাই তো? চলুন বুঝিয়ে বলছি!!


ধরুন আপনার মেয়ে বা আদরের বোন বয়ফ্রেন্ডের সাথে পালিয়ে গেছে থুক্কা চলে গেছে। অথবা ধরুন আপনার মেয়ে/বোন বিয়ের আগে প্রেগন্যান্ট হয়েছে। সবাই খবরটা শুনে ছি ছি করবে। আপনাদের সাথে কথা বলবে না। সমাজ আপনাদের একঘরে করে দেবে। ইত্যাদি............ইত্যাদি। কিন্তু খবরটা শোনার পরে আমার ভেতর কোনো feelings আসবে না। মনে প্রশ্ন আসতে পারে কারনটা কি? 


ধরুন আপনি একটা সুপারী গাছ লাগিয়েছেন। কয়েক বছর পর গাছ সেখানে সুপারী হল। এখন কেন সুপারী হল? লিচু কেন হল না? এগুলো চিন্তা করা নিতান্তই বোকামী। কারন সুপারী গাছ লাগালে সেখান থেকে সুপারীই হবে। এটাই Simple  ঘটনা। Deeply চিন্তা করা দরকার ছিল গাছ লাগানোর সময়। এবার বাস্তবতায় আসুন। আপনি আপনার ৬ বছরের ছোট মেয়েটাকে কোলে নিয়ে টিভিতে সিনেমা দেখছেন। ছোটদের মাথা থাকে সাদা কাগজের মত পরিষ্কার। তখন এদের মাথায় যা ঢুকাবেন, সেটা আজীবন থাকবে। শিশুরা সাধারনত আশেপাশের পরিবেশ, আত্মীয় স্বজনদের দেখে দেখে শেখে। এবার আপনি যখন শিশুটাকে কোলে নিয়ে সিনেমা দেখছেন, শিশুটি তখন ওখানে দেখানো জিনিস গুলো নিজের সাথে মেলায়। সে ভাবে এটাই আমার করা উচিৎ। এটা ভাল না হলে বাবা কেন করে? আপনার মেয়েটা ১০/১২ বছর পরে পালিয়ে যাওয়া/বিয়ের আগে প্রেগন্যান্ট হওয়ার বীজটা আপনি ঐ দিন রোপন করলেন। কিন্তু সবাই এই জটিল বিষয়টাকে Simply নেয়। এরপর আপনি আপনার মেয়েটাকে গান শিখালেন। আপনার ১০ বছর বয়সি মেয়েটা স্কুলে একটা অনুষ্ঠানে অনেক যুবক শিক্ষকদের সামনে গান গাচ্ছে, "প্রেমেরি বাগানে, ফুটেছে ফুলরে, রসিক ভোমর আইল না। ফুলের মধু খাইল না।" আপনি নিজেও স্রোতা হয়ে গান শুনছেন আর মুগ্ধ হচ্ছেন। ভাবছেন এটা একটা Simple ঘটনা। কিন্তু আপনি বুঝতে পারছেন না যে আপনি ৪ আগে যে বীজটি রোপন করেছেন, সেটা থেকে অঙ্কুর বের হয়েছে। আর আপনি নিজে তার পরিচর্যা করছেন। এবার আপনার মেয়ে যখন কলেজে পড়ে, দেখলেন আপনার মেয়ে কোচিং এর কথা বলে বিকালে বের হয় আর রাত দশটায় আসে। আপনি একবার প্রয়োজন মনে করলেন না মেয়ের খোজ নেয়ার। ভাবলেন না মেয়েটা রোজ কোথায় যায়। ভাবছেন এত বড় মেয়ে। এত তদারকি করলে বিষয়টা কেমন দেখাবে। কিন্তু আমি বলি আপনার রোপন করা বীজটি একটা পুর্নাঙ্গ গাছে রুপান্তরিত হয়েছে। Just wait. কিছুদিনের মধ্যই ফল দেবে। হঠাৎ করে একদিন দেখলেন আপনার মেয়ে সেই যে Go. মানে Go তো Go এমন Go, আর Not Come. বাড়ি ছাইড়া নাগরের সাথে পালাইছে। থুক্কা বয়ফ্রেন্ডের সাথে চলে গেছে। অথবা দেখলেন আপনার মেয়ে কোথা  থেকে এসে বিছানায় শুয়ে পড়েছে। মাথাটা ঘুরছে। হঠাৎ বেসিনের দিকে দৌড়। মানে বমি করতে গেছে আরকি। পাড়ার লোকে এবার ছি ছি শুরু করেছে। আপনি এবার ঘটনাটাকে Deeply নিলেন। কিন্তু আমার কাছে এটা Simple। আপনি ছোট মেয়েকে নিয়ে সিনেমা দেখেছেন, গান শিখিয়েছেন, তার গান শুনে হাত তালি দিয়েছেন সবাই বিষয়টা Simply ভেবেছে। কিন্তু তখন বিষয়টা Deeply ভেবেছি। আর আজ যখন আপনার মেয়ে বিয়ের আগে প্রেগন্যান্ট, সবাই বিষয়টা  Deeply ভাবছে। কিন্তু আমি বলি গাছ যেমন লাগিয়েছেন ফল তো তেমনই হবে। তাই আমার কাছে বর্তমান বিষয়টা Simple!!


 আপনি যদি আপনার মেয়েকে ছোট বেলায় কোলে নিয়ে কুরআন পড়তেন, পড়াতেন, সেই অনুযায়ী জীবন পরিচালনা করতেন, তবে আজ এই দিনটা দেখতে হত না!!


সর্বশেষ একটা কথায় বলবো সময় আছে এখনো সঠিক সিদ্ধান্ত নেওয়া, আপনার সঠিক সিদ্ধান্ত নেওয়ার ফলে ভালো কিছু উপহার পাবেন!! 💯🙂

পোস্টটি ভাল লাগলে কমেন্টে অবশ্যই "T" লিখুন!!

মনে রাখবেন, লাইক ও কমেন্ট না করলে পরবর্তী পোস্ট আপনার কাছে পৌছায় না!! পরবর্তী আপডেট সবার আগে পেতে আমাদের গ্রুপে লাইক ও কমেন্ট দিয়ে একটিভ থাকুন!! (সংগৃহীত)

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি