Loading..

খবর-দার

০২ ডিসেম্বর, ২০২২ ০৮:৫৯ পূর্বাহ্ণ

বিশ্বকাপে প্রথমবারের মতো ম্যাচ পরিচালনায় তিন নারী রেফারি

এবারের বিশ্বকাপে প্রথম নারী রেফারি হিসেবে অভিষেক হয়েছে ফ্রান্সের স্টেফানি ফ্র্যাপার্টের। এবার আরও একটি ইতিহাস রচনা হলো কাতার ফুটবল বিশ্বকাপে। একটা পুরো ম্যাচ পরিচালনা করছে নারী রেফারি দল। জার্মানি-কোস্টারিকা ম্যাচেই রচনা হলো এমন ইতিহাসের। প্রধান রেফারি স্টেফানি ফ্র্যাপার্টের সঙ্গে অ্যাসিসট্যান্ট রেফারির দায়িত্ব পালন করছেন আরও দুই নারী।

কাতার বিশ্বকাপ যেনো শুধু ফুটবল বিশ্বকাপ নয়, অনেক কিছুর সাক্ষী। মরুর বুকে প্রথম বিশ্বকাপ থেকে শুরু করে সেমি অটোমেটেড অফসাইড টেকনোলজির ব্যবহার। সবকিছুর সমারোহ এই এক বিশ্বকাপেই। তবে আরও একটি কারণে কালের সাক্ষী হয়ে থাকবে কাতার ফুটবল বিশ্বকাপ। আর তা হলো পুরুষদের বিশ্বকাপে প্রথমবারের মতো নারী রেফারির উপস্থিতি।

 
বিশ্বকাপে স্টেডিয়াম নাইন সেভেন ফোরে সি গ্রুপে মেক্সিকো- পোল্যান্ড ম্যাচে প্রথম নারী রেফারি হিসেবে ইতিহাসের পাতায় ঢোকেন স্টেফানি ফ্র্যাপার্ট। ম্যাচের চতুর্থ রেফারির দায়িত্বে ছিলেন ফরাসি এই নারী রেফারি। এবার আরও একটি ইতিহাস রচনা হলো।

৯২ বছরের ইতিহাসে যা হয়নি তাই এবার কাতার বিশ্বকাপে দেখল বিশ্ব। এই প্রথম পুরো একটা ম্যাচ পরিচালনা করছে গোটা নারী রেফারি দল। ই গ্রুপে জার্মানি-কোস্টারিকার ম্যাচে লেখা হলো এই ইতিহাস। তিন নারী পরিচালনা করছেন ম্যাচ।

জার্মানি-কোস্টারিকার ম্যাচটি কাতারের আল খোরে অবস্থিত আল বায়েত স্টেডিয়ামে। যেখানে, ফ্র্যাপার্টের সঙ্গে আছেন ব্রাজিলের নেউজা ব্যাক এবং মেক্সিকোর ক্যারেন ডিয়াজ। প্রধান রেফারির দায়িত্বে আছেন ফ্র্যাপার্ট আর অ্যাসিসট্যান্ট দুই রেফারির দায়িত্ব পালন করছেন নেউজা ও ডিয়াজ।

ফ্র্যাপার্ট ছাড়াও, এই বিশ্বকাপে নারী রেফারি হিসেবে কাজ করছেন রাওয়ান্ডার সালিমা মুকাসাংগা এবং জাপানের ইয়োশিমি ইয়াশিতা।