Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

১৪ জানুয়ারি, ২০২৩ ০৯:২৮ অপরাহ্ণ

বান্দরবান প্রকৃতির ছবি- গ্রাম বাংলার প্রকৃতির দৃশ্য

ভোরের স্নিগ্ধ আলোতে পাহাড়ের উঁচু-নিচু, আঁকা-বাঁকা রাস্তায় ছুটে চলা বাসের একজন যাত্রী আমি। আধেক খোলা বাসের জানালা দিয়ে আসা  হুটহাট বৃষ্টির ঝাপটায় মুগ্ধ হয়ে দেখছিলাম চারপাশের প্রকৃতি। পাশে তাকালেই শত ফুট গভীর পাহাড়ি খাদ আর কিছু দূরেই দেখা যায় মেঘ আর পাহাড়ের মেল-বন্ধন। এভাবেই পাহাড় আর মেঘের জেলা বান্দরবান আমাদের স্বাগত জানায়। প্রকৃতি-দেবী যেন নিজ হাতে ঢেলে সাজিয়েছেন বান্দরবানকে। মেঘের থেকে উঁচু পাহাড়, পাহাড়ি আঁকা-বাঁকা নদী থেকে রহস্যময় গুহা কি নেই এখানে!

চট্টগ্রাম থেকে কক্সবাজারের দিকে চলে যাওয়া রাস্তাটা ধরে চকরিয়া থেকে বামে বান্দরবানের রাস্তা। চকরিয়া থেকেই শুরু হয় পাহাড়ের বাঁকের পর বাঁক নেয়া ক্রমশ উপরে উঠতে থাকা রাস্তা। দক্ষ হাতের চালকদের’ও শক্ত পরীক্ষা নেবে এই সড়ক। কিছুক্ষণ গেলেই দেখা মিলে রাস্তার দু’পাশে গভীর খাদ! 

রোমাঞ্চকর এই রাস্তায় বেশ কিছু সময় চলার পরই আমরা সকাল সাতটায় নামলাম লামায়। নাস্তা খেয়ে তৈরি হয়ে মাহিন্দ্রা (একধরনের মাঝারি গাড়ি) করে আমরা রওনা দিলাম আলীকদমের উদ্দেশ্যে। যাবার ইচ্ছা রূপমুহুরী ঝর্ণাতে। এই ঝর্ণাতে যেতে হলে আলীকদমে মাতামুহুরী ঘাট থেকে নৌকা ভাড়া করতে হয়। 

প্রায় চল্লিশ মিনিট পর আমরা নামলাম আলীকদম সেনা ক্যাম্প চেকপোস্টে। ক্যাম্পের পাশেই মাতামুহুরী নদী বয়ে যাচ্ছে। নদীর ও’পাশেই কিছু দূরে পাহাড়, তার উপর মেঘ। সে এক অসাধারণ দৃশ্য!

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি