# পূর্বে
পাঠ্যবইয়ে অধ্যায় ছিল যা এখন অভিজ্ঞতা।আরপাঠকে বলা হয় সেশন। অথ্যাৎ -
* অধ্যায়>>>>>>অভিজ্ঞতা
* পাঠ>>>>>>> সেশন
# একটি
অভিজ্ঞতার সকল সেশন শেষ করে শিক্ষার্থী একটি যোগ্যতা অর্জন করবে।
৪টি ধাপ অতিক্রম করে শিক্ষার্থী
যোগ্যতা অর্জন করবে।
অভিজ্ঞতা >>> পর্যবেক্ষন >>> ধারনায়ন >>> পরীক্ষন
অথ্যাৎ, সকল সেশনগুলো ৪টি অংশে ভাগ থাকবে।
# অভিজ্ঞতার সেশনের কাজগুলো
শিক্ষার্থীরা কখনো এককভাবে করবে আবার কখনো গ্রুপ ভিত্তিক করবে ।
গ্রুপ হতে পারে -
* ২/৩ জনের,
* এক বেঞ্চ একগ্রুপ
* দুই বেঞ্চ একগ্রুপ
* সকল শিক্ষার্থীকে সমান ২ ভাগ করে
করে ২টি গ্রুপ হতে পরে
* কতজনের গ্রুপ হবে তা নির্ভর করবে
অভিজ্ঞতা ও সেশনের উপর ।
# আনন্দের মাধ্যমে পড়া –
* খেলাধুলা
* ছন্দ
* গান
* গল্প
* কবিতা
* ভ্রমন
* অভিনয়
* নাটিকা
* কিছু বানানো
* পুরস্কার প্রদান
* শিক্ষার্থীরা আনন্দ পায় এমন কিছু
# ধারাবাহিক পড়াশুনা সিস্টেম -
· * শিক্ষার্থী কোন অভিজ্ঞতায় কোন একটি
ক্লাশ(সেশন) মিস করলে পরবর্তী ক্লাশ(সেশন) বুঝবে না ।
কারণ, সেশনগুলোধারাবাহিক ভাবে সম্পর্কযুক্ত ।
· * শিক্ষার্থী কোন অভিজ্ঞতা মিস করলে
পরবর্তী অভিজ্ঞতা বুঝবে না । কারণ, কোন কোন ক্ষেত্রে অভিজ্ঞতাগুলো পরস্পরসম্পর্কযুক্ত । অথ্যাৎ একটি
অভিজ্ঞতার অর্জিত যোগ্যতা পরবর্তী অধ্যায়ের অভিজ্ঞতা হতে পারে ।
· * শিক্ষার্থী কোন শ্রেনীতে কাঙ্খিত যোগ্যতা অর্জন না
করলে পরবর্তী শ্রেণীর অভিজ্ঞতা বুঝবে না ও যোগ্যতা অর্জন
করতে পারবে না। কারণ, একটি শ্রেণীর অর্জিত যোগ্যতার উপর ভিত্তি করে পরবর্তী
শ্রেণীর যোগ্যতা অর্জন হবে।
# মূল্যায়নের জন্য শিক্ষাথীরা বই সংরক্ষণ করতে হবে ।
কারণ, শিক্ষক নির্দিষ্ট সময় শেষে বইয়ের ভিবিন্ন পৃষ্ঠায় করা
কাজগুলো দেখে শিক্ষার্থীকে মূল্যায়ন করবে । বইয়ের বিভিন্ন পৃষ্ঠায় থাকতে পারে-