Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

১৭ জানুয়ারি, ২০২৩ ০৭:৪৭ পূর্বাহ্ণ

নতুন শিক্ষাক্রম : বাদপড়া শিক্ষকদের প্রশিক্ষণ শুরু হতে পারে ২০ জানুয়ারি ।

নতুন শিক্ষাক্রমের প্রথম ধাপের প্রশিক্ষণ থেকে বাদপড়া শিক্ষকদের প্রশিক্ষণ আগামী ২০ জানুয়ারি থেকে শুরু হতে পারে। ২৪ জানুয়ারি পর্যন্ত প্রশিক্ষণ কার্যক্রমে অংশ নিতে পারবেন প্রথম ব্যাচে অংশ নিতে না পারা শিক্ষকরা। নতুন শিক্ষাক্রমের যেসব ব্যাচের শিক্ষকরা প্রশিক্ষণ নিতে পারেননি তাদের প্রশিক্ষণ আয়োজনে প্রাথমিকভাবে এ তারিখ নির্ধারণ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। তবে, কর্মকর্তারা বলছেন বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি।

 

রোববার বিকেলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের প্রশিক্ষণ শাখার উপ-পরিচালক ড. মোনালিসা খান দৈনিক শিক্ষাডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছেন। 

জানতে চাইলে তিনি বলেন, যেসব উপজেলায় একসঙ্গে সব ব্যাচের প্রশিক্ষণ শুরু হয়নি সেসব উপজেলার অবশিষ্ট ব্যাচগুলোর শিক্ষকদের প্রশিক্ষণ আমরা ২০ থেকে ২৪ জানুয়ারি দেয়ার তারিখ প্রাথমিকভাবে নির্ধারণ করেছি। তবে এটি এখনো চূড়ান্ত হয়নি। বাদপড়া শিক্ষকরাও প্রশিক্ষণ পাবেন। আগামীকাল সোমবার তারিখ চূড়ান্ত হতে পারে। 

তিনি আরও বলেন, আমরা এখনো ঢাকার বাইরে। প্রশিক্ষণ পরিদর্শন শেষে ফিরলে বাকি শিক্ষকদের প্রশিক্ষণের তারিখ আগামীকাল সোমবার চূড়ান্ত হতে পারে।  

এদিকে আজ রোববার প্রথম ধাপের ২ লাখ ৮০ হাজার শিক্ষকের পাঁচ দিনের প্রশিক্ষণ শেষ হয়েছে। গত ৬ জানুয়ারি থেকে তাদের প্রশিক্ষণ শুরু হয়েছিলো।

 

জানা গেছে, মাধ্যমিক পর্যায়ের স্কুল ও মাদরাসাগুলোর সব শিক্ষক নতুন শিক্ষাক্রমের প্রশিক্ষণ পাবেন। তবে, প্রথম ধাপের সব শিক্ষকদের সব ব্যাচের প্রশিক্ষণ শুরু করা যায়নি। যারা প্রথম ব্যাচে প্রশিক্ষণে অংশ নিতে পারেননি তারা দ্বিতীয় ধাপে অংশ নেয়ার সুযোগ পাবেন।

 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি