Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

১৮ জানুয়ারি, ২০২৩ ০৮:৪৮ পূর্বাহ্ণ

পানি পানের নিয়মগুলো কী কী?

বাড়িতে থাকলে বোতলের পরিবর্তে গ্লাসে পানি পান করার অভ্যাস করুন। শুয়ে পানি পান করবেন না। গলায় পানি আটকে বিষম খেতে পারেন। বসে বা দাঁড়িয়ে পানি পান করুন।

সুস্থ থাকতে হলে পরিমিত পানি পান করা জরুরি। কিন্তু পানি পান করার সময় বেশ কয়েকটি নিয়ম মেনে না চললে হতে পারে সমস্যা। এবিপি আনন্দের এক প্রতিবেদনে উঠে এসেছে বিষয়টি। চলুন দেখে নেই।

-

যখন তৃষ্ণা পাবে তখনই পানি পান করুন। অতিরিক্ত পানি পান করলে শরীরে নানা ধরনের সমস্যা হতে পারে। এর পাশাপাশি খালি পেট বা ভরা পেট, কখনই একসঙ্গে বেশি পানি পান করবেন না।

যারা নিয়মিত শরীরচর্চা করেন, তারাও পানি পান করার সময় কয়েকটা ব্যাপার খেয়াল রাখুন। এক্সারসাইজ শুরুর আগের মুহূর্তে বা শেষ করেই পানি পান করতে যাবেন না। বরং মাঝেমধ্যে বিশ্রাম নিয়ে প্রয়োজন হলে অল্প করে পানি পান করতে পারেন।

খুব রোদ থেকে এসে সঙ্গে সঙ্গে পানি না পান করাই ভালো। একটু বিশ্রাম নিয়ে তারপর পানি পান করুন।

বাড়িতে থাকলে বোতলের পরিবর্তে গ্লাসে পানি পান করার অভ্যাস করুন। শুয়ে পানি পান করবেন না। গলায় পানি আটকে বিষম খেতে পারেন। বসে বা দাঁড়িয়ে পানি পান করুন।

হাঁটাচলা করতে করতে পানি পান না করাই ভালো। বরং এক জায়গায় সুস্থির হয়ে দাঁড়িয়ে পানি পান করে নিলে অনেক বিপদ এড়ানো যায়। বিষম খাবার সমস্যা থাকে না।

বোতল থেকে পানি পান করার সময়েও সাবধান থাকুন। বোতলে মুখ লাগিয়ে এক সঙ্গে অনেক পানি পান করতে গেলে অনেক সময় বিপদ হতে পারে। বোতল আলগা করে পানি পান করার সময়েও বিষম লাগতে পারে। তাই সাবধান থাকুন।

রাস্তাঘাটে থাকলে চলন্ত যানবাহনে পানি পান না করাই মঙ্গল। আচমকা বিষম লেগে বড় বিপদ হতে পারে। তাই এক জায়গায় সুস্থির হয়ে দাঁড়িয়ে পানি পান করে নিন। তারপর গন্তব্যে যান।

মর্নিং ওয়াক, সাইক্লিং, জগিং ইত্যাদি করার সময় অবশ্যই সঙ্গে পানির বোতল রাখুন। তবে গলদঘর্ম অবস্থায় পানি পান না করে একটু বিশ্রাম নিয়ে পানি পান করা স্বাস্থ্যের পক্ষে ভালো।

খাবার খেতে খেতে পানি পান না করাই ভালো। এতে হজমে সমস্যা হয়। খুব ঠান্ডা পানি কখনই পান করবেন না। এর ফলে গলায় সমস্যা দেখা দিতে পারে।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি