Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

১৯ জানুয়ারি, ২০২৩ ০৮:৩৩ পূর্বাহ্ণ

অতিরিক্ত লবণ খেলে কী ক্ষতি হয় ?

একজন ব্যক্তির দিনে আধা টেবিল চামচ লবণ খাওয়া উচিত। তবে যাদের রক্তচাপের সমস্যা রয়েছে, তাদের দিনে মাত্র আধা চা চামচ লবণ খেতে পারবেন।

খাবারে বাড়তি স্বাদ আনতে লবণ ব্যবহার করা হয়। শুধু কি তাই! শরীরের জন্য লবণ খুব দরকারিও। তাই বলে অতিরিক্ত লবণ খাওয়া যাবে না। বুমরুগ্রাদ ওয়েবসাইটের এক প্রতিবেদনে উঠে এসেছে পুরো বিষয়টি। চলুন দেখে নেই।

আমাদের শরীরের যাবতীয় কার্যকলাপ পরিচালনার জন্য লবণ খুব জরুরি। এটা রক্তে ইলেকট্রোলাইট নিয়ন্ত্রণ করে। পাশাপাশি রক্তের পরিমাণ নির্ধারণেও কাজ করে। যার ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। হিটস্ট্রোক প্রতিরোধে এবং রক্তের মিনারেল ধরে রাখতেও কাজ করে লবণ।

তবে অতিরিক্ত লবণ খাওয়া ক্ষতিকর। ফলে উচ্চ রক্তচাপ, স্থূলতা এমনকি হাঁপানিও হতে পারে। কাঁচা লবণ খেলে হার্ট ও কিডনি রোগের ঝুঁকিও বেশি থাকে। বিশেষজ্ঞদের মতে, ওপরে লবণ ছিটিয়ে রান্না করা খাবার খেলে অনেক রোগের ঝুঁকি বেড়ে যায়। আসলে রান্না করার পরে, লবণে উপস্থিত আয়রন সহজেই শোষিত হয়। যেখানে কাঁচা লবণ খেলে শরীরে চাপ পড়ে, যার কারণে রক্তচাপের সমস্যা হয়।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন এবং স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, একজন ব্যক্তির দিনে আধা টেবিল চামচ লবণ খাওয়া উচিত। তবে যাদের রক্তচাপের সমস্যা রয়েছে, তাদের দিনে মাত্র আধা চা চামচ লবণ খেতে পারবেন। জার্নাল অফ ক্লিনিক্যাল ইনভেস্টিগেশনে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে, বেশি লবণ খাওয়ার ফলে তৃষ্ণা কমে যায় এবং ক্ষুধা বেশি পায়। ফলে শরীর মোটা হয়ে যায়। তাই অতিরিক্ত লবণ খাওয়া থেকে বিরত থাকুন।

 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি