Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

২১ জানুয়ারি, ২০২৩ ১১:১৮ পূর্বাহ্ণ

পায়ে ঝি ঝি ধরলে ছাড়ানোর জন্য যা করবেন।

ঝিম ধরা এক ধরনের অনুভূতি। সহজ ভাষায় আমরা যাকে বলি ‘ ঝি ঝি’ ধরা। হঠাৎ ‘ ঝি ঝি’ ধরলে কী করতে হবে তা আমরা ঠিক বুঝে উঠতে পারি না। আবার অনেক সময় না বুঝে ভালো করতে গেলে উল্টো মন্দ হতে পারে। একটানা বসে থাকার পর হঠাৎ উঠতে গেলে পায়ে এই ধরনের ঝি ঝি ধরার অনুভূতি হয়ে থাকে। মাঝে মাঝে এমন হলে সমস্যা হলে নেই। কিন্তু যদি প্রায় এই ধরনের অনুভূতি হয়, তবে সতর্ক হোন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন। পায়ে ঝি ঝি ধরলে দ্রুত যা করবেন-

হাঁটাচলা করুন

ঝি ঝি ধরার পর সাবধানে উঠে কিছুক্ষণ হাঁটাচলা করলে এই সমস্যা চলে যায়। কারণ হাঁটলে শরীরে রক্তপ্রবাহ  বাড়ে। তাই পায়ের উপর পা তুলে বসে থাকা অবস্থায় ঝি ঝি ধরলে তখনই উঠে হাঁটাচলা করুন। এতে রক্তপ্রবাহ স্বাভাবিক হয়ে ঝি ঝি ধরার সমস্যা চলে যাবে।

ঙুল উপর নিচ-করুন

পায়ে ঝি ঝি ধরলে পায়ের আঙুলগুলোকে খানিকটা নাড়াচাড়া করলে সুফল পাবেন।তাই পায়ে ঝি ঝি ধরলে পায়ের আঙুল উপর-নিচ করুন। এতে উপকার পাবেন। এভাবে আঙুল নাড়াচাড়া করলে রক্তপ্রবাহ স্বাভাবিক হবে এবং পায়ের অসার অবস্থা কেটে যাবে।

বুড়ো আঙুল চেপে ধরুন

এটি একটি কার্যকরী সমাধান। যখন পায়ে ঝি ঝি ধরবে তখনই পায়ের পায়ের বুড়ো আঙুল চেপে ধরুন। দুই আঙুল দিয়ে অনেকটা চিমটির মতো করে চেপে ধরবেন। এতে ধীরে ধীরে ঝি ঝি ধরার সমস্যা দূর হবে।

নড়াচড়া করুন

অনেক সময় বসে থাকার ভঙ্গির কারণেও ঝি ঝি ধরতে পারে। তাই ঝি ঝি ধরলে তড়িঘড়ি না করে আগে খেয়াল করুন ঠিক কী কারণে এমনটা হচ্ছে। যদি বসে থাকার ভঙ্গির জন্য ঝি ঝি ধরে তবে উঠে দাঁড়ান এবং নড়াচড়া করুন। কিছুটা হাঁটতে পারেন বা শরীর এদিক-ওদিক দোলাতে পারেন।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি