Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

২৫ জানুয়ারি, ২০২৩ ১২:১৬ পূর্বাহ্ণ

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য শীঘ্রই মুক্তপাঠে কোর্স শুরু হতে যাচ্ছে।

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য শীঘ্রই মুক্তপাঠে কোর্স শুরু হতে যাচ্ছে। 

https://muktopaath.gov.bd/course-details/1044

প্রিয় অংশগ্রহণকারী,

জাতীয় শিক্ষাক্রম ২০২১ (প্রাথমিক স্তর) এর বিস্তরণ বিষয়ক অনলাইন প্রশিক্ষণ কোর্সে আপনাকে স্বাগত।

প্রাথমিক পর্যায়ের জন্য প্রণীত জাতীয় শিক্ষাক্রম ২০২১ বিগত ২৩ মার্চ, ২০২২ তারিখে জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটি (NCCC) কর্তৃক অনুমোদিত হয়। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (NCTB), জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর ভিত্তিতে জাতীয় শিক্ষাক্রম ২০২১ (প্রাথমিক স্তর) প্রণয়ন করেছে। এই রূপরেখা ও তার ভিত্তিতে প্রণীত শিক্ষাক্রম দেশের প্রাথমিক শিক্ষাব্যবস্থায় বেশকিছু গুরুত্বপূর্ণ গুণগত পরিবর্তন আনতে যাচ্ছে।

 জাতীয় শিক্ষাক্রম ২০২১ পরিমার্জনের সময় "টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDG), এনসিটিবি কর্তৃক পরিচালিত সমীক্ষা "পরিস্থিতি বিশ্লেষণ ও কার্যকারিতা (Effectiveness & Situation analysis)" এর প্রতিবেদন এবং বিধৃত "জাতীয় শিক্ষা নীতির আলোকে ১০টি মূল যোগ্যতা নির্ধারণ করা হয়েছে।  তাছাড়া এ শিক্ষাক্রমে টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ এবং একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় শিশুকে দক্ষ নাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বিশ্ব নাগরিকতার (Global Citizenship) গুণাবলীর ধারণাসমূহ ও অন্তর্ভুক্তিকরণের (Inclusiveness) ধারণাসমূহ সমন্বিত করা হয়েছে।

 কাজেই বিষয়টির গুরুত্ব বিবেচনায়  শিক্ষাক্রমের ধারণার ব্যাপক বিস্তরণের জন্য ব্লেন্ডেড পদ্ধতিতে (অনলাইন ও অফলাইন) প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। শিক্ষাক্রম বাস্তবায়নে মূল ভূমিকা পালন করবেন শিক্ষক সমাজ। প্রস্তাবিত শিক্ষাক্রম মাঠ পর্যায়ে বাস্তবায়নের পূর্বেই সকল শিক্ষক ও শিক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষণ নিশ্চিত করা হবে। এরই ধারাবাহিকতায় প্রথমে অনলাইন কোর্স-এর মাধ্যমে শিক্ষাক্রম বিস্তরণ বিষয়ক প্রশিক্ষণ গ্রহণ করে সার্টিফিকেট পাওয়া সাপেক্ষে অফলাইন প্রশিক্ষণ গ্রহণ করা যাবে। এর মাধ্যমে শিক্ষক সমাজ ও মাঠ পর্যায়ের কর্মকর্তাবৃন্দ দ্রুততম সময়ে শিক্ষাক্রমের ধারণা নিয়ে শ্রেণি কার্যক্রম ও পর্যবেক্ষণ কার্যক্রম পরিচালনা করতে পারবেন।

আরো দেখুন