সহকারী শিক্ষক
২৫ জানুয়ারি, ২০২৩ ১২:৫৫ পূর্বাহ্ণ
শিক্ষকের পেশাগত মান" আইসিটি দক্ষতা তিনটি উপাদানে বিবেচনা করা হয়।
শিক্ষকের পেশাগত মান" আইসিটি দক্ষতা তিনটি উপাদানে বিবেচনা করা হয়ঃ -
সাধারণ ব্যবহারকারী আইসিটি দক্ষতা।
সাধারণ শিক্ষাগত আইসিটি দক্ষতা।
বিষয়-শিক্ষাগত দক্ষতা।
সাধারণ ব্যবহারকারীর দক্ষতার মধ্যে রয়েছে সহজতম দক্ষতা: ফটো এবং ভিডিও শ্যুটিং, টেক্সট এডিটরদের সাথে কাজ করা, সেইসাথে ইন্টারনেটে তথ্য অনুসন্ধান এবং ইলেকট্রনিক মিডিয়া এবং মেল ব্যবহার করার দক্ষতা।
সাধারণ শিক্ষাগত উপাদানটিতে একজন শিক্ষকের কাজের জন্য প্রয়োজনীয় দক্ষতা অন্তর্ভুক্ত থাকে। তাদের ক্রিয়াকলাপগুলির পরিকল্পনা এবং বিশ্লেষণ সহ, শিক্ষাগত প্রক্রিয়া সংগঠিত করা, শিশু বিকাশের প্রোগ্রাম লেখা, ইলেকট্রনিক শিক্ষামূলক উপকরণ তৈরি করা, সহকর্মী এবং পিতামাতা উভয়ের জন্য পরামর্শ প্রস্তুত করা এবং পরিচালনা করা।
বিষয়-শিক্ষাগত উপাদানের প্রয়োজনীয়তাগুলি শিক্ষাগত ক্রিয়াকলাপের প্রক্রিয়াতে শিক্ষক নিজের জন্য যে কাজগুলি সেট করেন তার উপর নির্ভর করে, একটি নির্দিষ্ট সমস্যা সম্পর্কে তথ্য সন্ধান করার এবং এটি গুণগতভাবে ব্যবহার করার ক্ষমতার উপর নির্ভর করে সামনে রাখা হয়।
একটি প্রাক-বিদ্যালয় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষাগত প্রক্রিয়ায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার শিক্ষাগত অনুশীলনে নতুন পদ্ধতিগত বিকাশের প্রবর্তনের সম্ভাবনাকে প্রসারিত করে, শিশুদের তথ্য সংস্কৃতির লক্ষ্যযুক্ত বিকাশে অবদান রাখে এবং শিক্ষকদের মধ্যে মিথস্ক্রিয়া বৃদ্ধি করে পিতামাতা।
আইসিটি - প্রযুক্তি একটি উদ্ভাবনী সম্পদ,যা প্রি-স্কুল শিশুদের জন্য শিক্ষার প্রাপ্যতা এবং পরিবর্তনশীলতা নিশ্চিত করে।
প্রাক বিদ্যালয়ের শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রমের সিস্টেমে, আইসিটি ব্যবহার করা যেতে পারে।
শিশুদের সাথে শিক্ষাগত প্রক্রিয়ার সংগঠনে।
শিক্ষকদের সাথে পদ্ধতিগত কাজের সংগঠন।
পিতামাতার সাথে মিথস্ক্রিয়া প্রক্রিয়ায়।
আইসিটি ব্যবহারঃ
এটি বিভিন্ন পরিস্থিতি এবং পরিবেশের অনুকরণ করা সম্ভব করে তোলে, যার মধ্যে একটি শিশু বাস্তব জীবনে দেখা করতে পারে না।
উপাদানটির আরও ভাল আত্তীকরণে অবদান রাখে, যেহেতু উপাদানটির উপলব্ধির সমস্ত চ্যানেল জড়িত।
অর্জিত জ্ঞান দীর্ঘ সময়ের জন্য স্মৃতিতে থাকে এবং একটি সংক্ষিপ্ত পুনরাবৃত্তির পরে ব্যবহারিক প্রয়োগের জন্য সহজেই পুনরুদ্ধার করা হয়।
জ্ঞানীয় কার্যকলাপ সক্রিয় করা হয়।