Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

২৮ জানুয়ারি, ২০২৩ ১১:০৭ অপরাহ্ণ

পেঁপের সঙ্গে খাওয়া নিষেধ যে ৩ খাবার।

সুমিষ্ট ফল পেঁপে। এটি বেশ সহজলভ্যও। কাঁচা এবং পাকা দুই ভাবেই পেঁপে খাওয়া যায়। কাচা অবস্থায় সবজি হিসেবে এবং পাকলে ফল হিসেবে খাওয়া হয়। জনপ্রিয় এই ফলের আছে অনেক উপকারিতা। পেঁপের পুষ্টিগুণ সম্পর্কে সবারই কম-বেশি জানা। তবে কিছু খাবারের সঙ্গে পেঁপে খেতে নিষেধ করেছেন বিশেষজ্ঞরা। জানুন সেই খাবারগুলো কী-

লেবু ও পেঁপে

ভিটামিন সি সমৃদ্ধ লেবুতে আছে অনেক কার্যকারিতা। প্রতিদিন খাবারে লেবু রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তবে এই লেবু আবার পেঁপের সঙ্গে মিশিয়ে খেতে নিষেধ করেন তারা। কারণ পেঁপে ও লেবু ও লেবু যখন একসঙ্গে খাওয়া হয় তখন শরীরে হিমোগ্লোবিনের মাত্রা কমে যেতে পারে। আর সেখান থেকে দেখা দিতে পারে পেটের বিভিন্ন সমস্যা। পাকা পেঁপে টুকরো করে তার উপরে লেবুর রস ছড়িয়ে খাওয়ার অভ্যাস থাকে অনেকের। এটি দেখতে স্বাস্থ্যকর মনে হলেও আসলে কিন্তু তা নয়। তাই যতই সুস্বাদু মনে হোক , এই অভ্যাস বাদ। দুটি স্বাস্থ্যকর খাবার মনে হলেও একসঙ্গে খাওয়া মোটেও উপকারী নয়।

দই ও পেঁপে

হজমের সমস্যা সমাধানে কাজ করে দই। এছাড়া এই প্রোবায়েটিক খাবার আরও অনেক শারীরিক অসুস্থতার সমাধান দিতে পারে। কিন্তু যখন আপনি উপকারী পেঁপের সঙ্গে দই মিশিয়ে খাবেন, তখন এই দুই উপকারী উপাদান মিলে শরীরের জন্য ক্ষতিকর হয়ে দাঁড়াবে। দই ও পেঁপে একসঙ্গে খেলে পেটের সমস্যা, বদহজম, বমি বা বমি বমি ভাব দেখা দিতে পারে। তাই এক সঙ্গে পেঁপে ও দই খাবেন না। এর একটি খাওয়ার পর অন্তত চার ঘন্টা পর অপর খাবারটি।

টমেটো ও কাঁচা পেঁপে

কাঁচা পেঁপেও কম উপকারী নয়। আমাদের দেশে কাঁচা পেপের তরকারি বা সালাদ অহরহ খাওয়া হয়। অনেক সময় সালাদের বাটিতে কাঁচা পেঁপের সঙ্গে দেখা যায় টমেটোও। এই সালাদ খেতে সুস্বাদু তাতে সন্দেহ নেই। কিন্তু উপকারীও কি? মোটেও নয়। বরং এই দুই খাবার একসঙ্গে খেলেই বাঁধবে বিপত্তি। তাই সুস্থ থাকলে কাঁচা পেঁপের সঙ্গে কখনোই টমেটো মিশিয়ে খাবেন না।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি