Loading..

খবর-দার

০৬ মার্চ, ২০২৩ ১০:৫৮ অপরাহ্ণ

ফিচারে সমৃদ্ধ হয়ে আসছে নতুন অ্যান্ড্রয়েড

নতুন ফিচারে সমৃদ্ধ হয়ে আসছে নতুন অ্যান্ড্রয়েড। স্পেনের বার্সেলোনায় আয়োজিত সদ্য সমাপ্ত ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস’ শীর্ষক প্রদর্শনীতে নতুন অ্যান্ড্রয়েড সম্পর্কে বিস্তারিত তুলে ধরেছেন গুগলের কর্মকর্তারা।

তারা জানান, অ্যান্ড্রয়েড মোবাইল ডিভাইসে গুগল মিট- এর ‘নয়েজ ক্যানসেলেশন’ ফিচার আরও সমৃদ্ধ হয়ে আসছে। এই ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা কলের সময় ব্যাকগ্রাউন্ড সাউন্ড দূর করতে পারবেন। অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগল ড্রাইভ অ্যাপে পিডিএফ একত্রিত করতে পারবেন। এ ছাড়াও নিজের ট্যাবলেট বা ফোনে গুরুত্বপূর্ণ পাঠ্য সংরক্ষণ করতে হাইলাইটার টুল ব্যবহার করতে পারেন।

মোবাইল কংগ্রেসের মঞ্চ থেকে গুগল জানিয়েছে, তারা শিগগিরই এমন ফিচার আনতে চলেছে, যাতে একটি একক নোট উইজেটের মাধ্যমে ব্যবহারকারী সহজেই নোট পরিচালনা করতে পারেন। সেই সঙ্গে হোম স্ক্রিন থেকেই তাঁরা করণীয় তালিকাটি পরীক্ষা করতে পারবেন। এই উইজেট-টি ব্যাকগ্রাউন্ডের রং প্রদর্শন করবে; সঙ্গে রিমাইন্ডারও দেবে।

গুগলের পক্ষ থেকে দাবি করা হয়েছে, এবার থেকে ব্যবহারকারীরা সহজেই ক্রোমের বিষয়বস্তুর আকার বাড়াতে সক্ষম হবেন। এর মধ্যে পাঠ্য, ছবি, ভিডিও এবং ইন্টারেক্টিভ কন্ট্রোলও অন্তর্ভুক্ত থাকবে।