Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

১৪ মার্চ, ২০২৩ ০৬:১২ অপরাহ্ণ

নিজের জিমেইল পাসওয়ার্ড কিভাবে দেখবেন।

যারা নিজের জিমেইল পাসওয়ার্ড কিভাবে দেখবেন তা জানতে চাইছেন তাদের জন্য আজকে আমাদের ওয়েবসাইটে জিমেইল পাসওয়ার্ড দেখার সহজ নিয়ম সম্পর্কে আলোচনা করা হবে। একটি এন্ড্রয়েড হ্যান্ডসেট অথবা কম্পিউটার অথবা সেই ধরনের কোন ডিভাইস পরিচালনা করতে হলে আপনাকে জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করতে হয়। আবার অনেক ধরনের সফটওয়্যার রয়েছে যেগুলোতে লগইন করার জন্য জিমেইল একাউন্ট এবং পাসওয়ার্ড প্রদান করতে হয়। তাই আপনি যখন জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করবেন তখন আপনাদের থেকে পাসওয়ার্ড চাওয়া হবে এবং এই পাসওয়ার্ড যদি আপনি প্রদান না করতে পারেন তাহলে সেখান থেকে প্রত্যেকটি কাজ পুরোপুরিভাবে সম্পাদন করার সুযোগ পাবেন না।

সাধারণত বিভিন্ন ধরনের মুভি ডাউনলোড করার সময় আমাদেরকে জিমেইল একাউন্টের পাসওয়ার্ড এবং জিমেইল একাউন্ট প্রদান করা লাগে। জিমেইল অ্যাকাউন্ট সচরাচর ব্যবহার করা হয়ে থাকলেও পাসওয়ার্ড খুব একটা ব্যবহার করা হয় না বলে আমরা ভুলে যাই। তাছাড়া অনেক জায়গায় রয়েছে যেখানে পাসওয়ার্ড অটোমেটিক্যালি সেভ হয়ে থাকে বলে সেখানে পেস্ট হয়ে যায় এবং পাসওয়ার্ড আলাদা ভাবে বসানোর প্রয়োজন হয় না। তবে আপনি যখন পাসওয়ার্ডের কাজগুলো করবেন তখন আপনাকে এটা মনে রাখতে হবে।

তাই আপনারা যখন পাসওয়ার্ড ব্যবহার করবেন তখন অবশ্যই এই পাসওয়ার্ড নির্দিষ্ট একটি ব্যক্তিগত খাতায় লিখে রাখবেন। ব্যক্তিগত খাতায় লেখা ছাড়াও এটা উদ্ধার করা সম্ভব এবং খুব সহজ নিয়ম অনুসরণ করার মাধ্যমে আপনার জিমেইল একাউন্টের পাসওয়ার্ড আপনি পেয়ে যেতে পারেন। যেহেতু অনেকে এগুলো খাতায় লিপিবদ্ধ করে না এবং জিমেইল পাসওয়ার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় সেহেতু google আপনাদের এই পাসওয়ার্ড সংরক্ষণ করে রাখেন। এই পাসওয়ার্ড হারিয়ে গেলেও কোন সমস্যা নেই বরং এটা উদ্ধার করার নিয়ম জানা থাকলে আপনি যে কোন মুহূর্তে আপনার গুগল একাউন্টের পাসওয়ার্ড নিজেদের সংগ্রহে রাখতে পারবেন অথবা সংরক্ষণ করতে পারবেন।

তবে যাই হোক আপনি যখন আমাদের ওয়েবসাইট ভিজিট করেছেন সেহেতু আপনাদের কে বলব যে গুগল একাউন্টের পাসওয়ার্ড উদ্ধার করতে হলে অথবা গুগল একাউন্টের পাসওয়ার্ড পেতে হলে নিচের নিয়ম অনুসরণ করতে পারেন। গুগল একাউন্টের পাসওয়ার্ড উদ্ধার করার জন্য আপনার ফোনে যে গুগল ক্রোম ব্রাউজার রয়েছে সেটিতে প্রবেশ করুন। বর্তমান সময়ে প্রত্যেকটি অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটে আলাদাভাবে গুগল ক্রোম ব্রাউজার দিয়ে দেওয়া হয়ে থাকে এবং এটি ব্যবহার করে আপনারা বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা পেয়ে থাকেন বলে আপনাদের অনেক সুবিধা হয়। তবে যাই হোক আপনার এই গুগল ক্রোম ব্রাউজারে প্রবেশ করে উপরের যে থ্রি ডট মেনু রয়েছে বা মেনু অপশন রয়েছে সেখানে ক্লিক করুন।

সেখানে প্রবেশ করার পর আপনাদেরকে যে কাজটি করতে হবে সেটি হল যে নিচের দিকে গেলে সেটিং অপশন আপনারা পেয়ে যাবেন। ইংরেজিতে লেখা এই সেটিং অপশনে ক্লিক করে আপনারা একটু নিচের দিকে গেলেই পাসওয়ার্ড ইংরেজিতে লেখা আছে এবং সেটির উপর ক্লিক করবেন। তাহলে এখানে নিয়ম অনুসরণ করে প্রত্যেকটি পাসওয়ার্ড দেখে নিতে পারবেন এবং সেই পাসওয়ার্ড দেখার জন্য একটি বিশেষ নিয়ম রয়েছে। বর্তমানে প্রত্যেকটি হ্যান্ডসেটে লক করার ক্ষেত্রে টাচস্ক্রিন ব্যবহার করা হচ্ছে অথবা ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করা হচ্ছে। তাই আপনার মোবাইল ফোনে যদি আগে থেকেই এরকম সিস্টেম চালু থাকে তাহলে আপনারা নিচের দিকে account.google.com নামক যে অপশন রয়েছে সেখানে ক্লিক করবেন।

এখানে গিয়ে আপনার পাসওয়ার্ড অথবা ইমেইল এড্রেস দেখতে হলে আপনাকে ফিংগার প্রিন্ট ব্যবহার করতে হবে এবং ফিঙ্গারপ্রিন্ট যদি আগে থেকে সেট করে না থাকে তাহলে সেট করার জন্য দিকনির্দেশনা প্রদান করা হবে। তাই মোবাইলের সেটিং অপশনে গিয়ে আপনারা ফিঙ্গারপ্রিন্ট সেট করে আসুন এবং এখানে ফিঙ্গারপ্রিন্ট দেওয়ার মাধ্যমে আপনারা যখন পাসওয়ার্ডের ঘরে স্টার চিহ্নের পাশে চোখের যে চিহ্ন রয়েছে সেখানে ক্লিক করবেন তখন আপনাদের সামনে জিমেইল একাউন্টের পাসওয়ার্ড মুক্ত হয়ে যাবে। আমরা মনে করি যে এই পোষ্টের মাধ্যমে আপনারা জিমেইল পাসওয়ার্ড খুব সহজ নিয়ম অনুসরণ করে দেখে নিতে পারবেন।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি