Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

১৮ মার্চ, ২০২৩ ১০:০৬ পূর্বাহ্ণ

লেবু দিয়েই হবে বাজিমাত! দূরে থাকবে ডায়াবিটিস, জেনে নিন কয়েকটি উপায়।

 ডায়াবিটিসের সমস্যায় অনেকেই ভোগেন। এই সমস্যা নিয়ন্ত্রণ করা বেশ কঠিন। চিকিৎসকের পরামর্শ মতো ওষুধ বা খাদ্যাভ্যাসে বদল তো করতেই হবে। কিন্তু তার পাশাপাশি আরও কিছু উপাদান রেছে, যেগুলি এই সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

 এই তালিকায় একেবারে প্রথমেই রয়েছে লেবু। ভিটামিন C-এ ঠাসা লেবুতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এছাড়াও নানাভাবে ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য় করে এটি। দেখে নেওয়া যাক, কীভাবে লেবু খেলে ডায়াবিটিস নিয়ন্ত্রণে থাকতে পারে।

১। সকালে খালি পেটে লেবুর জল খান। হালকা গরম জলে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। সেই জল সকাল সকাল খেলে আপনার রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকবে।

২। রোজকার খাবারে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। তা সে ভাতই হোক, কিংবা তরকারি— সব কিছুতেই অল্প লেবুর রস মেশালে খেতেও ভালো লাগবে, তার পাশাপাশি নিয়ন্ত্রণে থাকবে রক্তে শর্করার মাত্রাও।

৩। স্যালাড তো খাচ্ছেন। এটি খেলে ব্লাড সুগারের মাত্রা কমেও। কিন্তু আরও ভালো কাজ হয়, যদি স্যালাডে লেবুর রস মিশিয়ে নেন। নিয়মিত এটি খেলে রক্তে শর্করার মাত্রা কমবে।

৪। নিজের জন্য ডিটক্স জল বানিয়ে নিন। জলের মধ্যে লেবুর রস মিশিয়ে নিন। মিষ্টিজাতীয় কিছু খেতে ইচ্ছা করলে এই জল খান। এতে মিষ্টি খাওয়ার ইচ্ছা কমবে। তার পাশাপাশি শরীর থেকে টক্সিনও বেরিয়ে যাবে। এতে কমবে রক্তে শর্করার মাত্রা।

৫। স্টার্চজাতীয় খাবার খাওয়ার সময়ে তার মধ্যে অবশ্যই মিশিয়ে নিন লেবুর রস। বিশেষ করে ভাত বা আলু খাওয়ার সময়ে তাতে লেবুর রস মেশালে রক্তে শর্করার মাত্রা তুলনামূলকভাবে কম বাড়বে।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি