Loading..

খবর-দার

১৯ মার্চ, ২০২৩ ১০:২৮ অপরাহ্ণ

আরবি ভাষার ওপর ১০ দিনের প্রশিক্ষণ নিলেন ২৭০ শিক্ষার্থী
img
MD.AMINUL ISLAM

সহকারী শিক্ষক

জধানীর মোহাম্মদপুরের মারকাযুল লুগাতিল আরাবিয়াহ বাংলাদেশের উদ্যোগে আয়োজিত ১০ দিনব্যাপী আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স সমাপ্ত হয়েছে সোমবার (১৩ মার্চ)। দেশের বৃহত্তম আরবি ভাষা প্রশিক্ষণ কোর্সটি শুরু হয় গত ৪ মার্চ এবং এতে অংশগ্রহণ করে দেশের সব বিভাগ থেকে আগত বিভিন্ন জেলার ২৭০ জন প্রশিক্ষণার্থী।

এই কোর্সে ছিল আরবি ভাষার বিভিন্ন দক্ষতা তথা আরবি কথোপকথন, আরবি পঠন, আরবি বানারীতি, আরবি বক্তৃতা ও উপস্থাপনা ও নির্বাচিত হাদিস, কবিতাংশ, প্রবাদ-প্রবচন মুখস্থকরণ।

মারকাযুল লুগাতিল আরাবিয়াহ বাংলাদেশের প্রতিষ্ঠাতা পরিচালক শায়খ মহিউদ্দীন ফারুকী উদ্বোধনী দরসে কোর্স সম্পর্কে বলেন, এই কোর্সটি একজন ছাত্রের আরবির ভয় কাটিয়ে তুলবে। আরবি বলা ও লেখার তার সাহস বাড়িয়ে দেবে। সামনে আরো বেশি শেখার আগ্রহ তৈরি করবে এবং সে দৃঢ়প্রত্যয়ী হয়ে উঠবে।

সংশ্লিষ্টরা জানান, কোর্স ফলপ্রসূ করতে বিরাট ভূমিকা রেখেছে শায়খ মহিউদ্দীন ফারুকী রচিত কিতাব 'আল মুকাররারাতুল মুফিদাহ' এবং তার অভিনব ও আকর্ষণীয় পাঠদান পদ্ধতি। অন্যদিকে তার প্রশিক্ষিত সহযোগী শিক্ষকদের দরসেরও ছিল অনন্য ভূমিকা।

কোর্সের পাঠ্য হিসেবে এই বইটি ছিল অল্প সময়ে ছাত্রদের আরবি ভাষার বিভিন্ন বিষয়ের সাথে পরিচয় করিয়ে দেওয়ার একটি সহজ মাধ্যম। আরবি ভাষা না পারার ভয় ও শঙ্কা থেকে উত্তরণের একটি সহজ উপায়। সেই সাথে কিতাবটি আধুনিক আরবির প্রাথমিক পাঠ হিসেবে বিবেচিত।

১০ দিনব্যাপী এই কোর্সে প্রশিক্ষণার্থীরা আনন্দ-উদ্দীপনার সাথে রাত-দিন চেষ্টা-পরিশ্রম করেছে। প্রশিক্ষণ শেষে তাদের চোখে-মুখে ছিল অর্জন ও তৃপ্তির হাসি। তারা কোর্সটির মাধ্যমে প্রভূত উপকৃত হওয়ার কথা ব্যক্ত করেছে এবং এ-ধরনের আয়োজন সামনের দিনগুলোতেও চলমান রাখার জন্য বিশেষ আবেদন জানিয়েছে।

সোমবার সকাল ১০টায় শায়খ মহিউদ্দিন ফারুকীর দিকনির্দেশনামূলক সমাপনী দরসের মাধ্যমে প্রশিক্ষণ কোর্সটি সমাপ্ত হয়।