Loading..

প্রেজেন্টেশন

২২ মার্চ, ২০২৩ ০৮:৫৪ পূর্বাহ্ণ

৫০ পূর্ণ করছে জাতীয় সংসদ


জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী গতকাল ইত্তেফাককে জানান, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ৭ এপ্রিল বিশেষ অধিবেশনে ভাষণ দেবেন। বিশেষ অধিবেশনে বাংলাদেশ জাতীয় সংসদের যাত্রা থেকে শুরু করে বর্তমান পর্যন্ত ঐতিহাসিক বিভিন্ন অর্জনসমূহ তুলে ধরা হবে। প্রচার করা হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণসমূহ। সংসদ সদস্যরা বিশেষ অধিবেশনে সংসদের সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে আলোচনা করবেন।

বিশেষ অধিবেশনটি কত দিন চলবে তা নির্ধারিত হবে সংসদের কার্যোপদেষ্টা কমিটির বৈঠকে। তবে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, অধিবেশনটির মেয়াদ হতে পারে তিন থেকে চার কার্যদিবস। বিশেষ এই অধিবেশনে সংসদের ৫০ বছর পূর্তির বিষয় ছাড়া অন্য কোনো কর্মসূচি রাখা হচ্ছে না। জানা গেছে, বাংলাদেশ জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে কয়েক জন বিদেশি অতিথিকে আমন্ত্রণ জানানো হয়েছিল। তবে পরিবর্তিত সিদ্ধান্ত অনুযায়ী বিদেশি অতিথিদের কেউ আসছেন না।

বাংলাদেশ জাতীয় সংসদ প্রতিষ্ঠা

৭ মার্চ ১৯৭৩ সালে বাংলাদেশের প্রথম জাতীয় সংসদের ৩০০ আসনে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রথম জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের সংখ্যা ছিল ১০৫টি। অর্থাৎ, প্রথম জাতীয় সংসদে সদস্যসংখ্যা ছিল ৩১৫। বাংলাদেশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হয় তেজগাঁওয়ে জাতীয় সংসদ ভবনে ১৯৭৩ সালের ৭ এপ্রিল। প্রথম জাতীয় সংসদের স্পিকার নির্বাচিত হন মুহম্মদুল্লাহ এবং ডেপুটি স্পিকার নির্বাচিত হন বয়তুল্লাহ। পরে মুহম্মদুল্লাহ রাষ্ট্রপতি নির্বাচিত হলে আবদুল মালেক উকিল স্পিকার নির্বাচিত হন।

 ইত্তেফাক/ইআ