Loading..

প্রকাশনা

২৯ মার্চ, ২০২৩ ০২:৪৭ পূর্বাহ্ণ

২৫ হাজার কোটি টাকার তহবিল ছোট উদ্যোক্তাদের ঋণ দেওয়ার শর্ত শিথিল

২৫ হাজার কোটি টাকার তহবিল

ছোট উদ্যোক্তাদের ঋণ দেওয়ার শর্ত শিথিল

ছোট উদ্যোক্তাদের জন্য গঠিত বিশেষ তহবিল থেকে ঋণ দেওয়ার শর্ত শিথিল করা হয়েছে। একই সঙ্গে বাড়ানো হয়েছে ছোট উদ্যোক্তাদের কম সুদে ও সহজ শর্তে ঋণ দিতে কেন্দ্রীয় ব্যাংকের গঠিত ২৫ হাজার কোটি টাকার বিশেষ তহবিলের বিতরণের নীতিমালা শিথিল করেছে কেন্দ্রীয় ব্যাংক। গ্রাহকের চাহিদা অনুযায়ী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো যে কোনো খাতে তহবিলের অর্থ থেকে ঋণ বিতরণ করতে পারবে। এ শিথিলতা আগামী বছরের ৩০ জুন পর্যন্ত বহাল থাকবে। 

এ বিষয়ে মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংক থেকে সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে বলে সার্কুলারে উলে­খ করা হয়েছে। 

এর আগে গত বছরের জুলাইয়ে কেন্দ্রীয় ব্যাংক কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে কম সুদে ও সহজ শর্তে ঋণের জোগান দিতে ২৫ হাজার কোটি টাকার একটি তহবিল গঠণ করে। ওই তহবিল থেকে বিশেষ করে ছোট উদ্যোক্তাদের ৭ শতাংশ সুদে ঋণ দেওয়া হচ্ছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য বরাদ্দ অর্থের ৬০ শতাংশ মেয়াদি ঋণ ও ৪০ শতাংশ চলতি মূলধন হিসাবে বিতরণ করতে হবে। 

মেয়াদি ঋণ আদায়ের ক্ষেত্রে ছয় মাস গ্রেস পিরিয়ডসহ ৫ বছর মেয়াদে ত্রৈমাসিকভিত্তিতে ও চলতি মূলধন ঋণের প্রদত্ত অর্থ এক বছর পর সুদসহ এককালীন আদায় করতে হবে। 
এ তহবিল থেকে ঋণ নেওয়ার ক্ষেত্রে গ্রাহককে কোনো জামানত দিতে হবে না। জামানত ছাড়াই ঋণ দেওয়া হবে। তবে গ্রাহকের ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক গ্যারান্টি নেওয়া হবে। 

 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি