Loading..

খবর-দার

২৭ এপ্রিল, ২০২৩ ১১:৩৬ পূর্বাহ্ণ

এসএসসিতে কোন বোর্ডে কতো পরীক্ষার্থী

আগামী ৩০ এপ্রিল থেকে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এ পরীক্ষায় মোট ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন। ১০ লাখ ২১ হাজার ১৯৭ জন ছাত্র ও ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন ছাত্রী মোট ১১টি শিক্ষা বোর্ড থেকে এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেবেন।

শিক্ষা মন্ত্রণালয়ের হিসেব বলছে, নয়টি সাধারণ ধারার শিক্ষা বোর্ড থেকে এবার এসএসসি পরীক্ষায় অংশ নেবেন ১৬ লাখ ৪৯ হাজার ২৭৫ জন। তাদের মধ্যে ছাত্র ৭ লাখ ৭৯ হাজার ৮৭০ জন। আর ছাত্রী ৮ লাখ ৬৯ হাজার ৪০৫ জন। মোট ১৭ হাজার ৭৮৬টি স্কুল থেকে এসব শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেবেন। তারা ২ হাজার ২৪৪টি কেন্দ্র থেকে এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেবেন।

চলতি বছর মাদরাসা শিক্ষা বোর্ডের দাখিল পরীক্ষায় অংশ নেবেন ২ লাখ ৯৫ হাজার ১২১ জন পরীক্ষার্থী। এদের মধ্যে ছাত্র ১ লাখ ৪৩ হাজার ৯৯৩ জন। আর ছাত্রী ১ লাখ ৫১ হাজার ১২৮ জন। এবার ৯ হাজার ৮৫টি মাদরাসা থেকে পরীক্ষার্থীরা দাখিল পরীক্ষায় অংশ নেবেন। মোট ৭১৬টি কেন্দ্রে দাখিল পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

চলতি বছর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবেন ১ লাখ ২৭ হাজার ৭৬৭ জন পরীক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র ৯৭ হাজার ৩৩৪ জন আর ছাত্রী ৩০ হাজার ৪৩৩ জন। মোট ২ হাজার ৯২৭টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান থেকে পরীক্ষার্থীরা এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবেন। তারা মোট ৮৫০টি কেন্দ্রে এসএসসি ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবেন। 

নয়টি সাধারণ বোর্ডের মধ্যে ঢাকা বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেবেন ৪ লাখ ১৯ হাজার ৬৪৩ জন পরীক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র ১ লাখ ৯৬ হাজার ৮৯১ জন আর ছাত্রী ২ লাখ ২২ হাজার ৭৫২ জন। ৩ হাজার ২৬৯টি স্কুলের এসব শিক্ষার্থী ঢাকা বোর্ডের অধীনে থাকা ৪৩১টি কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নেবেন। 

রাজশাহী বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেবেন ২ লাখ ৫ হাজার ৮০২ জন পরীক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র ১ লাখ ৬ হাজার ২২৩ জন আর ছাত্রী ৯৯ হাজার ৫৭৯ জন। ২ হাজার ৬৭৮ টি স্কুলের এসব শিক্ষার্থী রাজশাহী বোর্ডের অধীনে থাকা ২৬৫ টি কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নেবেন। 


কুমিল্লা বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেবেন ১ লাখ ৮৫ হাজার ১০৬ জন পরীক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র ৭৭ হাজার ৪৫৬ জন আর ছাত্রী ১ লাখ ৭ হাজার ৬৪১ জন। ১ হাজার ৭৭৬ টি স্কুলের এসব শিক্ষার্থী কুমিল্লা বোর্ডের অধীনে থাকা ২৭২ টি কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নেবেন। 

যশোর বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেবেন ১ লাখ ৫৭ হাজার ৭৯৫ জন পরীক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র ৭৮ হাজার ৪৯৩ জন আর ছাত্রী ৭৯ হাজার ৩০২ জন। ২ হাজার ৫৪৮ টি স্কুলের এসব শিক্ষার্থী যশোর বোর্ডের অধীনে থাকা ২৯৩ টি কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নেবেন। 

চট্টগ্রাম বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেবেন ১ লাখ ৫৪ হাজার ৬৯১ জন পরীক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র ৬৮ হাজার ২২১ জন আর ছাত্রী ৮৬ হাজার ৪৭০ জন। ১ হাজার ১০৭ টি স্কুলের এসব শিক্ষার্থী এ বোর্ডের অধীনে থাকা ২১৬ টি কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নেবেন। 

বরিশাল বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেবেন ৯১ হাজার ৮০০ জন পরীক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র ৪৩ হাজার ৭২৭ জন আর ছাত্রী ৪৮ হাজার ৭৩ জন। ১ হাজার ৪৭৫ টি স্কুলের এসব শিক্ষার্থী এ বোর্ডের অধীনে থাকা ৯১ টি কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নেবেন। 

সিলেট বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেবেন ১ লাখ ৯ হাজার ৮২০ জন পরীক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র ৪৫ হাজার ৩০৬ জন আর ছাত্রী ৬৪ হাজার ৫১৪ জন। ৯৩১ টি স্কুলের এসব শিক্ষার্থী বোর্ডের অধীনে থাকা ১৪৯ টি কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নেবেন। 

দিনাজপুর বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেবেন ২ লাখ ১ হাজার ৮০২ জন পরীক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র ১ লাখ ১ হাজার ৫৯৮ জন আর ছাত্রী ৯৯ হাজার ৭৬১ জন। ২ হাজার ৭০৩ টি স্কুলের এসব শিক্ষার্থী বোর্ডের অধীনে থাকা ২৭৭ টি কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নেবেন। 

ময়মনসিংহ বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেবেন ১ লাখ ২৩ হাজার ২৫৯ জন পরীক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র ৬১ হাজার ৯৪৬ জন আর ছাত্রী ৬১ হাজার ৩১৩ জন। ১ হাজার ২৯৯ টি স্কুলের এসব শিক্ষার্থী বোর্ডের অধীনে থাকা  ১৫০ টি কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নেবেন। 

জানা গেছে, আগামী ৩০ এপ্রিল শুরু হয়ে ২৩ মে পর্যন্ত চলবে এসএসসির লিখিত পরীক্ষা। আর ২৪ থেকে ৩০ মের মধ্যে ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে। ৩০ এপ্রিল থেকে দাখিল পরীক্ষা শুরু হয়ে চলবে ২৫ মে পর্যন্ত। আর ২৭ মে থেকে ৩ জুনের মধ্যে দাখিলের ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে।  ৩০ এপ্রিল থেকে এসএসসি ও দাখিল ভোকেশনালের লিখিত পরীক্ষা শুরু হয়ে চলবে ২৩ মে পর্যন্ত। ২৫ মে থেকে ৪ জুনের মধ্যে ব্যবহারিক পরীক্ষা এবং ৫ জুন থেকে ১৫ জন পর্যন্ত বাস্তব প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।

সুত্র দৈনিক শিক্ষা