Loading..

প্রকাশনা

০৯ মে, ২০২৩ ১০:২২ অপরাহ্ণ

ডিজিটাল প্রযুক্তি দূর করেছে আরো কাছে কঠিন হয়েছে সহজ।

ডিজিটাল প্রযুক্তি দূর করেছে আরো কাছে কঠিন হয়েছে সহজ।

ডিজিটাল প্রযুক্তি আধুনিক যুগে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এর সাহায্যে আমরা দূরবর্তী স্থানে বসেই প্রিয় জনের সাথে সংযোগ পেতে পারি। এছাড়াও ডিজিটাল প্রযুক্তি আমাদের জীবনে অনেকগুলো উপকার এনে দিয়েছে। তার মধ্যে -

১। সংযোগঃ ডিজিটাল প্রযুক্তির সাহায্যে আমরা বিশ্বের সবচেয়ে দূরবর্তী স্থানে বসেও অন্য দেশের সাথে কানেক্ট হতে পারি। এর মাধ্যমে আমরা বিভিন্ন সংস্থাব্যবসা এবং প্রকল্পের সাথে সংযোগ এবং ব্যবসা করতে পারি।

২। অর্থনৈতিক উন্নয়নঃ ডিজিটাল প্রযুক্তি আমাদের অর্থনৈতিক উন্নয়নে সাহায্য করে। এর মাধ্যমে আমরা নির্ভরযোগ্য সংস্থা গড়ে তুলতে পারিবিভিন্ন ধরনের ব্যবসা করতে পারি।

৩। দ্রুততা  সহজতাডিজিটাল প্রযুক্তি মাধ্যমে কাজ করা খুব দ্রুত  সহজ হয়ে যায়। যেমনইমেইল পাঠানোডকুমেন্ট সেভ করাএকটি ওয়েবসাইট বা অ্যাপ ব্যবহার করা ইত্যাদি।

৪। কম্পিউটার  সফটওয়্যার ব্যবহার করে কাজ সহজ করাডিজিটাল প্রযুক্তি মাধ্যমে কম্পিউটার  সফটওয়্যার ব্যবহার করে অনেক কাজ সহজ করা যায়। যেমনব্যাংকিং করাব্যবসা চালানোডিজিটাল পেমেন্ট সম্পন্ন করা ইত্যাদি।

৫। একটি বিশ্বব্যাপী সামাজিক মাধ্যমডিজিটাল প্রযুক্তি একটি বিশ্বব্যাপী সামাজিক মাধ্যম যা মানুষের মধ্যে সম্পর্ক  যোগাযোগ বৃদ্ধি করে। তার মধ্যে স্কাইপফেসবুকইনস্টাগ্রামটুইটার এবং ইউটিউব এমন একটি প্লাটফর্ম যা সামাজিক যোগাযোগের মাধ্যমে আয় করা যায়।

ডিজিটাল প্রযুক্তি বহুল ব্যবহারযোগ্য একটি প্রযুক্তি যা সারাদুনিয়ার মানুষের জীবনের বিভিন্ন দিক নিয়ে পরিবর্তন এনেছে। এই প্রযুক্তির  মানুষের কর্মসংস্থানপরিবহনবিনোদনশিক্ষা এবং সেবাসমূহে সহজতর হতে আরো সহজ করে দিয়েছে।  তবেডিজিটাল প্রযুক্তি সবসময় ভালো নয়। এর কিছু মন্দ দিকও রয়েছে যা আমরা সবাই জানি।

প্রথম হল সাইবার আতঙ্ক বা কাইবার ক্রাইম। ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে হ্যাকাররা মানুষের ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে এবং এটি একটি সমস্যা যা আমাদের সকলের জন্য অভিশাপ।

দ্বিতীয় হল বিষয়বস্তু স্বার্থপরতা এবং মিথ্যা তথ্য। ইন্টারনেটে সংগ্রহকৃত বিষয়বস্তু সম্পর্কে অসত্য তথ্য বা মিথ্যা তথ্য বিতর্ক তৈরী করে যা একটি দুষ্ট অভ্যাস।

ডিজিটাল প্রযুক্তির ভালো দিক সম্পর্কে আলোচনা করতে প্রথমেই বলা উচিত যে এটি একটি বিপণন এবং ব্যবহারের প্রক্রিয়া সহজ  এটি সেবা প্রদানকারী  গ্রাহকের মধ্যে যে তাৎক্ষণিক যোগাযোগ ব্যবস্থা সৃষ্টি করে তা সুবিধাজনক। এর সাহায্যে আমরা যেকোন সময় যেকোন জায়গা থেকে সেবা প্রদানকারী ও গ্রাহকের সাথে সংযোগ করতে পারি।  

ডিজিটাল প্রযুক্তির ভালো দিক হলো এর মাধ্যমে সময়  খরচ কম হচ্ছে। ব্যবসায়ী সম্প্রসারণ হয় একদম সহজে। স্বচ্ছতা  নিরাপত্তা বাড়াতে ডিজিটাল প্রযুক্তির কার্যকর ব্যবহার করা হয়। কর্মচারীর কাজকাম প্রস্তুতি একদম সহজ হয় এবং বেশি সময় সংরক্ষণ হয়। এর মাধ্যমে সেবা উন্নয়ন করা হয় এবং সার্ভিস প্রদান সুবিধাজনক হয়।

ডিজিটাল প্রযুক্তি আধুনিক যুগে একটি গুরুত্বপূর্ণ অংশ। এর মাধ্যমে মানব সমাজে অসীম উন্নয়ন হচ্ছে। আধুনিক বিশ্বে ডিজিটাল প্রযুক্তির প্রভাব না পেলে কোন সেক্টর বা ব্যক্তি উন্নত করতে পারত না। তাই  

অন্যদিকে ডিজিটাল প্রযুক্তির মন্দ দিক হলো তার ব্যবহারের কিছু অশ্লীল কনটেন্ট যা যুব সমাজকে অন্ধকারে নিয়ে যাচ্ছে। এখানে বলতে হয় প্রতিটা ভালো জিনিষের মন্দ দিকও বিদ্যমান। আমরা মন্দ দিক পরিহার করব। তাহলেই আমাদের সমাজ অন্ধকার থেকে আলোয় ফিরবে।

ডিজিটাল প্রযুক্তি বিশ্বের সবচেয়ে দ্রুত বিকাশশীল উন্নয়নে মডেল।  আধুনিক সময়ে প্রায় সকল ক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার হয় এবং এটি একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসাবে পরিচিত হয়েছে। এটি নতুন করে প্রযুক্তির পুরাতন পদ্ধতিকে ব্যবহারকারীদের উপভোগ করার একটি সুযোগ প্রদান করেছে।

এটি আমাদের ব্যক্তিগত জীবনে কম খরচে বেশি সুবিধা সরবরাহ করে এবং সময় এবং সাধারণ দূরত্বের সমস্যাগুলি সমাধান করে।

ডিজিটাল প্রযুক্তি একটি শক্তিশালী উপকরণ যা আধুনিক সমগ্র বিশ্বে প্রচলিত হয়ে আসছে। এই প্রযুক্তির প্রচলন সবথেকে বেশি স্পষ্টতার কারণ হল এর দ্বারা সমস্ত বিষয়বস্তু এবং তথ্য ব্যবহারকারীর কাছে একটি মাত্র প্লাটফর্মে সাজানো হয়। এটি প্রকৃতপক্ষে একটি জীবন রক্ষাকারী উপকরণ হিসাবে সম্পর্কিত ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে। ডিজিটাল প্রযুক্তি আধুনিক সমস্যার সমাধানে একটি উপকারী সরঞ্জাম। এই প্রযুক্তির সাহায্যে মানুষ বিভিন্ন কাজ সহজে  দ্রুততার মধ্যে সম্পাদন করতে পারেন। আধুনিক জীবনে এই প্রযুক্তির অভাবে কোনো কাজ সম্ভব নয়। কিন্তু ডিজিটাল প্রযুক্তি একটি দুর্দান্ত সমস্যা নিয়ে নিশ্চিতভাবে সমাধান দিতে পারে।

এই প্রযুক্তির উপকারিতা অনেক বেশি। এটি নিয়ে বিভিন্ন শিক্ষার্থী  পেশাজীব তাদের কাজকর্মে বেশি দক্ষ হতে পারেন। প্রতিটি ক্ষেত্রে এই প্রযুক্তি সাহায্য করে। আধুনিক বাজার উপস্থিত ডিজিটাল প্রযুক্তি দ্বারা বিক্রি করা পণ্য বা পরিষেবা আরও দ্রুত  সহজে হাতে পাওয়া যায়।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি